Advertisement
১৬ এপ্রিল ২০২৪

মেসি নিয়ে সুর বদল মারাদোনার

স্পেনের এক সংবাদমাধ্যমে খোলাখুলি সাক্ষাৎকার দিলেন দিয়েগো আর্মান্দো মারাদোনা। আর্জেন্টিনার জাতীয় দল, লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, জোসে মোরিনহো থেকে রিয়াল মাদ্রিদের নতুন কোচ সান্তিয়াগো সোলারি। এমন বহু বিষয়ে মুখ খুললেন কিংবদন্তি ফুটবলার। তারই নির্বাচিত অংশ তুলে দেওয়া হল আনন্দবাজারের পাঠকদের জন্য।রিয়াল মাদ্রিদের নতুন কোচ সান্তিয়াগো সোলারিই নির্বাচিত অংশ তুলে দেওয়া হল আনন্দবাজারের পাঠকদের জন্য।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৮ ০৫:৪১
Share: Save:

স্পেনের এক সংবাদমাধ্যমে খোলাখুলি সাক্ষাৎকার দিলেন দিয়েগো আর্মান্দো মারাদোনা। আর্জেন্টিনার জাতীয় দল, লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, জোসে মোরিনহো থেকে রিয়াল মাদ্রিদের নতুন কোচ সান্তিয়াগো সোলারি। এমন বহু বিষয়ে মুখ খুললেন কিংবদন্তি ফুটবলার। তারই নির্বাচিত অংশ তুলে দেওয়া হল আনন্দবাজারের পাঠকদের জন্য।

কে বড়, গুয়ার্দিওলা না মোরিনহো

কোচ হিসেবে আমি অনেক কিছুই শিখতে চাই। তাই ম্যাঞ্চেস্টারে গিয়ে মোরিনহোর (জোসে) কাছ থেকেই আমি অনেক কিছু জেনে আসব। ওর কাছেই যাব, কারণ আমার চোখে মোরিনহোই বিশ্বের সেরা কোচ। পাশাপাশি পেপ (গুয়ার্দিওলা) কিন্তু ইয়োহান ক্রুয়েফের ঘরানাটাকেই শুধু ধরে রেখেছে। আমি অনেকবারই বলেছি যে তিকি-তাকা পেপের আবিষ্কার নয়। ও এখন নিজের ইচ্ছে মতো ফুটবলার পেয়ে যাচ্ছে। তাই তিকি-তাকা প্রয়োগ করাটাও ওর পক্ষে অনেক সহজ।

মেসি সম্পর্কে আপত্তিকর কিছু বলেননি

লিয়োকে নিয়ে আমার মুখে যে সব কথা বসানো হয়েছে, তার সব মিথ্যে। ও আমার বন্ধু। কখনও বন্ধুদের নিয়ে আমি প্রকাশ্যে কোনও খারাপ কথা বলি না। লিয়ো সম্পর্কে আমি একটাই কথা বলব। ও হচ্ছে, অসাধারণ এক ফুটবলার। আমি আগে বলেছিলাম, এমন ফুটবলারও আছে যারা বড় ম্যাচের আগে কুড়ি বার টয়লেটে যায়। কিন্তু আমি কখনওই লিয়ো সম্পর্কে এমন কথা বলিনি। উল্টে বিশ্বকাপের সময় (২০১০) আমি সব সময়ই ওকে বলতাম যে মাঠে নেমে এমন কিছু করো, যা অন্যরা পারে না। বিশ্বাস করুন, আমি ওকে ভালবাসি। দেখা হলেই ওকে জড়িয়ে ধরব। একসঙ্গে খাওয়াদাওয়াও করব।

মেসির সঙ্গে মারাদোনার তুলনা জানি না কেন লোকে এই তুলনাটা করতে বসে। লিয়োর সঙ্গে রোনাল্ডিনহোর তুলনা হতে পারে। বার্সেলোনার জন্য রোনাল্ডিনহোও অনেক কিছু করেছে। কিন্তু যে কোনও কারণেই হোক, ওর কথা কেউ মনে রাখেনি। আসলে বার্সেলোনা ক্লাবটাই এ রকম। দ্রুত ওরা ওদের আইডলদের ভুলে যায়। রিভাল্ডোর ক্ষেত্রেও ঠিক একই ব্যাপার হয়েছে। আর বার্সেলোনার সংবাদমাধ্যমের কথা কে না জানে। ওরা সব সময় চায় আমার সঙ্গে লিয়োর একটা ঝামেলা তৈরি করে সেটা জিইয়ে রাখতে। কিন্তু আমি চাইলে ওর সঙ্গে ফুটবল বা টেনিসও খেলতে পারি। আমাদের সম্পর্ক খুব ভাল।

মেসির নেতৃত্ব দেওয়ার ক্ষমতা

কখনওই আমি বলিনি যে আগেকার অধিনায়কদের মতো লিয়োর নেতৃত্ব দেওয়ার ক্ষমতা নেই। প্রত্যেকটা মানুষ আলাদা। তাদের নিজেদের আচরণ পাল্টাতে বলার কোনও মানেই হয় না। ২০১০ বিশ্বকাপে জার্মানির কাছে ০-৪ হারের পরে আমি লিয়োকে ড্রেসিংরুমে বসে কাঁদতে দেখেছি। আর যখন ও রেগে যায়, তখন সত্যি সত্যিই রেগে যায়। মনে আছে সে বার অনেক ফুটবলারই ওই হারের পরে দেশে ফেরার টিকিট কেটে ফেলেছিল। লিয়ো কিন্তু তা করেনি। আমার তো মনে হয়, আবার লিয়ো দেশের হয়ে খেলবে। ও ছাড়া আমাদের আর কে-ই বা আছে!

রিয়াল মাদ্রিদের কোচ হওয়ার স্বপ্ন

ওরা তো সোলারিকে (সান্তিয়াগো) দায়িত্ব দিয়েছেই। ফ্লোরেন্তিনো পেরেজ় ওর উপর আস্থা রেখেছেন। আর্জেন্টিনায় যেমন স্কোলোনিকে (লিয়োনেল) কোচ করা হয়েছে। কিন্তু আমার মনে হয় ওদের কেউই বেশি দিন থাকবে না। আসলে কোচদেরও একটা আয়ু থাকে। জ়িদানের (জ়িনেদিন) মতো অভিজ্ঞদের কথা আলাদা। তবে রিয়াল আমাকে সুযোগ দিলে অবশ্যই দারুণ খুশি হব। যদিও এই মুহূর্তে আমি আমার মেক্সিকোর ক্লাব ডোরাদোসে খুব ভাল আছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Diego Maradona Lionel Messi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE