Advertisement
২৫ এপ্রিল ২০২৪

পেরেরার স্পিনে সিরিজ শ্রীলঙ্কার

যে ট্রফির নামের সঙ্গে জড়িয়ে আছেন সর্বকালের সেরা দুই স্পিনার, সেই ট্রফি জয়ের নেপথ্যে স্পিন থাকাকে সমাপতন বলবেন না ক্রিকেট ঈশ্বরের ইচ্ছে, তা নিয়ে তর্ক হতে পারে।

দু’পাশে দুই নায়ক পেরেরা ও হেরাথকে নিয়ে শ্রীলঙ্কা অধিনায়ক ম্যাথেউজ। গল-এ শনিবার। ছবি -এএফপি

দু’পাশে দুই নায়ক পেরেরা ও হেরাথকে নিয়ে শ্রীলঙ্কা অধিনায়ক ম্যাথেউজ। গল-এ শনিবার। ছবি -এএফপি

সংবাদ সংস্থা
গল শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৬ ০৩:৪১
Share: Save:

যে ট্রফির নামের সঙ্গে জড়িয়ে আছেন সর্বকালের সেরা দুই স্পিনার, সেই ট্রফি জয়ের নেপথ্যে স্পিন থাকাকে সমাপতন বলবেন না ক্রিকেট ঈশ্বরের ইচ্ছে, তা নিয়ে তর্ক হতে পারে। কিন্তু অ্যাঞ্জেলো ম্যাথেউজ এবং তাঁর টিম যে স্বর্ণদেশের ক্রিকেট ইতিহাসে নতুন স্বর্ণ অধ্যায়ের সূচনা করে ফেললেন, শনিবারের গলের পরে তা তর্কাতীত।

পাল্লেকেলেতে প্রথম টেস্ট জয়ের পরে এ দিন গলে দ্বিতীয় টেস্ট ২২৯ রানে জিতে প্রথম ওয়ার্ন-মুরলীধরন ট্রফি দ্বীপরাষ্ট্রেই রেখে দিল শ্রীলঙ্কা। যে সিরিজ শুরু হয়েছিল শ্রীলঙ্কার ১১৭ অলআউট হওয়া দিয়ে, সেই সিরিজের নির্ণায়ক মুহূর্ত দেখে রাখল বিশ্বের এক নম্বর টেস্ট দলের চূড়ান্ত লাঞ্ছনা। উপমহাদেশে এই নিয়ে টানা আটটা টেস্ট হারল অস্ট্রেলিয়া। তার মধ্যে গলেরটা আড়াই দিনেরও কমে, দিলরুয়ান পেরেরার ‘সৌজন্যে’।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ম্যান অব দ্য ম্যাচ ডান-হাতি স্পিনারের বোলিং হিসেব ৬-৭০। টেস্টে ১০-৯৯। তিনি প্রথম শ্রীলঙ্কান, একটা টেস্টে যাঁর দশ উইকেট আর হাফসেঞ্চুরি, দুটোই থাকল। টেস্ট ক্রিকেট তার ইতিহাসে এই অবিশ্বাস্য কৃতিত্ব দেখেছে মাত্র পঁচিশ বার। এর পাশাপাশি ১১ টেস্টে ৫০ উইকেট নেওয়ার নজিরও গড়লেন ৩৪ বছরের পেরেরা— শ্রীলঙ্কার হিসেবে যা দ্রুততম।

এগুলো যদি শ্রীলঙ্কার সাফল্যের পরিসংখ্যান হয়, তা হলে অস্ট্রেলিয়ার লজ্জার নানা রেকর্ডও থাকল গলে। গত ৮৭ বছরে যে ক’টা টেস্ট হেরেছে অস্ট্রেলিয়া, তার মধ্যে গলের চেয়েও কম বলের মোকাবিলা করেছে মাত্র এক বার। গলের গোটা টেস্টে তারা খেলেছে ৫০১ বল। ১৯৯৫-এ পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৪৯৯ বলের পর যা সবচেয়ে কম। শুধু তাই নয়, উনিশ বছরে এই প্রথম কোনও টেস্টে হাফসেঞ্চুরি পেলেন না অস্ট্রেলিয়ার কেউ।

গল টেস্টের নিয়তি অবশ্য এ দিন খেলার শুরুর আগেই প্রায় ঠিক হয়ে গিয়েছিল। সাত উইকেট নিয়ে নামা অস্ট্রেলিয়ার দরকার ছিল ৩৮৮। ১৮৩ রানে শেষ হয়ে যায় তারা। তার পর গল জুড়ে শুধুই শ্রীলঙ্কার উৎসব। মাঠে ভিকট্রি ল্যাপ, উচ্ছসিত হাডল, সাফল্যের চিৎকার। ‘‘এক নম্বর টিমকে খুব কম টিম এ ভাবে হারাতে পারে। পেরেরা অবিশ্বাস্য খেলেছে। তবে ব্যাট হাতে আমার আরও ভাল করা উচিত ছিল,’’ টেস্ট ও সিরিজ জিতে বলেছেন অ্যাঞ্জেলো ম্যাথেউজ। আর অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভ স্মিথ? তিনি বলে দিয়েছেন, ‘‘কঠিন সময় যাচ্ছে। বলের এই স্কিড আর টার্ন আমাদের কাছে একদম অচেনা ছিল। এখানকার পিচ খুব চ্যালেঞ্জিং। অনেক কিছু শিখতে হবে।’’

কলম্বোয় তৃতীয় ও শেষ টেস্টে যদি স্মিথরা সেটা করতে পারেন, তা হলে অন্তত নতুন লজ্জা এড়াতে পারবে তাঁর দেশ। তা ছাড়া ওই টেস্টে কীই বা পড়ে আছে তাঁদের জন্য!

সংক্ষিপ্ত স্কোর: শ্রীলঙ্কা ২৮১ (কুশল মেন্ডিস ৮৬, ম্যাথেউজ ৫৪, স্টার্ক ৫-৪৪) ও ২৩৭ (পেরেরা ৬৪, স্টার্ক ৬-৫০)। অস্ট্রেলিয়া ১০৬ (ওয়ার্নার ৪২, পেরেরা ৪-২৯, হেরাথ ৪-৩৫) ও ১৮৩ (ওয়ার্নার ৪১, পেরেরা ৬-৭০)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dilruwan Perera Australia vs SriLanka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE