Advertisement
২০ এপ্রিল ২০২৪
Cricket

ইংল্যান্ডের প্রথম টেস্টের দলে রশিদকে রাখায় বিতর্ক

ভারতের বিরুদ্ধে সদ্য ওয়ানডে সিরিজে ভাল বল করেছিলেন আদিল রশিদ। সেজন্যই সম্ভবত লেগস্পিনারকে নিয়ে আসা হল পাঁচদিনের ফরম্যাটে। তবে ইয়র্কশায়ার কাউন্টির তরফে এই সিদ্ধান্তকে হতাশাজনক বলে চিহ্নিত করা হয়েছে।

লাল বলের ক্রিকেটে সাফল্য পাবেন আদিল রশিদ?  ছবি টুইটারের সৌজন্যে।

লাল বলের ক্রিকেটে সাফল্য পাবেন আদিল রশিদ? ছবি টুইটারের সৌজন্যে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৮ ১৮:৪২
Share: Save:

ভারতের বিরুদ্ধে ইংল্যান্ডের প্রথম টেস্টের দলে ফিরলেন লেগস্পিনার আদিল রশিদ। তবে তাঁর স্কোয়াডে থাকা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। কারণ, চলতি মরসুমে তিনি লাল বলের ক্রিকেট খেলেননি একেবারেই!

ফেব্রুয়ারিতে ইয়র্কশায়ারের সঙ্গে সাদা বলে খেলার চুক্তিতে চুক্তিবদ্ধ হয়েছিলেন তিনি। সীমিত ওভারের ক্রিকেটেই মনোযোগ দেওয়ার কথা বলেছিলেন। ফলে, তাঁর টেস্ট দলে আসায় অবাক ইয়র্কশায়ার কাউন্টিই।

জাতীয় নির্বাচক এড স্মিথ অবশ্য বলেছেন, “সভার আগে আদিল টেস্ট ক্রিকেট খেলবে বলে জানিয়েছিল। যদি টেস্ট খেলতে হয়, তবে কাউন্টিতে চারদিনের ম্যাচ খেলার চুক্তি থাকার প্রয়োজনের কথাও বুঝেছে। নির্বাচকরা সবাই ওঁর ওপর ভরসা রেখেছি। বিশ্বাস করেছি ইংল্যান্ডের টেস্ট স্কোয়াডে আসা উচিত আদিলের।”

ভারতের বিরুদ্ধে সদ্য ওয়ানডে সিরিজে ভাল বল করেছিলেন তিনি। সেজন্যই সম্ভবত তাঁকে নিয়ে আসা হল পাঁচদিনের ফরম্যাটে। তবে ইয়র্কশায়ার কাউন্টির তরফে এই সিদ্ধান্তকে হতাশাজনক বলে চিহ্নিত করা হয়েছে। কারণ, টেস্ট দলে থাকার জন্য তারকা লেগস্পিনারকে পাবে না তারা। কাউন্টির ডিরেক্টর অব ক্রিকেট মার্টিন মক্সন থেকে কাউন্টির মুখ্য কার্যনির্বাহী মার্ক আর্থার, প্রত্যেকেই সমালোচনা করেছেন এই সিদ্ধান্তের।

এখনও পর্যন্ত ১০ টেস্ট খেলেছেন আদিল। নিয়েছেন ৩৮ উইকেট। ৩০ বছর বয়সি ২০১৬ সালের ডিসেম্বরে শেষবার টেস্ট খেলেছিলেন। সেটাও ছিল ভারতের বিরুদ্ধে। সেই সিরিজে ৩৭.৪৩ গড়ে পাঁচ টেস্টে ২৩ উইকেট নিয়েছিলেন তিনি। ফের ভারতেরই বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে ফিরতে চলেছেন তিনি।

ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে কি মইন-আদিলের স্পিন জুটিকে খেলাবে ইংল্যান্ড? ছবি টুইটারের সৌজন্যে।

ইংল্যান্ডের একদিনের দলে তিনি নিয়মিত সদস্য। তবে একদিনের ক্রিকেটে দ্রুত রান করার চাপ থাকে ব্যাটসম্যানের ওপর। কিন্তু টেস্টে ঝুঁকি নেওয়ার দরকার পড়ে না সাধারণত। ফলে, রশিদ ওভারের ক্রিকেটের সাফল্য পাঁচদিনের ফরম্যাটে পুনরাবৃত্তি করতে পারবেন কি না, সংশয় থাকছে।

ইংল্যান্ড দলে আছেন অফস্পিনার মইন আলিও। ১৩ জনের দলে দু’জন স্পিনার রেখেছে ইংল্যান্ড। ১ অগস্ট থেকে এজবাস্টনে শুরু পাঁচ টেস্টের সিরিজ। ক্রিকেটমহল মনে করছে দুই স্পিনারকেই সম্ভবত খেলানো হবে প্রথম টেস্টে। ইংল্যান্ডের আবহাওয়ার কথা মাথায় রেখেই যা হতে চলেছে বলে জল্পনা জোরদার। ইংল্যান্ডে এই মুহূর্তে বেশ গরম। ভারতীয় দলও টেস্ট স্কোয়াডে তিন স্পিনার রেখেছে। রবিচন্দ্রন অশ্বিন ছাড়াও দলে রয়েছেন বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা, চায়নাম্যান কুলদীপ যাদব

প্রথম টেস্টের জন্য ঘোষিত ইংল্যান্ডের স্কোয়াডে নতুন মুখ এসেক্সের সিমার জ্যামি পোর্টার। নেটে সমারসেটের দুই স্পিনার ডোম বেস ও জ্যাক লিচকে ডাকা হয়েছে। দলে নেই অলরাউন্ডার ক্রিস ওকস। মে মাসে পাওয়া চোট এখনও সারিয়ে উঠতে পারেননি তিনি।

ঘোষিত দল: জো রুট (অধিনায়ক), মইন আলি, জেমস অ্যান্ডারসন, জনি বেয়ারস্টো (উইকেটকিপার), স্টুয়ার্ট ব্রড, জোস বাটলার, অ্যালিস্টার কুক, স্যাম কুরান, কিয়েটন জেনিংস, ডেভিড মালান, জ্যামি পোর্টার, আদিল রশিদ, বেন স্টোকস।

আরও পড়ুন: ইনস্টাগ্রামে প্রত্যেক পোস্টের জন্য কোহালি কত পান জানেন?

আরও পড়ুন: এশিয়া কাপ বয়কটের ডাক দিলেন সহবাগ​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE