Advertisement
২৪ এপ্রিল ২০২৪

চল্লিশে ফুটবলকে বিদায় দ্রোগবার

দ্রোগবার বয়স এখন চল্লিশ। এই মরসুমেও যুক্তরাষ্ট্রের লিগে খেলছিলেন ফিনিক্স রাইজিং ক্লাবে। বুধবারই সোশ্যাল মিডিয়ায় নিজের ছেলেবেলার ছবি দিয়ে অবসরের কথা জানিয়ে দ্রোগবা লিখেছেন, ‘‘ছবিটার দিকে তাকিয়ে শেষ কুড়ি বছর ফুটবলার হিসেবে যা যা করেছি, তা ভেবে গর্ব হচ্ছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, এই অভিযান আমাকে মানুষ হিসেবে কোথায় পৌঁছে দিয়েছে সেটা।’’

তারকা: ২০ বছরের কেরিয়ারে দাঁড়ি টানলেন দ্রোগবা। ফাইল চিত্র

তারকা: ২০ বছরের কেরিয়ারে দাঁড়ি টানলেন দ্রোগবা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৮ ০৫:০১
Share: Save:

সব ধরনের ফুটবল থেকে অবসর নিলেন দিদিয়ে দ্রোগবা। চেলসি ও আইভরি কোস্টের প্রাক্তন এই স্ট্রাইকারের মোট ৩৮১টি ম্যাচে ১৬৪টি গোল রয়েছে। তাঁর সময়ে চেলসি চার বার ইংলিশ প্রিমিয়ার লিগ জেতে। এক বার চ্যাম্পিয়ন্স লিগ। ২০১২ সালে। এখানেই শেষ নয়। চার বার এফএ কাপ ও তিন বার লিগ কাপেও চ্যাম্পিয়ন হয় চেলসি।

দ্রোগবার বয়স এখন চল্লিশ। এই মরসুমেও যুক্তরাষ্ট্রের লিগে খেলছিলেন ফিনিক্স রাইজিং ক্লাবে। বুধবারই সোশ্যাল মিডিয়ায় নিজের ছেলেবেলার ছবি দিয়ে অবসরের কথা জানিয়ে দ্রোগবা লিখেছেন, ‘‘ছবিটার দিকে তাকিয়ে শেষ কুড়ি বছর ফুটবলার হিসেবে যা যা করেছি, তা ভেবে গর্ব হচ্ছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, এই অভিযান আমাকে মানুষ হিসেবে কোথায় পৌঁছে দিয়েছে সেটা।’’ দ্রোগবা আরও লিখেছেন, ‘‘নতুনদের বলছি, যদি তোমাদের কেউ বলে যে বড্ড বড় বড় স্বপ্ন দেখছ, তা হলে তাকে একটা ‘ধন্যবাদ’ জানিয়ে নিজের কাজে লেগে পড়বে। এবং এতটাই পরিশ্রম করবে, যাতে সেই স্বপ্নটা সত্যি হয়।’’ ফুটবল জীবনে পাশে পাওয়া সব ফুটবলার ও ম্যানেজারকেও ধন্যবাদ জানিয়েছেন। সঙ্গে নিজের পরিবারের প্রতি মন্তব্য, ‘‘জীবনে অনেক ওঠা-নামার মধ্য দিয়ে এগোতে হয়েছে। স্ত্রী, সন্তান, পরিবারের সকলে সব সময় পাশে ছিল। ওদের সবাইকে আমার অনেক ভালবাসা। আপাতত জীবনের নতুন অধ্যায়ের দিকে অধীর আগ্রহে তাকিয়ে রয়েছি।’’ পোগবার পেশাদারি ফুটবল জীবন কার্যত শুরু হয়েছিল ফ্রান্সের এক অখ্যাত ক্লাবে। সেখান থেকে মোনাকোয় সই করেন। পরে চলে আসেন চেলসিতে। সেই সময়ের নিরিখে সর্বোচ্চ ‘ট্রান্সফার-ফি’ দিয়ে তাঁকে কিনেছিল ইংল্যান্ডের ক্লাব। প্রায় ২১৯ কোটি টাকায়। সেটা ২০০৪ সালের ঘটনা। ২০১২ সালে চিনে চলে যান সাংহাই শেনহুয়ার হয়ে খেলতে। সেখান থেকে তুরস্কের গালাতাসারেতে। ২০১৪ সালের জুলাই মাসে আবার চেলসিতেই ফিরে আসেন। ‘দ্য ব্লুজ’-এ দ্বিতীয় পর্বে অবশ্য বেশি দিন ছিলেন না। ফুটবল জীবনের শেষবেলায় খেলছিলেন যুক্তরাষ্ট্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Didier Drogba Ivory Costa Retirement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE