• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ইতিহাসে প্রথম, ২ ঘণ্টার কম সময়ে ম্যারাথন দৌড়লেন কেনিয়ার কিপচোগে

Kipchoge
কিপচোগে। ছবি—রয়টার্স।

Advertisement

ম্যারাথনে ইতিহাস তৈরি করলেন কেনিয়ার দৌড়বিদ ইলিউড কিপচোগে। শনিবার ভিয়েনা পার্কে ১ ঘণ্টা ৫৯ মিনিট ৪০.২ সেকেন্ডে দৌড় শেষ করেন রিও অলিম্পিক্সের সোনা জয়ী। এর আগে কোনও অ্যাথলিটই ২ ঘণ্টার কম সময়ে ম্যারাথন শেষ করতে পারেননি। এই গ্রহের প্রথম অ্যাথলিট হিসেবে অসম্ভবকে সম্ভব করলেন কিপচোগে।

ম্যারাথনের বিশ্বরেকর্ড কেনিয়ার এই চ্যাম্পিয়ন দৌড়বিদেরই দখলে। ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর বার্লিনে কিপচোগে এই রেকর্ড গড়েন। সেই মিটে কেনিয়ার চ্যাম্পিয়ন দৌড়বিদ সময় নিয়েছিলেন ২ ঘণ্টা ১ মিনিট ৩৯ সেকেন্ড। সেটা অবশ্য ছিল ২ ঘণ্টার বেশি।

তবে দু’ ঘণ্টার কম সময়ে ম্যারাথন শেষ করার চেষ্টা তিনি করছিলেন বহুদিন ধরেই। দু’ বছর আগে ইতালিতে কিপচোগের সেই চেষ্টা ব্যর্থ হয়। সে বার তিনি সময় নিয়েছিলেন ২ ঘণ্টা ২৫ সেকেন্ড।

আরও পড়ুন: কোহালিও জানে না কোথায় থামবে, বলছেন সৌরভ

তার পরেই কিপচোগে স্থির করেন অঙ্ক কষে তিনি প্রতি কিলোমিটার ছুটবেন। এ দিনও সে ভাবেই তাঁকে দৌড়তে দেখা যায়। কিপচোগে প্রতি কিলোমিটার শেষ করেন প্রায় ২ মিনিট ৫০ সেকেন্ডে। দৌড় শেষের পরে কিপচোগে বলেন, ‘‘ইচ্ছে করলে মানুষ সবকিছুই করতে পারে। আজ তা প্রমাণ করতে পেরে গর্ব হচ্ছে। নিজেকে চাঁদের মাটিতে পা দেওয়া প্রথম মানুষের মতোই মনে হচ্ছে।’’ 

 

আরও পড়ুন: মহারাজ-ফিলান্ডারের মরিয়া লড়াইয়েও ২৭৫ রানে শেষ দক্ষিণ আফ্রিকা

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন