Advertisement
১৬ এপ্রিল ২০২৪

ফর্মুলা থ্রি-তে ভয়াবহ দুর্ঘটনা, মৃত্যুর মুখ থেকে ফিরলেন সোফিয়া

ভিডিয়োতে দেখা যাচ্ছে, সোফিয়ার গাড়ি ট্র্যাক থেকে সম্পূর্ণ ভাবে শূন্যে উড়ে গিয়ে চিত্রসাংবাদিকদের বাঙ্কারে গিয়ে ধাক্কা মারছে। টুকরো-টুকরো হয়ে যায় তাঁর রেসিং কার। এমনকি, তিন জন চিত্রসাংবাদিক গুরুতর আহত হয়েছেন।

অল্পের জন্য রক্ষা পেয়েছেন সোফিয়া। ছবি: এএফপি।

অল্পের জন্য রক্ষা পেয়েছেন সোফিয়া। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৮ ০৩:৩৬
Share: Save:

সতেরো বছরের ফর্মুলা থ্রি ড্রাইভার, জার্মান তরুণী সোফিয়া ফ্লশের ভয়াবহ দুর্ঘটনা নিয়ে উত্তাল ক্রীড়া দুনিয়া। রবিবার ম্যাকাও গ্রঁ প্রি-তে রেসিংয়ের সময়ে সোফিয়ার গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে উড়ে গিয়ে ধাক্কা মারে চিত্রসাংবাদিকদের বাঙ্কারে। টুইটারে তাঁর গাড়ি উড়ে যাওয়ার ভিডিয়ো পোস্ট করামাত্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ দিন সেই ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছে।

তা দেখার পরে অনেকেই সোফিয়ার ভাগ্যকে ধন্যবাদ দিচ্ছেন। নানা খেলার ক্রীড়াবিদরা তাঁর দ্রুত আরোগ্য কামনা করার পাশাপাশি লিখেছেন, ‘‘ভাগ্য ভাল যে, এখনও প্রাণে বেঁচে আছেন সোফিয়া।’’ ভিডিয়োতে দেখা যাচ্ছে, সোফিয়ার গাড়ি ট্র্যাক থেকে সম্পূর্ণ ভাবে শূন্যে উড়ে গিয়ে চিত্রসাংবাদিকদের বাঙ্কারে গিয়ে ধাক্কা মারছে। টুকরো-টুকরো হয়ে যায় তাঁর রেসিং কার। এমনকি, তিন জন চিত্রসাংবাদিক গুরুতর আহত হয়েছেন। এই দুর্ঘটনা দেখে অনেকের মনে পড়ে গিয়েছিল ১৯৯৪ সালে আয়ার্টন সেনার হতভাগ্য সেই দুর্ঘটনার কথা। তবে সোফিয়ার শিরদাঁড়ায় গুরুতর চোট লাগলেও তিনি প্রাণে বেঁচে গিয়েছেন।

শিরদাঁড়ায় ১১ ঘণ্টা অস্ত্রোপচার হয় তাঁর। অস্ত্রোপচার সফল হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। সতেরো বছরের সোফিয়া তার আগে সকলের শুভকামনার জন্য ধন্যবাদ দিয়ে টুইটারে লিখেছেন, ‘‘আমি ভাল আছি। শুভেচ্ছা জানানোর জন্য সকলকে অনেক ধন্যবাদ।’’ তাঁর দলের প্রধানও বলেছেন, ‘‘সোফিয়ার সঙ্গে ঈশ্বর ছিলেন। তাই এ রকম একটা দুর্ঘটনার পরেও ও বেঁচে গিয়েছে।’’ রেস দেখতে উপস্থিত জনতা তো বটেই, ভিডিয়োটি দেখার পরেও অনেকে মন্তব্য করেন যে, এমন বিপজ্জনক দুর্ঘটনা কেউ কখনও দেখেননি। সোফিয়ার দলের প্রধান বলেছেন, ‘‘রকেটের মতো উড়ছিল সোফিয়ার গাড়ি। আমাদের হিসেব মতো দুর্ঘটনার সময় ওর গাড়ির গতিবেগ ছিল ঘণ্টায় ২৭৬ কিলোমিটার।’’

দেখুন দুর্ঘটনার ভিডিয়ো

আরও পড়ুন: এসে গেল নতুন নায়ক, মত উচ্ছ্বসিত বেকারের

আরও পড়ুন: নেমারদের লক্ষ্য ডাবল হ্যাটট্রিক

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গাড়ির রেস ফর্মুলা ওয়ানের মতোই ফর্মুলা থ্রি। তবে সর্বোচ্চ গতিবেগ ফর্মুলা থ্রি-তে থাকে ২৭০-২৮০ কিমি। ফর্মুলা ওয়ানের সর্বোচ্চ গতি সেখানে ৩৬০-৩৭০ কিমি পর্যন্ত উঠতে পারে। ফর্মুলা ওয়ানে সুযোগ পাওয়াই রেস চালকদের একমাত্র লক্ষ্য। যে সুযোগ পেতে ফর্মুলা থ্রি-তে দক্ষতা দেখিয়ে উঠে আসতে হয় চালকদের।

পরিণতি: ফটোগ্রাফারদের বাঙ্কারে ধাক্কা মেরে টুকরো টুকরো হয়ে যাওয়া সোফিয়ার গাড়ি (চিহ্নিত)। টুইটার

রেসিং কর্তাদের বয়ান অনুযায়ী, প্রথমে সামনের গাড়িতে ধাক্কা খায় সোফিয়ার গাড়ি। তাতে কিছুটা বেসামাল হয়ে তিনি ফের ধাক্কা মারেন পাশের একটি গাড়ির ভিতরের দিকে। তার পরেই সম্পূর্ণ নিয়ন্ত্রণ হারিয়ে উড়ে যায় তাঁর রেসিং কার। যার গায়ে লেখা রয়েছে ‘ডেয়ার টু বি ডিফারেন্ট।’ অন্য রকম হতে গিয়ে কিংবদন্তি ড্রাইভার আয়ার্টন সেনার মতো জীবনই স্তব্ধ হয়ে যেত পারত রবিবার।

ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুনফিরে দেখা এই দিন

রক্ষা: দুর্ঘটনার কয়েক দিন আগে রেসের প্রস্তুিততে সোফিয়া। এএফপি

দলের প্রধান বলছেন, ‘‘দুর্ঘটনা ঘটার পরে যে সব ছবি আসতে শুরু করেছিল, তা দেখে আমরা ভেঙে পড়েছিলাম। ভাবিনি আর কোনও আশা আছে বলে। মোটর স্পোর্টে অনেক দুর্ঘটনা ঘটেছে। কিন্তু এ রকম দুর্ঘটনা আমি দেখিনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE