Advertisement
২৫ এপ্রিল ২০২৪

ইস্টবেঙ্গলে ‘মাঙ্কি গেট’ বিতর্কে চাঞ্চল্য

রবিবার ভুবনেশ্বরে সুপার কাপের কোয়ার্টার ফাইনালে আইজল এফসি-র বিরুদ্ধে একাধিক গোল নষ্ট করেন ডুডু।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৮ ০৪:২৭
Share: Save:

নিজেদের দলের সমর্থকদের বিরুদ্ধেই বর্ণবিদ্বেষের বিস্ফোরক অভিযোগ করলেন ডুডু ওমাগবেমি!

রবিবার ভুবনেশ্বরে সুপার কাপের কোয়ার্টার ফাইনালে আইজল এফসি-র বিরুদ্ধে একাধিক গোল নষ্ট করেন ডুডু। ম্যাচ শেষ হওয়ার পাঁচ মিনিট আগে তাঁকে তুলে আনসুমানা ক্রোমাকে নামান ইস্টবেঙ্গলের টেকনিক্যাল ডিরেক্টর (টিডি) সুভাষ ভৌমিক ও কোচ খালিদ জামিল। ক্ষুব্ধ ডুডু মাঠ ছেড়ে বেরোনোর সময় নিজের জার্সি ছিঁড়ে ফেলার চেষ্টা করেন। এমনকী, রিজার্ভ বেঞ্চেও বসতে রাজি হচ্ছিলেন না। দলের অন্যান্যরা তাঁকে শান্ত করেন। সেই বিতর্ক শেষ হতে না হতেই ডুডুর চাঞ্চল্যকর অভিযোগ। সোমবার কলকাতায় ফিরে ক্ষুব্ধ লাল-হলুদের নাইজিরীয় স্ট্রাইকার বললেন, ‘‘গোল করতে পারিনি বলে আমাকে বাঁদর বলা হবে? আইজলের বিরুদ্ধে ম্যাচের শুরু থেকেই ইস্টবেঙ্গল সমর্থকরা আমার উদ্দেশে বর্ণবিদ্বেষমুলক মন্তব্য করছিল।’’ এখানেই শেষ নয়। নাইজিরীয় স্ট্রাইকার আরও বলেন, ‘‘লুইস সুয়ারেসও তো বার্সেলোনার জার্সি ছিঁড়ে ফেলেছিল। তার জন্য তো ওকে অপমান করেনি বার্সা সমর্থকরা। আক্রমণ না করে ইস্টবেঙ্গল সমর্থকদের উচিত ফুটবলারদের পাশে থাকা।’’ ২০০৮ সালে হরভজন সিংহয়ের বিরুদ্ধেও অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু সাইমন্ডস বর্ণবিদ্বেষের অভিযোগ করেছিলেন। ম্যাচ রেফারি মাইক প্রোক্টর তিনটি টেস্টে নির্বাসিত করেছিলেন ভারতীয় স্পিনারকে। ২০১২ সালে ইউক্রেনে ইউরো কাপে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম্যাচ চলাকালীন দর্শকদের বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন মারিও বালোতেল্লি। ইতালি স্ট্রাইকার অভিযোগ না করলেও ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশনকে বড় অঙ্কের জরিমানা করেছিল উয়েফা। কারণ, ফিফার ঘোষিত নীতি— ফুটবল মাঠে বর্ণবৈষম্যমূলক আচরণ কোনও অবস্থাতেই বরদাস্ত করা হবে না।

প্রশ্ন উঠছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন কি কোনও ব্যবস্থা নেবে? সোমবার নয়াদিল্লি থেকে ফোনে ফেডারেশনের এক শীর্ষ কর্তা বললেন, ‘‘অভিযোগ পেলে তদন্ত করা হবে। যদি প্রমাণিত হয় ডুডুর অভিযোগ সত্যি, সে ক্ষেত্রে শৃঙ্খলারক্ষা কমিটি ব্যবস্থা নেবে।’’ সঙ্গে যোগ করলেন, ‘‘শুধু অভিযোগ করলেই হবে না। উপযুক্ত প্রমাণও দিতে হবে।’’ ইস্টবেঙ্গল কর্তারা ডুডুর অভিযোগ নিয়ে কোনও মন্তব্য করতে রাজি নন। তবে ডুডু অভিযোগ না করলেও তদন্ত করতে পারে ফেডারেশন। সে ক্ষেত্রে ম্যাচে রেফারি ও কমিশনারের রিপোর্টে বর্ণবিদ্বেষের অভিযোগ থাকতে হবে। যদিও ফেডারেশনের এক কর্তা জানালেন, সোমবার রাত পর্যন্ত রিপোর্ট
জমা পড়েনি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE