Advertisement
১৬ এপ্রিল ২০২৪

রজারের হার, ফাইনালে উঠে দুইয়ে জোকার

ফেডেরার ব্যর্থ হলেও অন্য সেমিফাইনাল জিতে  ফাইনালে গেলেন নোভাক জোকোভিচ।

জিত: জেতার পরে নোভাক। সাংহাই মাস্টার্সে। এএফপি

জিত: জেতার পরে নোভাক। সাংহাই মাস্টার্সে। এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৮ ০৪:১৫
Share: Save:

একই দিনে জোড়া ধাক্কা রজার ফেডেরারের। শনিবার সাংহাই মাস্টার্স টেনিসের সেমিফাইনালে তিনি হারলেন ক্রোয়েশিয়ার বরনা চোরিচের কাছে। সঙ্গে বিশ্ব র‌্যাঙ্কিংয়েও দুই থেকে তিনে নেমে গেলেন সুইস তারকা।

ফেডেরার ব্যর্থ হলেও অন্য সেমিফাইনাল জিতে ফাইনালে গেলেন নোভাক জোকোভিচ। শনিবার সেমিফাইনালে তিনি হারালেন বিশ্বের পাঁচ নম্বর খেলোয়াড় আলেকজান্ডার জেরেভকে। সার্বিয়ার টেনিস তারকা এই জয়ের ফলে শুধু ফাইনালেই গেলেন না একই সঙ্গে র‌্যাঙ্কিংয়ে পৌঁছে গেলেন দুই নম্বরে। সোমবার যে র‌্যাঙ্কিং প্রকাশিত হবে, তাতে দু’নম্বরে থাকা ফেডেরারকে সরিয়ে জোকোভিচ উঠে আসবেন দু’নম্বরে।

দ্বিতীয় সেমিফাইনালে এ দিন ক্রোয়েশিয়ার চোরিচের কাছে সুইস কিংবদন্তি ফেডেরার হারেন ৪-৬, ৪-৬। বিশ্বের ১৯ নম্বর খেলোয়াড় ও প্রতিযোগিতার তেরোতম বাছাই চোরিচের বিরুদ্ধে শনিবার শুরু থেকেই ছন্দে ছিলেন না শীর্ষ বাছাই ফেডেরার। এর আগে চলতি বছরের শুরুতে হ্যাল-এ এক বার চোরিচের কাছেই হেরেছিলেন তিনি। ম্যাচের পরে যা স্বীকারও করেন তিনি। সাংহাই মাস্টার্সে তাঁর অতীত রেকর্ড ঝকঝকে থাকলেও এ বার প্রতিযোগিতার শুরু থেকেই সেই চেনা ছন্দে দেখা যায়নি ফেডেরারকে। চোরিচের বিরুদ্ধেও প্রথম গেম থেকেই নড়বড়ে ছিলেন। সুইস টেনিস কিংবদন্তির কথায়, ‘‘আমি জানতাম চোরিচ ভাল খেলোয়াড়। আর ওর সার্ভিস জোরাল। নিজের প্রতি বিশ্বাস ছিল, সেই সার্ভিস আমি ফেরাতে পারব। কিন্তু এ দিন ও তার চেয়েও ভাল সার্ভিস করেছে। বল ফেরানো ও সার্ভিসের ক্ষেত্রে আমাকে আরও ভাল করতে হবে। তবে মনে করি না বিপক্ষের সামনে একদম ভেঙে পড়েছিলাম।’’

বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন জিতে দুর্দান্ত ভাবে বছর শুরু করলেও ফেডেরার সেই ছন্দেই গোটা বছর এগোতে পারেননি। উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে হেরেছিলেন। সঙ্গে যুক্তরাষ্ট্র ওপেনে বিশ্বের ৫৫ নম্বর অস্ট্রেলিয়ার জন মিলম্যানের কাছেও প্রি-কোয়ার্টার ফাইনালে হেরে গিয়েছিলেন ফেডেরার।

চোরিচ পাঁচ বছর আগে জুনিয়র র‌্যাঙ্কিংয়ে ছিলেন এক নম্বরে। ২০১৩ সালে ফরাসি ও অস্ট্রেলীয় ওপেনের সেমিফাইনালে গিয়েছিলেন ক্রোয়েশিয়ার এই খেলোয়াড়। চলতি বছরে দারুণ খেলছেনও তিনি। বছরের শুরুতে হ্যাল-এ জেরেভ ও ফেডেরার দু’জনকেই হারিয়েই সাড়া ফেলে দিয়েছিলেন তিনি। মূলতঃ বেসলাইন নির্ভর খেলোয়াড় হলেও চোরিচের বড় অস্ত্র তাঁর ফোরহ্যান্ড। খেলার শেষে প্রচারমাধ্যমের কাছ থেকে জোকোভিচ জানতে পারেন তিনি দুই নম্বর জায়গা পাচ্ছেন। যা শোনার পরে ১৪টি গ্র্যান্ড স্ল্যামের মালিক তৃপ্ত জোকোভিচ বলে গেলেন, ‘‘এই প্রতিযোগিতা শেষ হলেই দু’নম্বরে উঠে আসব। ফলে এটা তো একটা বড় প্রাপ্তিই। বিশেষ করে বছরের শুরুতে প্রথম চার-পাঁচ মাস যে ছন্দে ছিলাম তার পরে। তা ছাড়া অস্ত্রোপচারের পরে যে এত দ্রুত উন্নতি করতে পারব তা ভাবিনি। এখন অনেকটাই আত্মবিশ্বাস ফিরে পেয়েছি।’’ র‌্যাঙ্কিংয়ে জোকোভিচের সামনে আপাতত রাফায়েল নাদাল।

সাংহাই মাস্টার্সের প্রথম সেমিফাইনালে শনিবার জার্মানির আলেকজান্দার জেরেভকে স্ট্রেট সেটে হারান নোভাক জোকোভিচ। ম্যাচের ফল ৬-২, ৬-১। রবিবার ফাইনালে নোভাক জোকোভিচ খেলবেন বরনা চোরিচের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tennis Borna Ćorić Roger Federer Novak Djokovic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE