Advertisement
২৬ এপ্রিল ২০২৪
আটলেটিকো ছাড়ার আফসোস নেই হাবাসের

কলকাতাকে হারানো নয় আসল হল তিনটে পয়েন্ট

টিম হোটেলে ঢোকায় নিষেধাজ্ঞা। কলকাতার সাংবাদিক শুনলে তো তাঁর মনোভাব আরও কড়া। তখনও পুরনো টিমের সঙ্গে লড়াই শুরু হতে বেশ কয়েক ঘণ্টা বাকি। কিন্তু কী আশ্চর্য! অনেক বার অনুরোধের পর এটিকে-পুণে সিটি ম্যাচের আগেই আনন্দবাজার-কে একান্ত সাক্ষাৎকার দিতে রাজি হয়ে গেলেন প্রাক্তন কলকাতা, বর্তমান পুণে কোচ আন্তোনিও লোপেজ হাবাস।

প্রীতম সাহা
পুণে শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৬ ০৩:৪১
Share: Save:

টিম হোটেলে ঢোকায় নিষেধাজ্ঞা। কলকাতার সাংবাদিক শুনলে তো তাঁর মনোভাব আরও কড়া। তখনও পুরনো টিমের সঙ্গে লড়াই শুরু হতে বেশ কয়েক ঘণ্টা বাকি। কিন্তু কী আশ্চর্য! অনেক বার অনুরোধের পর এটিকে-পুণে সিটি ম্যাচের আগেই আনন্দবাজার-কে একান্ত সাক্ষাৎকার দিতে রাজি হয়ে গেলেন প্রাক্তন কলকাতা, বর্তমান পুণে কোচ আন্তোনিও লোপেজ হাবাস। ম্যাচের পরেও কথা বললেন আর এক দফা।

প্রশ্ন: কোনটা বেশি আনন্দের— বালেওয়াড়ির মাঠে প্রথম জয়, না কি এটিকেকে হারানো?

হাবাস: অবশ্যই পুণে সিটির জয়টা। এটিকে এই টুর্নামেন্টের অন্যতম শক্তিশালী দল। কিন্তু এই তিন পয়েন্টটা আমাদের ভীষণ দরকার ছিল। সেটা যে মাঠ থেকেই আসত না কেন!

প্র: তা হলে বলছেন কলকাতা ছেড়ে আসার পরে প্রথম লড়াইয়েই এটিকেকে হারানোয় আপনার ভেতর কোনও বাড়তি উচ্ছ্বাস নেই?

হাবাস: (এক মুহূর্ত চুপ) না নেই।

প্র: কিন্তু মাঠে যে আজ দেখা গেল, পুণের প্রথম গোলের পরে পাগলের মতো লাফ দিলেন?

হাবাস: (নীরব হাসি) হুম!

প্র: এই ম্যাচের আগে পর্যন্ত পুণের কোথায় গণ্ডগোল হচ্ছিল এ বার?

হাবাস: কোথাও গণ্ডগোল ছিল না তো! জেতার জন্য যা যা করার দরকার তা করেছি। শুধু সুযোগ তৈরি হচ্ছিল না। আজ হল। রেজাল্টও পেলাম।

প্র: সমাধান সূত্র তা হলে পেয়ে গেলেন?

হাবাস: সুযোগগুলো আমাদের কাজে লাগানোর ব্যাপারে এর পর আমাদের আরও ধারাবাহিক হতে হবে। তবে রেফারিদের বোধহয় আরও সচেতন হওয়া দরকার। আরও একটু সময় নিয়ে ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়া উচিত ওঁদের। অনেক সময় কিন্তু দেখা যায়, রেফারি মাঠে যে সিদ্ধান্ত নিলেন, সেটা টিভি দেখলে অন্য রকম লাগছে।

প্র: আর কলকাতা ছেড়ে পুণে শিবিরে আপনার নিজের সমস্যাটা কী হচ্ছে?

হাবাস: সেই ভাবে কোনও সমস্যা খুঁজে পাচ্ছি না তো! আমাদের সঠিক জায়গায় সঠিক ফুটবলার আছে, যারা রেজাল্ট দিতে পারে। এখানে আমার সমস্যা একটাই। যে পরিকল্পনাগুলো ড্রেসিংরুমে নিচ্ছি, সেটা মাঠে এত দিন কাজে লাগাতে পারছিলাম না।

প্র: পুণেকে কামব্যাক করানোর মন্ত্র কী?

হাবাস: কোনও আলাদা মন্ত্র নেই। আমরা যেটা করার চেষ্টা করছি সেটাই চালিয়ে যেতে হবে। পরিশ্রমের কোনও বিকল্প হয় না।

প্র: এটিকের সঙ্গে পুণের পার্থক্য কোথায়?

হাবাস: যে সব ফুটবলার নিয়ে এটিকে-তে দু’বছর কাজ করেছি তাদের সঙ্গে এ বারের পুণে ফুটবলারদের গুণগত মানের তেমন পার্থক্য নেই। শুধু প্রোফাইলগুলোই আলাদা। আমার আগের টিমেও ভাল ফুটবলার ছিল, এই টিমেও আছে।

প্র: আপনার বোধহয় মার্কি-ভাগ্য ভাল নয়?

হাবাস: (হাসতে হাসতে) এটা বোধহয় আপনারা কলকাতার সাংবাদিকেরা ভাল বলতে পারবেন। ওখানে প্রথম বছর গার্সিয়া, গত বার পস্টিগার পরে এ বার এখানে গুডজনসন। কিন্তু আবার সেই কথাই চলে আসছে। ফুটবলটা কোনও একজন তারকা বা মার্কির খেলা নয়। চোট-আঘাত হল ফুটবলের অঙ্গ। আপনি যেটা চাইছেন সেটা সব সময় না-ও পেতে পারেন।

প্র: আপনি আইএসএলে প্রতিবার মার্কি ছাড়া টিম ম্যানেজ করেন কী ভাবে?

হাবাস: ফুটবল মানেই টিমগেম। আর আপনার হাতে যা আছে, সেটা নিয়েই খেলতে হবে। কী নেই সেটা ভেবে আপনি একটা টিম কখনওই চালাতে পারবেন না।

প্র: মার্কি প্লেয়ার কি আইএসএলে আদৌ প্রয়োজন?

হাবাস: শুরুতে আইএসএলকে চালু করার জন্য এটা খুব দরকার ছিল। এখনও এই লিগকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদের ভাল মানের ফুটবলার প্রয়োজন। যারা নিজেদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভারতীয় ফুটবলকে কিছু দিতে পারবে। তাদের কাছ থেকে এ দেশের ফুটবলাররা নতুন কিছু শিখতে পারবে। তা ছাড়া সমর্থকদেরও তো অধিকার আছে বড় তারকা দেখার। ভাল ফুটবল স্কিল দেখার।

প্র: কিন্তু একটা মার্কির বদলে তো তিনটে ‘ইউটিলিটি’ প্লেয়ার পেয়ে যাবেন?

হাবাস: একদম ঠিক। তবে মার্কি ফুটবলারের পিছনে একটু বেশি খরচ হলেও তারাও কিন্তু সঙ্গে একটু বেশি কিছুই নিয়ে আসে। এটা একটা বাণিজ্যিক সিদ্ধান্ত বলতে পারেন।

প্র: হৃতিক রোশন পুণে সিটির টিম মালিক হিসেবে কেমন?

হাবাস: খাঁটি মানুষ। স্পষ্ট কথা বলেন। টিমের বিষয়ে কোনও রকম নাক গলান না। উনি যে ভাবে আমাদের সাপোর্ট দেন তাতে আমরা গর্বিত।

প্র: সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে কোথায় তফাত?

হাবাস: দু’জনেই নিজেদের জগতে কিংবদন্তি। আমি এঁদের মধ্যে কোনও পাথর্ক্য খুঁজে পাই না।

প্র: এটিকে-তে থাকার সময় বেটে আপনাকে ছেড়ে চেন্নাইয়ান চলে গিয়েছিলেন। তাঁকে পুণেতে আবার ফিরিয়ে আনার কারণ?

হাবাস: বেটে আমাকে ছেড়ে চলে গিয়েছিল, এটা ডাহা মিথ্যে কথা। বেটে আইএসএলের সেরা গোলকিপার। এ ব্যাপারে হয়তো অনেকেই আমার সঙ্গে একমত হবেন। এ বার ও আমাদের সঙ্গে আছে, কারণ ও তৃতীয় বার ট্রফিটা জিততে চায়, ওর আইএসএল কেরিয়ারের তিন নম্বর টিমের হয়ে।

প্র: আর নিজের পুরনো টিমকে এ বার কত নম্বর দেবেন?

হাবাস: আইএসএলের সব টিমই ভাল। তবে এটিকে আগের দু’মরসুম তো ভাল ছিলই, এ বছরও দারুণ খেলছে।

প্র: হিউম-পস্টিগা কি এ বারের টুর্নামেন্টের সবচেয়ে বিপজ্জনক জুটি?

হাবাস: এটা আমার বলা ঠিক হবে না। এই প্রশ্নটা মলিনাকে করুন।

প্র: কোন চারটে দলকে এ বার সেমিফাইনালে দেখছেন?

হাবাস: আমি জ্যোতিষী নই, ফুটবল কোচ। নিজের টিমকে নিয়েই সময় পাই না, বাকি টিমগুলো নিয়ে ভাবব কখন?

প্র: এটিকের এ বারের দলেও আপনার ছেলে প্রচুর। দলে খুব বেশি পরিবর্তন হয়নি। আপনার পরম্পরা যে ভাবে টেনে নিয়ে যাচ্ছেন মলিনা, তাতে আপনি নিশ্চয়ই খুশি?

হাবাস: মলিনা ভাল কোচ। তবে প্রত্যেক কোচের আলাদা আলাদা কোচিং-স্টাইল থাকে। এটিকের এ বার এখনও পর্যন্ত যা সাফল্য তার জন্য সব প্রশংসা মলিনার প্রাপ্য। মলিনা প্রমাণ করেছে, ও আমার যোগ্য উত্তরসূরি।

প্র: এটিকে ছাড়ার জন্য কোনও আফসোস হয়?

হাবাস: কোনও আফসোস নেই। এটিকের কোচ ছিলাম। সেই টিমের ইতিহাসটা আমাকে দারুণ গর্বিত করে। তবে এটিকে এখন ‘ক্লোজড চ্যাপ্টার’। আমার বর্তমান এবং ভবিষ্যৎ হল পুণে সিটি এফসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Antonio Habas ISL interview
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE