Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Faf Du Plessis

ইনিংসে হার সত্ত্বেও ইস্তফা নিয়ে জল্পনা উড়িয়ে দিলেন ডুপ্লেসি

সোমবার দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস শেষ হয়ে যায় মাত্র ২৩৭ রানে। ডুপ্লেসি করেন ৩৬।

কারিগর: ইংল্যান্ডের দুই নায়ক পোপ (ডান দিকে) ও বেস। রয়টার্স

কারিগর: ইংল্যান্ডের দুই নায়ক পোপ (ডান দিকে) ও বেস। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২০ ০৫:৪২
Share: Save:

সিরিজের প্রথম টেস্টে জিতে ইংল্যান্ডকে চাপে ফেলেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু পরপর দুটো টেস্ট পাল্টা জিতে ফ্যাফ ডুপ্লেসির দলকে পিছনে ফেলে দিল ইংল্যান্ড। সোমবার পোর্ট এলিজাবেথে সিরিজের তৃতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকাকে এক ইনিংস ও ৫৩ রানে হারিয়ে দেয় ইংল্যান্ড।

যে হারের পরে প্রশ্ন উঠে যায় দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসিকে নিয়ে। জল্পনা ছড়িয়ে পড়ে, ডুপ্লেসি কি এ বার অধিনায়কত্ব থেকে ইস্তফা দেবেন? অবসর নেবেন টেস্ট ক্রিকেট থেকে? যে জল্পনা উড়িয়ে দিয়েছেন ডুপ্লেসি নিজেই। ম্যাচের পরে তিনি বলেছেন, ‘‘আমি অবসর নেব কি না, তা নিয়ে প্রচুর আলোচনা চলছে। একটা কথা পরিষ্কার করে বলে দিতে চাই। টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত আমি দক্ষিণ আফ্রিকার হয়ে খেলার জন্য মানসিক ভাবে প্রস্তুত। তাই অবসরের কথা উঠছে না।’’ কিন্তু ক্রিকেট জীবনে এত বেশি চাপের মুখে কখনও কি পড়েছেন? দক্ষিণ আফ্রিকার অধিনায়কের জবাব, ‘‘না, কখনওই নয়। আমি তো রোবট নই। কিন্তু একটা কথা বলে দিচ্ছি। এই পরিস্থিতিতেও আমি পালিয়ে যাব না।’’

সোমবার দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস শেষ হয়ে যায় মাত্র ২৩৭ রানে। ডুপ্লেসি করেন ৩৬। প্রথম ইনিংসে তাঁর স্কোর ছিল ৮। দক্ষিণ আফ্রিকার হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ স্কোর স্পিনার কেশব মহারাজের (৭১)। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের হয়ে সব চেয়ে বেশি উইকেট নেন অধিনায়ক জো রুট। অনিয়মিত এই অফস্পিনারের সংগ্রহ চার উইকেট। পেসার মার্ক উড নেন তিন উইকেট। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন অফস্পিনার ডম বেস। ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অলি পোপ। যিনি প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছিলেন।

ইনিংসে জেতার পরে ইংল্যান্ড অধিনায়ক রুট বলেছেন, ‘‘টেস্ট জয়ের জন্য এটাই আমাদের ফর্মুলা। প্রথমে বিশাল রানের ইনিংস খেলো। তার পরে সেখান থেকে বিপক্ষের উপরে চাপ তৈরি করে যাও।’’ প্রথম ইনিংসে বেন স্টোকস এবং পোপের জোড়া সেঞ্চুরির দৌলতে ইংল্যান্ড করে ৪৯৯ রান। যে রানের চাপ নিতে পারেননি দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ হেরে দক্ষিণ আফ্রিকায় এসেছে ইংল্যান্ড। যেখানে তারা প্রথম টেস্টে হেরেছিল। কিন্তু তার পরে ঘুরে দাঁড়ায়। রুট বলছেন, ‘‘আমরা এখনও নিখুঁত টেস্ট দল হয়ে উঠতে পারিনি। তবে সেই দিকে এগোচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Faf Du Plessis South Africa England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE