Advertisement
২৫ এপ্রিল ২০২৪

৪ বছরের নির্বাসন, অলিম্পিক স্বপ্ন শেষ নরসিংহ যাদবের

অলিম্পিকে নামার ছাড়পত্র পেলেন না। শেষ পর্যন্ত নির্বাসিতই করা হল ভারতীয় কুস্তিগীর নরসিংহ যাদবকে। ডোপিংয়ের অভিযোগে তাঁকে চার বছর নির্বাসনের শাস্তি ঘোষণা করল কোর্ট অব আরবিট্রেশন।

শেষ আপডেট: ১৯ অগস্ট ২০১৬ ০৭:১৬
Share: Save:

অলিম্পিকে নামার ছাড়পত্র পেলেন না। শেষ পর্যন্ত নির্বাসিতই করা হল ভারতীয় কুস্তিগীর নরসিংহ যাদবকে। ডোপিংয়ের অভিযোগে তাঁকে চার বছর নির্বাসনের শাস্তি ঘোষণা করল কোর্ট অব আরবিট্রেশন।

নাডার বাধা টপকালেও কোর্ট অব আরবিট্রেশনের বাধা তিনি টপকাতে পারবেন কি না তা নিয়ে বৃহস্পতিবার সারা দিন ছিল টানটান উত্তেজনা। আজ, শুক্রবার ছিল তাঁর ৭৪ কেজির ইভেন্ট। বৃহস্পতিবার রাতেই রটে যায় নরসিংহ মুক্ত হয়ে গিয়েছেন। শুক্রবার নিজের বিভাগে তিনি নামছেন। কিন্তু ভারতীয় দলের শেফ দ্য মিশন রাকেশ গুপ্তা সেই খবর অস্বীকার করে বলেন, ‘‘শুনানি চলছে। এখনও পর্যন্ত নরসিংহের বিতর্ক-মুক্ত হওয়ার ব্যাপারে কোনও কিছু জানা যায়নি।’’

ভারতীয় সময় শুক্রবার সন্ধেয় নরসিংহের লড়াই ছিল ফ্রান্সের জেলিম খান খাদজিয়েভের বিরুদ্ধে। সেই ইভেন্টে নরসিংহের নাম দেখার পরেই কেউ কেউ সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে রটিয়ে দেন নরসিংহ মুক্ত হয়ে গিয়েছেন।

নরসিংহ যদিও এ দিন শুনানিতে হাজির ছিলেন না। তিনি প্র্যাক্টিসে গিয়েছিলেন। কুস্তি ফেডারেশনের কর্তারা শেষ পর্যন্ত আশা করেছিলেন, নরসিংহ অলিম্পিক্সে নামতে পারবেন। কিন্তু শেষ রক্ষা হল না।

এ দিনের শুনানিতে কোর্ট অব আরবিট্রেশনএর পক্ষ থেকে জানানো হয়, নরসিংহ যে চক্রান্তের শিকার, এই তত্ত্বের সমর্থনে কোনও প্রামাণ্য নথি নেই। তিনি যে ডোপ করেছিলেন, মেডিক্যাল পরীক্ষায় তা প্রমাণিত। সেই কারণে তাঁকে নির্বাসিত করার সিদ্ধান্ত নিল কোর্ট অব আরবিট্রেশন। আজ থেকেই তাঁর ৪ বছরের নির্বাসন শুরু হল।

সিদ্ধান্ত জানার পর ভারতীয় কুস্তি ফেডারেশনের প্রেসিডেন্ট ব্রিজভূষণ সিংহ বলেন, “এই সিদ্ধান্তে আমরা শোকাহত। নরসিংহ একেবারেই ভেঙে পড়েছেন। এমন সময় এই শুনানির কথা আমাদের জানানো হয়েছে যে, আমরা আইনজীবী নিয়োগেরও সময় পাইনি। যত দ্রুত সম্ভব নরসিংহ গেমস ভিলেজ ছেড়ে দেবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rio Olympics Narsingh Yadav
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE