Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Dominic Thiem

নোভাক, রাফাকে থামিয়ে উত্থান নতুন প্রজন্মের

ম্যাচে শুরুর দিকে সামান্য হলেও শট নির্বাচনের ক্ষেত্রে নাদাল ছিলেন রক্ষণাত্মক। বেসলাইন থেকে প্রতিপক্ষকে যাচাই করার উপরে বেশি আস্থা রেখেছিলেন।

—ছবি এএফপি।

—ছবি এএফপি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২০ ০৫:১০
Share: Save:

দুই নক্ষত্রের বিদায়। সেই মঞ্চে আগামী দিনের দুই নতুন তারকার উত্থান। বছরের শেষ প্রতিযোগিতা এটিপি ফাইনালস দারুণ এক মুহূর্তের সাক্ষী হতে চলেছে। ফাইনালে মুখোমুখি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের তিন ও চার নম্বর তারকা ডমিনিক থিম এবং দানিল মেদভেদেভ।

সেমিফাইনালে থেমে গেল রাফায়েল নাদালের জয়রথ। রাশিয়ার দানিল মেদভেদেভ পাল্টে দিলেন চিত্র। বিশ্বের দুই নম্বর টেনিস তারকাকে হারালেন ৩-৬, ৭-৬ (৭), ৬-৩ ফলে। ম্যাচের শেষ ৭০ মিনিট ২৪ বছরের রুশ তারকার শাসনের কাছে আত্মসমর্পণ করেন নাদাল। যা নিয়ে ম্যাচের পরে রাফা বলেছেন, “দানিল বেশ কয়েকটা ভাল পয়েন্ট ছিনিয়ে নিয়েছে, তারই সঙ্গে এটাও মানতে হবে যে, আমিও কিছু ভুল করে ম্যাচে নিয়ন্ত্রণ হারিয়েছি।”

ম্যাচে শুরুর দিকে সামান্য হলেও শট নির্বাচনের ক্ষেত্রে নাদাল ছিলেন রক্ষণাত্মক। বেসলাইন থেকে প্রতিপক্ষকে যাচাই করার উপরে বেশি আস্থা রেখেছিলেন। মেদভেদেভ ছিলেন ততটাই আক্রমণাত্মক ছন্দে। সময় যত এগিয়েছে, রুশ তারকা ভোঁতা করে দেন রাফার ঘুরে দাঁড়ানোর প্রয়াস।

ম্যাচের পরে নাদাল বলেন, “ছোটখাটো ভুলগুলোই পরে গিয়ে বড় ব্যবধান তৈরি করে দেয়। না হলে জেতার সুযোগ আমারও ছিল। কিন্তু সেই সময় যতটা ভাল খেলার দরকার ছিল, তা পারিনি।”

যদিও হতাশাকে খুব বেশি প্রশ্রয় দিচ্ছেন না নাদাল। বলেছেন, “বিদায় নিলেও লক্ষ্যে কোনও বদল হবে না। প্রত্যেকটি প্রতিযোগিতায় নিজের সেরা খেলা উপহার দিয়ে চেষ্টা করি চ্যাম্পিয়ন হওয়ার। নতুন বছরেও সেই লক্ষ্য অবিকৃত থাকবে। সামনের মরসুমটা খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। আরও কঠোর পরিশ্রম করে সাফল্য ছিনিয়ে নিতে হবে।”

রুদ্ধশ্বাস ম্যাচে নোভাক জ়োকোভিচকে হারিয়ে যুক্তরাষ্ট্র ওপেনে জয়ী অস্ট্রিয়ার তারকা ডমিনিক থিম বলেছেন, “বিশ্বের এক নম্বর তারকাকে হারানো নিঃসন্দেহে আনন্দের। তবে নিজেকে এখনও ফ্যাব ফোরের ধারেকাছে নিয়ে যেতে পারিনি। তার জন্য আমাকে আরও অনেকটা পথ অতিক্রম করতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dominic Thiem Daniil Medvedev Tennis ATP Finals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE