• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাবাডাদের দাপটে হার ইংল্যান্ডের

England collapse in first test with South Africa, Kagiso Rabada takes four wicket
কারিগর: চার উইকেট নিয়ে দলকে জেতালেন রাবাডা। এএফপি

Advertisement

ভারতের মাটিতে বিশ্রী ভাবে টেস্ট সিরিজ হেরে দেশে ফিরেছিল দক্ষিণ আফ্রিকা। তার পরে তাদের দেশের ক্রিকেট কাঠামোয় কিছু পরিবর্তন আনা হয়েছে। মার্ক বাউচারকে করা হয়েছে প্রধান কোচ। জাক কালিস হয়েছেন ব্যাটিং পরামর্শদাতা। গ্রেম স্মিথকে আনা হয়েছে ক্রিকেট প্রশাসনে। এবং, এই পরিবর্তনের ফল হাতেনাতে পাওয়া গেল ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজে। সেঞ্চুরিয়নে চার দিনে জো রুটের ইংল্যান্ডকে ১০৭ রানে হারিয়ে টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।

জয়ের জন্য ইংল্যান্ডের লক্ষ্য ছিল ৩৭৬ রান। তৃতীয় দিনের শেষে তাদের স্কোর ছিল ১২১-১। কিন্তু রবিবার, চতুর্থ দিনের শুরুতে দক্ষিণ আফ্রিকার বোলিংয়ের সামনে আত্মসমর্পণ করলেন ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। দ্বিতীয় ইনিংসে কাগিসো রাবাডা নিলেন ১০৩ রানে চার উইকেট। আনরিখ নর্ৎজে নিলেন ৫৬ রানে তিন উইকেট। ইংল্যান্ড ব্যাটসম্যানদের মধ্যে কিছুটা লড়াই করলেন ওপেনার জো বার্নস (৮৪) এবং অধিনায়ক রুট (৪৮)। কিন্তু শেষরক্ষা হয়নি।

ইংল্যান্ডকে হারিয়ে উঠে ফ্যাফ ডুপ্লেসি জানিেয়ছেন, দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে নতুন অধ্যায় শুরু হল। অধিনায়কের কথায়, ‘‘গত কয়েক মাস আমাদের খুব কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়েছে। বেশ কিছু দিন হয়ে গেল আমরা কোনও টেস্ট জিতিনি। এই সিরিজের আগে ছেলেরা যথেষ্ট পরিশ্রম করেছে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে নতুন এক অধ্যায় শুরু হল এই টেস্ট জয় দিয়ে।’’

ইংল্যান্ড ক্রিকেটে হারের ধাক্কার পাশাপাশি রয়েছে বিতর্কের ছায়াও। দ্বিতীয় দিন জোফ্রা আর্চার জোড়া বিমার দিয়ে বিতর্কে জড়িয়েছিলেন। তৃতীয় দিন সামনে চলে এসেছে বেন স্টোকস আর স্টুয়ার্ট ব্রডের কাজিয়া। শনিবার দিনের শেষে একটি ভিডিয়ো ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা যাচ্ছে ‘টিম হাডল’-এর সময় তর্কাতর্কিতে জড়িয়ে পড়েছেন এই দুই ক্রিকেটার। 

ইংল্যান্ডের হারের পরে সে দেশের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন টুইট করেছেন, ‘‘ইংল্যান্ডকে বুঝতে হবে ওদের টেস্ট ক্রিকেটে সমস্যা আছে। তা হলেই উন্নতি করতে পারবে।’’ রুট অবশ্য তাঁর দলের ক্রিকেটারদের পাশেই দাঁড়াচ্ছেন। অধিনায়ক বলেছেন, ‘‘আমাদের দশ জন অসুস্থ ছিল। নানা সমস্যার মধ্যে ছিলাম। তা সত্ত্বেও ছেলেরা নিজেদের সেরাটা দিয়েছে।’’ কখনও কি মনে হয়েছিল এই টেস্ট জিততে পারেন? রুটের জবাব, ‘‘অবশ্যই। কিছু দিন আগে হেডিংলেতে রান তাড়া করে জিতেছিলাম। দরকার ছিল কয়েকটা বড় জুটি গড়ার। সেটা হল না।’’

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন