Advertisement
২৫ এপ্রিল ২০২৪

নাচের তালে মহড়া জনিদের

বিদেশিহীন ইন্ডিয়ান অ্যারোজের ফুটবলারদের গড় বয়স ১৯। অভিজ্ঞতা কম।

চমক: অ্যারোজ ম্যাচের প্রস্তুতি ইস্টবেঙ্গলে। অ্যারোবিক্সে ব্যস্ত টোনি (বাঁ দিকে) ও জবি। ছবি: সুদীপ্ত ভৌমিক

চমক: অ্যারোজ ম্যাচের প্রস্তুতি ইস্টবেঙ্গলে। অ্যারোবিক্সে ব্যস্ত টোনি (বাঁ দিকে) ও জবি। ছবি: সুদীপ্ত ভৌমিক

শুভজিৎ মজুমদার
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৯ ০৫:০২
Share: Save:

ইস্টবেঙ্গল অনুশীলনে অভিনব দৃশ্য। বৃহস্পতিবার সকালে যুবভারতী ক্রীড়াঙ্গন সংলগ্ন মাঠে দেখা গেল ফিজিক্যাল ট্রেনার কার্লোস নোদার হাততালি দিচ্ছেন। তালে তালে নাচছেন জনি আকোস্তা, জবি জাস্টিনরা! নাচ শেষ হলেই চলে গেলেন স্কিপিং করতে। তার পরে ফের শুরু হল নাচ। কে বলবে চব্বিশ ঘণ্টা পরেই ইন্ডিয়ান অ্যারোজের বিরুদ্ধে আই লিগের গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে।
উৎসবের কারণ কী? জানা গেল উৎসব নয়, ফুটবলারদের ফিটনেস ও শারীরিক শক্তি বাড়ানোর জন্য অ্যারোবিক্স করাচ্ছেন ইস্টবেঙ্গলের স্প্যানিশ ফিজিয়ো!
বিদেশিহীন ইন্ডিয়ান অ্যারোজের ফুটবলারদের গড় বয়স ১৯। অভিজ্ঞতা কম। ১২ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে আই লিগ টেবলে আট নম্বরে। কিন্তু রহিম আলি, রোহিত দানুদের হার-না-মানা মানসিকতা যে কোনও দলের কাছে আতঙ্ক। সপ্তাহ দু’য়েক আগে ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে ইস্টবেঙ্গলকে কষ্ট করে জিততে হয়েছিল ইন্ডিয়ান অ্যারোজের বিরুদ্ধে। শারীরিক শক্তির লড়াইয়েও খাইমে সান্তোস কোলাদো, আন্তোনিয়ো রদ্রিগেস (টোনি) দোভালরা পিছিয়ে ছিলেন। বিক্রম প্রতাপ সিংহদের গতির সঙ্গে পাল্লা দিতে না পেরে লাল কার্ড দেখে বসেন রাইট ব্যাক লালরাম চুলোভা। ম্যাচের পরে দু’দলের ফুটবলারেরা সংঘাতেও জড়ান।
যুবভারতীতে শুক্রবার একই সমস্যা হতে পারে অনুমান করেই অনুশীলনের পদ্ধতি বদলালেন আলেসান্দ্রো। তার আগে অবশ্য দীর্ঘক্ষণ ফুটবলারদের সঙ্গে আলোচনা করেন তিনি। জানা গিয়েছে, চেন্নাই ম্যাচে কার কী ভুল হয়েছে, তা কী ভাবে শোধরাতে হবে, বোঝান। সাংবাদিক বৈঠকে লাল-হলুদ কোচ বললেন, ‘‘অত্যন্ত কঠিন ম্যাচ। ইন্ডিয়ান অ্যারোজের আসল শক্তি তারুণ্য। তাই সর্বশক্তি দিয়ে খেলতে হবে।’’ তিনি যোগ করেছেন, ‘‘এই ধরনের ম্যাচে ফুটবলারদের মানসিক ভাবেও শক্তিশালী থাকতে হবে। অসতর্ক হওয়া চলবে না।’’ একই মত কোলাদোর। বললেন, ‘‘আই লিগে সব ম্যাচেই শারীরিক শক্তির লড়াই হচ্ছে। শুক্রবারও তার ব্যতিক্রম হবে বলে মনে হয় না। ইন্ডিয়ান অ্যারোজ খুবই শক্তিশালী দল। তবে আমরাও তৈরি।’’ অ্যারোবিক্সের পাশাপাশি ফুটবলারদের মনঃসংযোগ বাড়ানোর অনুশীলনও করান কার্লোস।
লাল-হলুদ কোচ উদ্বিগ্ন অধিনায়ক লালরিন্দিকা রালতের ছিটকে যাওয়া নিয়েও। চেন্নাইয়ের বিরুদ্ধে আগের ম্যাচে কার্ড দেখায় শুক্রবার খেলতে পারবেন না ইস্টবেঙ্গল মিডফিল্ডার। তাঁর জায়গায় খেলতে পারেন সিয়াম হাঙ্গাল। এখানেই শেষ নয়। অস্বস্তি বাড়ছে জনিকে নিয়েও। ইন্ডিয়ান অ্যারোজের বিরুদ্ধে তাঁর খেলা নিয়ে কোনও সমস্যা নেই। কিন্তু শুক্রবার ফের হলুদ কার্ড দেখলে জনিকে ছাড়াই ডার্বিতে দল নামাতে
হবে আলেসান্দ্রোকে।
ইন্ডিয়ান অ্যারোজের ফুটবলারেরাও এ দিন ফিটনেস ট্রেনিংয়ের উপরেই জোর দিয়েছেন। সহকারী কোচ মহেশ গাউলি ডিফেন্ডারদের বিশেষ অনুশীলন করান। কোচ ফ্লয়েড পিন্টো বললেন, ‘‘ভাল ফুটবল উপহার দেওয়াই লক্ষ্য।’’

শুক্রবার আই লিগে

ইস্টবেঙ্গল বনাম ইন্ডিয়ান অ্যারোজ (বিকেল ৫.০০, যুবভারতী)।

চেন্নাই সিটি এফসি বনাম আইজল এফসি (সন্ধে ৭.৩০, স্টার স্পোর্টস থ্রি চ্যানেলে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football East Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE