Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sports

নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ইসিবি, বাংলাদেশ সফর অনিশ্চিত ইংল্যান্ডের

সেপ্টেম্বরের শেষ থেকে টানা ৪ মাস। উপমহাদেশে লম্বা সফরে আসার কথা ইংল্যান্ড ক্রিকেট দলের। সফরের শুরুটা তাদের করার কথা বাংলাদেশ সঙ্গে খেলে। বাংলাদেশে তিনটি ওয়ানডে এবং ২টি টেস্টের সিরিজ খেলার কথা তাদের। এর পর ভারত সফরে ইংল্যান্ড খেলবে ৫ টেস্ট, ৫টি ওয়ানডে, ১টি টি-২০।

.

.

নিজস্ব সংবাদদাতা
ঢাকা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৬ ১৫:১৮
Share: Save:

সেপ্টেম্বরের শেষ থেকে টানা ৪ মাস। উপমহাদেশে লম্বা সফরে আসার কথা ইংল্যান্ড ক্রিকেট দলের। সফরের শুরুটা তাদের করার কথা বাংলাদেশ সঙ্গে খেলে। বাংলাদেশে তিনটি ওয়ানডে এবং ২টি টেস্টের সিরিজ খেলার কথা তাদের। এর পর ভারত সফরে ইংল্যান্ড খেলবে ৫ টেস্ট, ৫টি ওয়ানডে, ১টি টি-২০। দু’টি সফরের সূচিই চূড়ান্ত। বাংলাদেশ সফরের আগে ইংল্যান্ড এন্ড ওয়েলশ ক্রিকেট বোর্ডের (ইসিবি)-র ৩ সদস্যের প্রতিনিধি দল ব্যাপক তথ্য নিয়েছেন। চার দিনের সেই সফরে ইসিবি’র নিরাপত্তা উপদেষ্টা রেগ ডিকাসন, প্রফেশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (পিসিএ) চিফ একজিকিউটিভ জন কার্ট, ডেভিড লেথারওয়েলস এবং ইসিবি’র ডিরেক্টর অব অপারেশন্স জন কার ঢাকার ব্রিটিশ,অস্ট্রেলিয়ান হাই কমিশন এবং মার্কিন দূতাবাসের সঙ্গে কথা বলেছেন। কথা বলেছেন স্বরাস্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং সরকারের নিরাপত্তা বিভাগগুলোর প্রধানদের সঙ্গে। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম ছাড়াও চট্টগ্রামের ২টি ভেন্যু এবং প্রস্তুতি ম্যাচের ভেন্যু ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়াম পরিদর্শন করে সেখানকার নিরাপত্তা পরিস্থিতি দেখেছেন। বাংলাদেশ সফরের সময়ে বিসিবি ও বাংলাদেশ সরকারের আন্তরিকতায় মুগ্ধ হয়েছেন, সন্তুষ্ট হয়েছেন নিরাপত্তা পরিকল্পনা দেখে। মিডিয়ায় তা উল্লেখ করেছেন জন কার। দেশে ফিরে বোর্ডের কাছে রিপোর্ট দেওয়ার কথা তিন সদস্যের ওই প্রতিনিধি দলের। বাংলাদেশ সফর নিয়ে ইসিবি চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেওয়ার আগে ইংল্যান্ডের দৈনিক ‘দ্য টেলিগ্রাফ’ বাংলাদেশ সফর নিয়ে ইসিসি’র প্রধান নিরাপত্তা উপদেষ্টা রেগ ডিকাসনের উদ্বেগের কথা জানিয়ে মঙ্গলবার একটি রিপোর্ট প্রকাশ করেছে। যে রিপোর্ট উঃকন্ঠায় ফেলেছে বাংলাদেশকে।

ঢাকা এবং চট্টগ্রামে ইংল্যান্ড ক্রিকেট দলের জন্য যে ২টি হোটেল বরাদ্দ করা হয়েছে, তা নিয়ে আশঙ্কার কিছুই দেখছেন না ডিকাসন। এমনকী এই দুই শহরে খেলার মাঠের নিরাপত্তা নিয়েও ভাবনার কিছু নেই বলে জানিয়েছেন তিনি। তবে বিমানবন্দর থেকে টিম হোটেলে যাওয়ার রাস্তার নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন ডিকাসন। এমনকী হোটেল থেকে খেলার মাঠের নিরাপত্তা নিয়েও শঙ্কা প্রকাশ করেছেন তিনি। দক্ষিণ এশিয়ার জনবহুল শহরের সড়কের দুই পাশে থাকা প্রতিটি বাড়িকে নিরাপত্তা বলয়ের মধ্যে পুরোপুরি আনা সম্ভব নয় বলে মনে করছেন ডিকাসন। ২০১১ সালে অনুষ্ঠিত বিশ্বকাপ চলাকালে পুলিশের নিরাপত্তা বেষ্টনী ভেদ করে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের বাসকে লক্ষ্য করে শের-ই-বাংলা স্টেডিয়ামের সড়কে থেকে পাঁচ-ছয় জন বিক্ষুদ্ধ জনতার ইট-পাটকেল নিক্ষেপের দৃষ্টান্ত যুক্তি হিসেবে উপস্থাপন করা হয়েছে টেলিগ্রাফের রিপোর্টে। এ দিকে ইংল্যান্ড থেকে যে সব সমর্থক বাংলাদেশে আসবে, সফরকালে তাদের অবাধ চলাফেরার বিষয়টিও নাকি গুরুত্ব দিচ্ছে ইসিবি। গত ১ জুলাই রাজধানীর গুলশানের একটি রেস্তোরাঁয় সশস্ত্র জঙ্গী হামলায় ২০ জন বিদেশীর নিহত হওয়ার ঘটনায় আগামী অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ড ক্রিকেট দলের পূর্ব নির্ধারিত সিরিজটির ভাগ্য ঝুলছে ইসিবি’র তিন সদস্যের নিরাপত্তা প্রতিনিধি দলের রিপোর্টের উপর। সেই রিপোর্টের ভিত্তিতে বাংলাদেশ সফরের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার কথা ইসিবি’র। তার আগে টেলিগ্রাফের এ ধরনের প্রতিবেদনে উদ্বিগ্ন হয়ে পড়ারই কথা। তবে সম্প্রতি কলম্বোয় অনুষ্ঠিত এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভা শেষে ঢাকায় ফেরা বিসিবির সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন টেলিগ্রাফের ওই রিপোর্টকে আমল দিচ্ছেন না। তাঁর মতে, “ইসিবি’র রিপোর্ট না পাওয়া পর্যন্ত একটি পত্রিকার রিপোর্ট দেখে মন্তব্য করা ঠিক নয়। ইংল্যান্ডের বাংলাদেশ সফরের সময়ে তাদের সর্বোচ্চ নিরাপত্তার নিশ্চয়তা দেওয়া হয়েছে। বিশ্বকাপে যে ভাবে প্রতিটি দল নিরাপত্তার সুবিধা পেয়েছে, সেই সুবিধাই পাবে তারা। তা ছাড়া ইসিবি নিরাপত্তা প্রতিনিধি দল আমাদের নিরাপত্তা পরিকল্পনা দেখে সন্তষ্টির কথা জানিয়েছে।”

নিরাপত্তা শঙ্কার অজুহাতে গত বছর বাংলাদেশ সফর বাতিল করেছে অস্টেলিয়া। ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রতিনিধি দলের রিপোর্টের প্রেক্ষিতেই বাংলাদেশ সফর করেনি তারা। এ বার কি তা হলে একই পথে হাঁটছে ইসিবি?

আরও পড়ুন:
ব্রিসবেন পরীক্ষার জন্য প্রস্তত তাসকিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCB ECB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE