Advertisement
২৫ এপ্রিল ২০২৪

রঞ্জি ফাইনালে প্রত্যয়ী পূজারার সঙ্গে দ্বৈরথ উমেশের গতির

রঞ্জি ট্রফির দীর্ঘ ইতিহাসে এর আগে পরপর দু’বার খেতাব জয়ের কৃতিত্ব রয়েছে মুম্বই, মহারাষ্ট্র, দিল্লি, কর্নাটক ও রাজস্থানের।

সাক্ষাৎ: ওয়াসিম জাফরের সঙ্গে দেখা পূজারার। :ছবি: পিটিআই

সাক্ষাৎ: ওয়াসিম জাফরের সঙ্গে দেখা পূজারার। :ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০১৯ ০৫:৫৬
Share: Save:

রঞ্জি ট্রফি ফাইনাল যতটা না সৌরাষ্ট্র বনাম বিদর্ভ, তার চেয়ে বেশি যেন চেতেশ্বর পূজারা ও উমেশ যাদবের মধ্যে লড়াই। এ বারের রঞ্জি ফাইনালকে এ ভাবেই দেখছে ভারতীয় ক্রিকেট মহল।

রঞ্জি ট্রফির দীর্ঘ ইতিহাসে এর আগে পরপর দু’বার খেতাব জয়ের কৃতিত্ব রয়েছে মুম্বই, মহারাষ্ট্র, দিল্লি, কর্নাটক ও রাজস্থানের। এ বার রঞ্জি ট্রফি জিতলে সেই তালিকায় ঢুকে পড়বে বিদর্ভও। অন্য দিকে, তিন মরসুম পরে ফাইনালে উঠে চেতেশ্বর পূজারাদের লক্ষ্য সৌরাষ্ট্রকে রঞ্জি ট্রফিতে চ্যাম্পিয়ন করা।

যে প্রসঙ্গ টেনে এনে সৌরাষ্ট্র অধিনায়ক জয়দেব উনাদকাট বলছেন, ‘‘ক্রিকেটে একটা স্বপ্নের দশকের মধ্য দিয়ে এগোচ্ছি আমরা। দশ বছর আগেও কেউ ভাবতে পারতেন না সৌরাষ্ট্র বনাম বিদর্ভ ফাইনাল হবে রঞ্জি ট্রফিতে। বড় দলের বিরুদ্ধে আমরা জিততে পারি—এই বিশ্বাসটাই বদলে দিয়েছে আমাদের দলের মনোভাব।’’ রঞ্জি ফাইনালে থাকছে ব্যক্তিগত দ্বৈরথও। চেতেশ্বর পূজারা বনাম উমেশ যাদবের পাশাপাশি জয়দেব উনাদকাট বনাম ওয়াসিম জাফর।

তিন মরসুম আগে রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল এই দুই দল। যে ম্যাচে উমেশ ৪৭ রানে ফিরিয়ে দিয়েছিলেন পূজারাকে। একই সঙ্গে নিয়েছিলেন পাঁচ উইকেট। কিন্তু ইনিংস ও ৮৫ রানে ম্যাচ জিতেছিল সৌরাষ্ট্র। এ বারও উমেশ বিধ্বংসী ফর্মে। শেষ দুই ম্যাচে তাঁর শিকার ২১ উইকেট।

কিন্তু অস্ট্রেলিয়া সফরের পরে এই মুহূর্তে বোলারদের কাছে ত্রাস পূজারা। রঞ্জির কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে উত্তরপ্রদেশ ও কর্নাটকের বিরুদ্ধে তিনিই ত্রাতা হয়েছিলেন সৌরাষ্ট্রের। তা সত্ত্বেও পূজারা বলছেন, ‘‘আমার উপস্থিতিতে সৌরাষ্ট্র দারুণ খেলছে, তা নয়। হার্ভিক দেশাইয়ের মতো তরুণ খেলোয়াড়রাও দুরন্ত খেলছে।’’ সঙ্গে অবশ্য যোগ করেছেন, ‘‘আমরা যে রকম খেলেছি, সে রকম যদি ফাইনালেও খেলতে পারি, তা হলে সুযোগ রয়েছে রঞ্জি ট্রফি জেতার।’’

অন্য দিকে, চল্লিশ বছর বয়সেও রান করে যাচ্ছেন জাফর। মুম্বইয়ের প্রাক্তন ওপেনার এখন বিদর্ভের বড় ভরসা। ঘরোয়া ক্রিকেটে এই মরসুমে এখনও পর্যন্ত তাঁর রান ১০০৩। এই মরসুমে একটি দ্বিশত রান-সহ চারটি শতরান করেছেন তিনি। দু’দলে উমেশ ও উনাদকাটের মতো বোলার থাকলেও সৌরাষ্ট্র ও বিদর্ভের শক্তি ব্যাটসম্যানেরাই। সৌরাষ্ট্রে যেমন রয়েছেন শেল্ডন জ্যাকসন (৮৩৮ রান), হার্ভিক দেশাই (৭৬৩ রান) তেমনই বিদর্ভের ভরসা ফৈয়জ় ফজ়ল (৭৮৬ রান) ও অক্ষয় ওয়াডকার (৬৮০ রান)।

রঞ্জি ফাইনাল: বিদর্ভ বনাম সৌরাষ্ট্র (সকাল ৯.৩০, স্টার স্পোর্টস ২ ও এইচডি ২ চ্যানেলে)।

দৃষ্টিহীনদের ক্রিকেট: বৈদ্যবাটি কুমুদ স্মৃতি সঙ্ঘের পরিচালনায় দৃষ্টিহীনদের ক্রিকেটে উত্তরবঙ্গকে তিন উইকেটে হারাল দক্ষিণবঙ্গ। ম্যাচের সেরা দিব্যেন্দু (৯৮ ন.আ.)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE