Advertisement
১৮ এপ্রিল ২০২৪

ওয়েম্বলিতে আজ লিয়োনেল মেসি বনাম হ্যারি কেন

লা লিগায় সাত ম্যাচে সাত পয়েন্ট নষ্ট করলেও এই মুহূর্তে শীর্ষেই রয়েছে লিয়োনেল মেসির বার্সেলোনা। সেখানে সাত ম্যাচে ছয় পয়েন্ট নষ্ট করে ইংলিশ প্রিমিয়ার লিগে চতুর্থ স্থানে হ্যারি কেনের টটেনহ্যাম হটস্পার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৮ ০৫:৩২
Share: Save:

লিয়োনেল মেসি বনাম হ্যারি কেন। বিশ্ব ফুটবলের দুই গোলমেশিনের দ্বৈরথ দেখতে জাগছে ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়াম। দেশ ও ক্লাব মিলিয়ে চলতি বছরে মেসি যখন ৩৭ গোল করেছেন, তখন হ্যারি কেনের চলতি বছরে ইংল্যান্ড ও টটেনহ্যামের হয়ে মোট গোল ২৯।

লা লিগায় সাত ম্যাচে সাত পয়েন্ট নষ্ট করলেও এই মুহূর্তে শীর্ষেই রয়েছে লিয়োনেল মেসির বার্সেলোনা। সেখানে সাত ম্যাচে ছয় পয়েন্ট নষ্ট করে ইংলিশ প্রিমিয়ার লিগে চতুর্থ স্থানে হ্যারি কেনের টটেনহ্যাম হটস্পার।

কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ ‘বি’-র প্রথম ম্যাচে বার্সেলোনা যখন মেসির হ্যাটট্রিকের সৌজন্যে চার গোল দিয়ে হারিয়েছে পিএসভি আইন্দহোভেনকে, তখন ইন্টার মিলানের কাছে ১-২ হেরে কিছুটা বেকায়দায় টটেনহ্যাম। তাই ঘরের মাঠে বুধবার রাতে যেনতেন প্রকারে ম্যাচটি জিততে মরিয়া টটেনহ্যাম ম্যানেজার মওরিসিয়ো পোচেত্তিনো। টটেনহ্যাম ম্যানেজার জানেন এই মুহূর্তে রক্ষণই অন্যতম সমস্যার জায়গা বার্সার। লা লিগার শেষ তিন ম্যাচে পাঁচ গোল খেয়েছে আর্নেস্তো ভালভার্দের দল। তার উপর এই ম্যাচে কার্ড সমস্যার জন্য নেই বার্সার ফরাসি সেন্টার ব্যাক স্যামুয়েল উমতিতি। চোটের কারণে নেই সের্জি রবের্তোও। গোদের উপর বিষফোঁড়ার মতো চ্যাম্পিয়ন্স লিগ অ্যাওয়ে ম্যাচে গত ১,১১৩ দিনে (প্রায় তিন বছরেরও বেশি সময়) কোনও গোল করেননি লুইস সুয়ারেস। ২০১৫ সালের ১৬ সেপ্টেম্বর রোমার বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগ অ্যাওয়ে ম্যাচে শেষ গোল করেছিলেন সুয়ারেস। ফলে ইংল্যান্ড থেকে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ জিতে ফিরতে সেই মেসিই ভরসা বার্সেলোনা সমর্থকদের। কিন্তু মেসিকে যদি আটকে দেয় টটেনহ্যাম ডিফেন্ডাররা, তা হলে কিন্তু দুঃসময় আসতে পারে বার্সা ম্যানেজার ভালভার্দের কপালে।

এই পরিস্থিতিতে মঙ্গলবার সকালেই ছাই রঙের স্যুট-বুট পরে লন্ডনে নেমে পড়ল মেসি-সহ গোটা বার্সেলোনা দল। যে স্যুট ডিজাইন করা থম ব্রাউনের। সাদা রঙের শার্ট ও অক্সফোর্ড টাই। এক একজনের এই পোশাকের মূল্য ৪২০০ পাউন্ড (ভারতীয় মুদ্রায় যার মূল্য তিন লক্ষ নিরানব্বই হাজার টাকারও বেশি)।

মেসি নিজে কখনও চ্যাম্পিয়ন্স লিগে টটেনহ্যামের বিরুদ্ধে না খেললেও অতীতে এই দুই দল পরস্পরের বিরুদ্ধে মুখোমুখি হয়েছে দু’বার। যার মধ্যে এক বার জিতেছে বার্সেলোনা। আর এক বার ড্র হয়েছে ম্যাচ।

ওয়েম্বলিতে এই নিয়ে দ্বিতীয় বার খেলতে চলেছেন মেসি। এর আগে ২০১১ সালে এই স্টেডিয়ামে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে খেলেছিলেন তিনি। সেই ম্যাচে গোল করেছিলেন তিনি। এ বারও সেই মেসিই ভরসা ভালভার্দের। সঙ্গে বার্সেলোনা ম্যানেজারের চিন্তা দীর্ঘ সময় চ্যাম্পিয়ন্স লিগের অ্যাওয়ে ম্যাচে সুয়ারেসের গোল না পাওয়ার ব্যাপারে। তবে গত পাচ বছরে চার বার রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ জয় মন থেকে মুছতে পারেননি মেসি। টটেনহ্যামের বিরুদ্ধে নামার আগে তাই সতীর্থদের তিনি বলেছেন, ‘‘গত মরসুমে লা লিগা জিতলেও চ্যাম্পিয়ন্স লিগ কিন্তু ছিটকে গিয়েছিল। এ বার যেন সেই আক্ষেপ নিয়ে ফিরতে না হয় মরসুম শেষে। সেটা মাথায় রেখেই চ্যাম্পিয়ন্স লিগের সব ম্যাচ খেলতে হবে আমাদের।’’

এ বার গোল করে তাই বার্সাকে জেতাতে চান লুইস সুয়ারেস। লন্ডনে নামার আগেই তিনি সংবাদমাধ্যমকে বলে দিয়েছেন, ‘‘লিয়ো বিশ্বের সেরা ফুটবলার। কিন্তু তার মানে এই নয় যে লিয়োর উপর প্রত্যাশ্যার চাপ ক্রমে বাড়াতেই হবে। এ বার আমাদেরও দেখাতে হবে লিয়ো ছাড়াও আমরা জিততে পারি।’’ শোনা যাচ্ছে, ৪-৩-৩ ছক থেকে সরে এসে বুধবার ওয়েম্বলিতে ৪-৪-২ ছকে খেলার পরিকল্পনাই করছেন ম্যানেজার ভালভার্দে। যেখানে আক্রমণ ভাগে মেসি-সুয়ারেস যুগলবন্দিতেই হ্যারি কেনদের রক্ষণ ভাঙার নীল-নকশা তৈরি করছেন তিনি। ফলে বসতে হতে পারে উসমান দেম্বেলেকে। মাঝমাঠে ভালভার্দে খেলাতে পারেন, আর্তুরো ভিদাল, বুস্কেতস, রাতিকিচ এবং ফিলিপে কুটিনহোকে।

মেসিকে নিয়েই যত চিন্তা টটেনহ্যাম ম্যানেজারের। পোচেত্তিনো বলছেন, ‘‘২০০৫ সালে আমি যখন এস্প্যানিয়লে খেলছি, তখন মেসির সেই ক্লাবে আসার একটা বড় সম্ভাবনা তৈরি হয়েছিল।’’ এর পরেই তিনি যোগ করেন, ‘‘ছেলেদের বলেছি, মেসিকে আটকানোর জন্য সারাক্ষণ চিন্তা করতে হবে না। তার চেয়ে লিয়োর বিরুদ্ধে খেলাটা উপভোগ করতে। তা হলে অনেকটাই চাপমুক্ত হয়ে খেলতে পারবে দল।’’

বুধবার চ্যাম্পিয়ন্স লিগ

টটেনহ্যাম হটস্পার বনাম বার্সেলোনা (রাত ১২.৩০)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE