Advertisement
২৪ এপ্রিল ২০২৪

আজ ন্যু ক্যাম্পে মেসি বনাম কেন

চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ ‘বি’-র গুরুত্বপূর্ণ ম্যাচে বার্সেলোনার মুখোমুখি হচ্ছে টটেনহ্যাম হটস্পার। 

মহড়া: চ্যাম্পিয়ন্স লিগে টটেনহ্যাম ম্যাচের আগে মেসির প্রস্তুতি। ছবি: এএফপি।

মহড়া: চ্যাম্পিয়ন্স লিগে টটেনহ্যাম ম্যাচের আগে মেসির প্রস্তুতি। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৮ ০৩:০৮
Share: Save:

এক দল ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে। অন্য দলকে নক-আউটে যেতে গেলে মঙ্গলবার রাতে জিততেই হবে ক্যাম্প ন্যু-তে। এই অবস্থায় চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ ‘বি’-র গুরুত্বপূর্ণ ম্যাচে বার্সেলোনার মুখোমুখি হচ্ছে টটেনহ্যাম হটস্পার।

এই গ্রুপে পাঁচ ম্যাচের পরে ১৩ পয়েন্ট নিয়ে ইতিমধ্যেই শেষ ষোলোয় চলে গিয়েছে লিয়োনেল মেসির দল। সেখানে চ্যাম্পিয়ন্স লিগের প্রি-কোয়ার্টার ফাইনালে যেতে গেলে বার্সেলোনার ঘরের মাঠে জিততেই হবে টটেনহ্যামকে। মওরিসিয়ো পোচেত্তিনোর দল ইংলিশ প্রিমিয়ার লিগে ১৬ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে তৃতীয় স্থানে। চ্যাম্পিয়ন্স লিগে তাই নক-আউটে উঠতে মরিয়া হ্যারি কেন, মুসা দেম্বেলেরা। কারণ, শুধু জিতলেই হবে না। একই সঙ্গে এই গ্রুপে পিএসভি আইন্দহোভেনের বিরুদ্ধে ইন্টার মিলানের জেতা চলবে না।

বার্সেলোনার ঘরের মাঠে হ্যারি কেন বনাম মেসির এই দ্বৈরথের আগে টটেনহ্যাম ম্যানেজার পোচেত্তিনো। তিনি বলছেন, ‘‘দুর্দান্ত একটা ম্যাচ খেলতে চলেছি আমরা। ইতিমধ্যেই শেষ ষোলোয় চলে গিয়েছে বার্সা। আমাদের এই পরিস্থিতিতে জিততেই হবে। আর সেই যোগ্যতা আমাদের রয়েছে। মাঠে নেমে জিততে গেলে আমাদের ২০০ শতাংশ নিংড়ে দিতে হবে।’’ লন্ডনের দলটির ম্যানেজার সঙ্গে আরও বলেন, ‘‘বার্সা এই মুহূর্তে ইউরোপের অন্যতম সেরা দল। আর বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিয়ো মেসি খেলে বার্সেলোনার হয়ে। যে নিজেই ফুটবলের বড় আকর্ষণ। সুতরাং কঠিন লড়াই অপেক্ষা করে রয়েছে মাঠে।’’ ইতিমধ্যেই লা লিগার ক্যাটালন ডার্বিতে ফ্রি-কিক থেকে জোড়া গোল করে ছন্দেই রয়েছেন মেসি। তাই অ্যাওয়ে ম্যাচে গোল করার সঙ্গে সঙ্গে মেসিকে আটকানোও বড় চ্যালেঞ্জ টটেনহ্যামের সামনে।

অন্য দিকে, আগেই নক-আউটে চলে যাওয়ায় এই ম্যাচে বার্সেলোনা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে দলের জুনিয়র ফুটবলারদের সুযোগ দিতে পারেন বলে খবর। তবে মেসি খেলবেন বলেই জানিয়েছেন তিনি। তবে হাঁটুর চোটের কারণে এই ম্যাচে লুইস সুয়ারেসের খেলার সম্ভাবনা কম। ভালভার্দে বলছেন, ‘‘ইন্টার মিলান নয়। নক-আউটে চলে গেলেও টটেনহ্যামের বিরুদ্ধে হালকা মেজাজে খেলার কোনও পরিকল্পনা নেই আমাদের।’’

এরই মাঝে ঘুম থেকে দেরিতে ওঠায় রবিবার দেরিতে অনুশীলনে এসেছিলেন উসমান দেম্বেলে। তবে তার জন্য লিখিত ক্ষমা চেয়ে নিয়েছেন তিনি। তবে এরই মাঝে বার্সাকে হুঙ্কার দিয়েছেন টটেনহ্যামের ডিফেন্ডার ইয়ান ভার্তোমেন। তিনি বলছেন, ‘‘মেসিকে খেলবে কি না, সেটা বার্সা ম্যানেজারের ভাবার বিষয়। আমাদের নয়। মেসি খেললেও আমাদের দল জেতার ক্ষমতা রাখে বার্সেলোনার বিরুদ্ধে। মেসি ছাড়াও বার্সেলোনা দল বেশ ভাল। বড় দলকে হারানোর ক্ষমতা রাখে বার্সেলোনা।’’

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগ: শালকে ০৪ বনাম লোকোমেটিভ মস্কো (রাত ১১.২৫), গালাতাসারে বনাম পোর্তো (রাত ১১.২৫), ক্লুব ব্রাগে বনাম আতলেতিকো দে মাদ্রিদ (রাত ১.৩০), ইন্টার মিলান বনাম পিএসভি আইন্দহোভেন (রাত ১.৩০), বার্সেলোনা বনাম টটেনহ্যাম (রাত ১.৩০), রেডস্টার বেলগ্রেড বনাম পিএসজি (রাত ১.৩০), মোনাকো বনাম বরুসিয়া ডর্টমুন্ড (রাত ১.৩০), লিভারপুল বনাম নাপোলি (রাত ১.৩০)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE