Advertisement
২০ এপ্রিল ২০২৪
এসে গেল ইডেন বেল

এসে গেল ইডেন ঘণ্টা, সৌরভদের নামে হয়তো স্ট্যান্ড

জগমোহন ডালমিয়ার প্রথম মৃত্যুবার্ষিকীর আগের দিনই তাঁর নামে স্ট্যান্ড করার প্রস্তাব উঠল সিএবি-তে। তবে শুধু জগমোহন ডালমিয়া নন, প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামেও স্ট্যান্ড বা গ্যালারির একাংশ করতে ইচ্ছুক বাংলার ক্রিকেট প্রশাসন। যে প্রস্তাব কি না দিলেন সিএবি কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে!

সোমবার সিএবি-তে ‘ইডেন বেল’। এই ঘণ্টা বাজিয়েই মহালয়ার দিন শুরু হবে নিউজিল্যান্ড টেস্ট।—নিজস্ব চিত্র

সোমবার সিএবি-তে ‘ইডেন বেল’। এই ঘণ্টা বাজিয়েই মহালয়ার দিন শুরু হবে নিউজিল্যান্ড টেস্ট।—নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৬ ০৩:৩৩
Share: Save:

জগমোহন ডালমিয়ার প্রথম মৃত্যুবার্ষিকীর আগের দিনই তাঁর নামে স্ট্যান্ড করার প্রস্তাব উঠল সিএবি-তে।

তবে শুধু জগমোহন ডালমিয়া নন, প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামেও স্ট্যান্ড বা গ্যালারির একাংশ করতে ইচ্ছুক বাংলার ক্রিকেট প্রশাসন। যে প্রস্তাব কি না দিলেন সিএবি কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে! সোমবার সিএবি-র ওয়ার্কিং কমিটির বৈঠকে।

মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে যেমন সচিন তেন্ডুলকর, সুনীল গাওস্কর, বিজয় মার্চেন্টদের নামে স্ট্যান্ড রয়েছে, তেমনই এ বার সৌরভের নামে ইডেনের স্ট্যান্ড হোক— বৈঠকে এই প্রস্তাব দেওয়ার পর সিএবি-তে সৌরভের বিরোধী হিসেবে পরিচিত বিশ্বরূপ এ দিন বলেন, ‘‘এই ইচ্ছা আসলে ছিল জগমোহন ডালমিয়ার। আমি তাঁরই দেখানো পথ অনুসরণ করি। তাঁর সেই ইচ্ছাকেই গুরুত্ব দিয়ে এ দিন সৌরভের নাম প্রস্তাব করেছি।’’ যে প্রস্তাবে বৈঠকে উপস্থিত প্রায় সব সদস্যই সম্মতি দেন। প্রয়াত টেস্ট ক্রিকেটার পঙ্কজ রায়ের নামেও স্ট্যান্ড করার প্রস্তাব দেওয়া হয় এ দিন।

ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান গৌতম দাশগুপ্ত অবশ্য বলেন, ‘‘প্রাক্তন টেস্ট ক্রিকেটারদের নামে গেট হওয়াই ভাল। স্ট্যান্ড হোক প্রাক্তন সিএবি প্রেসিডেন্টদের নামে। মিটিংয়ে সে রকমই আলোচনা হয়েছে। দেখা যাক কী হয়।’’ প্রাক্তন সিএবি প্রেসিডেন্ট বিশ্বনাথ দত্ত, এএন ঘোষ, স্নেহাংশু আচার্য, সিদ্ধার্থশঙ্কর রায়ের নামে স্ট্যান্ড করার প্রস্তাবও এ দিন ওঠে বৈঠকে।

আরও পড়ুন: দুর্গোৎসব এর নতুন স্বাদ আনন্দ উৎসবে

নিজের তৈরি গয়না পরেই পুজো কাটান

স্থানীয় টুর্নামেন্টগুলো যে প্রাক্তন প্রেসিডেন্টদের নামে করার কথা ছিল, সেই প্রস্তাব এ দিনের বৈঠকে মুলতুবি হয়ে যায় মূলত গৌতমবাবুর আপত্তিতেই। তিনি বলেন, ‘‘এখন স্থানীয় টুর্নামেন্টগুলোর নাম পাল্টে দিলে, যাঁদের নামে এই ট্রফিগুলো রয়েছে, সেই ট্রফিগুলোই বাতিল করে দিতে হবে। তাই সেটা না করে গ্যালারি ও গেটগুলো তাঁদের নামে করার প্রস্তাব দিই।’’

এ দিকে এ দিন চণ্ডীগড় থেকে ইডেনে এসে পৌঁছল আড়াই ফুট উঁচু ও ১০৭ কেজি ওজনের ‘ইডেন বেল’। যে ঘণ্টা আসন্ন টেস্টের আগেই বসে যাবে ইডেনের ক্লাব হাউসের লোয়ার টায়ারের পিছনে। লর্ডসের মাঠে যেমন ঘণ্টা বাজিয়ে খেলা শুরু হয়, ইডেনেও তেমনই হবে এ বার থেকে। খেলা ছাড়াও নানা আকর্ষণের ব্যবস্থা রাখা হলেও ইডেন টেস্টে গ্যালারি ভরা নিয়ে যথেষ্ট সন্দিহান সিএবি কর্তারা। যার জন্য এ বার সদস্য ও অনুমোদিত ক্লাব ও সংস্থাগুলোকে টিকিট দেওয়ার পাশাপাশি সাধারণ মানুষদের জন্য কাউন্টারেও দেওয়া হবে মঙ্গলবার থেকে। এমনকী ক্লাব ও অনুমোদিত সংস্থাগুলোকে ২৫টা করে টিকিট বিনামূল্যেও দেওয়া হবে বলে ঠিক করেছে সিএবি। এর পরেও গ্যালারির অর্ধেক ভরানোও কঠিন হবে বলে অনেকেরই ধারণা। টেস্টের দ্বিতীয় দিন ঋদ্ধিমান সাহা আর মহম্মদ শামিকে সংবর্ধনা দেওয়া হবে ওয়েস্ট ইন্ডিজে টেস্ট সিরিজে ভাল পারফর্ম করার জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE