Advertisement
২৬ এপ্রিল ২০২৪

লাজংয়ের তারুণ্য সমীহ করছেন ইস্টবেঙ্গল কোচ

’দলের ১৬ বার সাক্ষাতে জয়ের পরিসংখ্যানে ৭-৫ এগিয়ে ইস্টবেঙ্গল। বাকি চার বার ড্র। গত মার্চে শিলংয়েই দু’দলের শেষ বার সাক্ষাতে ম্যাচ শেষ হয়েছিল ২-২।

আত্মবিশ্বাসী: লাজং কোচের সঙ্গে করমর্দন আলেসান্দ্রোর।

আত্মবিশ্বাসী: লাজং কোচের সঙ্গে করমর্দন আলেসান্দ্রোর।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৮ ০৪:৪৮
Share: Save:

পাহাড়ে খেলতে গিয়ে ইম্ফলে প্রথম পরীক্ষায় উতরে গিয়েছে দল। বৃহস্পতিবার আলেসান্দ্রো মেনেন্দেসের ইস্টবেঙ্গলের দ্বিতীয় পরীক্ষা শিলংয়ে। নেরোকা জয়ের পরে এ বার লাল-হলুদ শিবিরের প্রতিপক্ষ শিলংয়ের দল লাজং এফসি।

দু’দলের ১৬ বার সাক্ষাতে জয়ের পরিসংখ্যানে ৭-৫ এগিয়ে ইস্টবেঙ্গল। বাকি চার বার ড্র। গত মার্চে শিলংয়েই দু’দলের শেষ বার সাক্ষাতে ম্যাচ শেষ হয়েছিল ২-২।

কিন্তু খালিদ জামিলের সেই ইস্টবেঙ্গলের সঙ্গে আলেসান্দ্রো মেনেন্দেসের এই দলের অনেক তফাৎ। শিলং থেকে ইস্টবেঙ্গলের স্পেনীয় কোচের হুঙ্কার। ‘‘নেরোকার বিরুদ্ধে প্রথম ম্যাচে জয়ের পরে গোটা দলটাই আত্মবিশ্বাসী। শিলংয়ের মাঠে লাজং শক্তিশালী প্রতিপক্ষ তা জানি। কিন্তু জেতা ছাড়া অন্য কোনও কিছুই ভাবছি না আমরা।’’ দু’দলই তাদের প্রথম ম্যাচে জিতেছে। ইস্টবেঙ্গল যেমন হারিয়েছে নেরোকাকে, তেমনই লাজংও প্রথম ম্যাচে হারিয়েছে আইজল এফসি-কে।

লাজংয়ে নেই কোনও বিদেশি। পাহাড়ের দলটির শক্তি তারুণ্য। তাদের প্রথম একাদশের নয় জনই অনূর্ধ্ব-২২ ফুটবলার। যাঁরা উঠে এসেছেন লাজংয়ের যুব দল থেকেই। যে কথা মনে করালে লাল-হলুদ শিবিরের কোচ বলে দেন, ‘‘তারুণ্যে ভরা দল ওদের। কোনও বিদেশী ছাড়াই লাজংয়ের লড়াই প্রশংসা কুড়িয়েছে। ওদের প্রথম ম্যাচ দেখেছেন আমার সহকারী কোচেরা। দলটা দৌড়ায় প্রচুর। মাঠে নেমে সেই দৌড়টাই থামাতে হবে আমাদের। বিদেশি না থাকলেও লড়াই হবে।’’

প্রথম ম্যাচে জিতলেও নেরোকার বিরুদ্ধে এক সঙ্গে চার-পাঁচটি পাস খেলতে পারেনি ইস্টবেঙ্গল। ওভারল্যাপেও সে ভাবে দলের দুই সাইডব্যাককে যেতে দেখা যায়নি। সেই সমস্যা কাটাতেই বুধবার সকালে এনরিকে, লালরিনডিকাদের অনুশীলনে এই ব্যাপারগুলোতে জোড় দেন ইস্টবেঙ্গল কোচ। ম্যাচ সাসপেনশন কাটিয়ে এই ম্যাচে দলে ফিরতে পারেন রাইট ব্যাক সামাদ আলি মণ্ডল। যদিও ইস্টবেঙ্গল কোচ সাংবাদিক সম্মেলনে জানিয়ে দিয়েছেন, প্রথম একাদশ তিনি ঠিক করবেন ম্যাচের দিন সকালে।

শিলংয়ের রাইট উইঙ্গার নাওরেম মহেশ সিংহ, মিডফিল্ডার স্যামুয়েল লালমুয়ানপুইয়া ও সাইড ব্যাক আইবানভা দোহলিং-এর নাম উঠেছে লাল-হলুদ কোচের নোটবুকে। অনুশীলনের পরে এই তিনজনকে নিয়ে আলোচনা করেন আলেসান্দ্রো।

লাজং এফসি কোচ অ্যালিসন খারসিনতিউ বলছেন, ‘‘ইস্টবেঙ্গল সব সময় কঠিন প্রতিপক্ষ। নব্বই মিনিটে শারীরিক ও মানসিক ভাবে পিছিয়ে থাকা যাবে না কোনও মতেই। জনি আকোস্তার মতো বিশ্বকাপে খেলে আসা ফুটবলারের সঙ্গে ইস্টবেঙ্গলের শক্তি অভিজ্ঞতা। তবে আমার তরুণ ফুটবলারেরাও তৈরি জেতার জন্য।’’

জিতল রিয়াল কাশ্মীর: আই লিগে প্রথম ম্যাচ খেলতে নেমেই চমক দিল জম্মু ও কাশ্মীরের দল রিয়াল কাশ্মীর এফসি। বুধবার তারা হারাল গত বারের চ্যাম্পিয়ন মিনার্ভা এফসিকে। ম্যাচের ফল ১-০। ম্যাচের ৭৪ মিনিটে রিয়াল কাশ্মীরের হয়ে গোল করেন নোহেরে ক্রিজো।

বৃহস্পতিবার আই লিগ: লাজং এফসি বনাম ইস্টবেঙ্গল (শিলং, ২-০০)। সরাসরি সম্প্রচার স্টার স্পোর্টস থ্রি চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE