আইসিসির দেওয়া শাস্তির বিরুদ্ধে আবেদন জানালেন শ্রীলঙ্কা অধিনায়ক দীনেশ চন্ডীমল। বল বিকৃতি কাণ্ডে তাঁকে দোষী সাব্যস্ত করা হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের ঘটনা। সেন্ট লুসিয়ায় ম্যাচ চলাকালীন নাকি বল বিকৃতি করেন চন্ডিমল বলে অভিযোগ। আইসিসি তাদের টুইটার হ্যান্ডেলে জানিয়েছে, ‘‘দীনেশ চন্ডীমল নিজের শাস্তির বিরুদ্ধে আবেদন জানিয়েছেন। কারণ ম্যাচ রেফারি তাকে দোষী সাব্যস্ত করে এক ম্যাচের জন্য নির্বাসিত করেছে।’’

সেই ম্যাচের ম্যাচ রেফারি জাভাগল শ্রীনাথন বল বিকৃতির অভিযোগ এনেছিলেন চন্ডীমলের বিরুদ্ধে। তিনি জানিয়েছিলেন, ‘‘বাইরের কোনও বস্তু বলে লাগিয়েছিল চন্ডীমল। এমন কিছু যেটার নাম সালিভা। মুখে রাখা কোনও বস্তুর অবশিষ্টাংশ।’’ যদিও রেফারি চন্ডীমলের স্বপক্ষের যুক্তিকে খুব একটা সন্তুষ্ট নন। আইসিসি অবশ্য একম্যাচ নির্বাসনের সঙ্গে ১০০ শতাংশ ম্যাচ ফি-ও কেটে নেবে আইসিসি।

 শনিবার তৃতীয় দিনের খেলা শুরু হতে দেড়ি হয়েছিল কারণ, তাঁদের বিরুদ্ধে পাঁচটি পেনাল্টি রান দেওয়া হয়েছিল প্রতিপক্ষকে। আর সে কারণেই প্লেয়াররা ড্রেসিংরুম থেকে বেরতে দেড়ি করেন। তিন মাস আগেই অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ, সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও ব্যাটসম্যান ক্যামেরুন ব্যানক্রফট বল বিকৃতি কাণ্ডে নির্বাসিত হন। তাঁদের বড় শাস্তি হয়েছে।

এ বার যদি আইসিসি চন্ডীমলের শাস্তি মকুব না করে তা হলে শেষ টেস্টে খেলা হবে না অধিনায়কের। ব্রীজটাউনে শনিবার থেকে শুরু হবে শেষ টেস্ট।  

আরও পড়ুন
আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিযান শুরু করবে ভারত