Advertisement
১৯ এপ্রিল ২০২৪

রোনাল্ডোকে কিনতে এত খরচ কেন, শুরু ধর্মঘট

এমনিতে ইতালির সেরি-আ চ্যাম্পিয়ন জুভেন্তাস তাদের প্রাক-মরসুম প্রস্তুতি শুরু করছে এ মাসের শেষেই।

বিতর্ক: রোনাল্ডোর দাম দেখে ক্ষুব্ধ গাড়ি কোম্পানির কর্মীরা।

বিতর্ক: রোনাল্ডোর দাম দেখে ক্ষুব্ধ গাড়ি কোম্পানির কর্মীরা।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৮ ০৪:১৬
Share: Save:

রিয়াল মাদ্রিদ থেকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে কিনতে জুভেন্তাস খরচ করেছে ভারতীয় মুদ্রায় ৯৫৭ কোটি টাকা। সঙ্গে তাঁকে ইতালির ক্লাবটি দেবে বছরে ২৪২ কোটি টাকা করে। চুক্তি চার বছরের। এক জন ফুটবলারের জন্য এত টাকা খরচ করা মেনে নিতে পারছে না একটি বিশ্ববিখ্যাত গাড়ি প্রস্তুতকারক সংস্থার কর্মীরা। আসলে এই সংস্থার মালিকরাই জুভেন্তাস ক্লাবটিও চালান। পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে সেখানকার একটি কারখানায় কর্মচারীরা ধর্মঘটের ডাক দেওয়ায়। প্রসঙ্গত ইতালির বিখ্যাত অ্যাগনেলি পরিবার ওই গাড়ি কোম্পানির ৩০ শতাংশের মালিক। তাঁদেরই আবার জুভেন্তাসের ৬৪ শতাংশ মালিকানা।

ব্যবসায়িক সূত্রের খবর অনুযায়ী ওই কোম্পানি হালফিলে খুব ভাল ব্যবসা করতে পারছে না। গাড়ির নতুন মডেলও আনেনি। উল্টে বিগত কয়েক বছর তাদের প্রচুর কর্মচারী ছাঁটাই হয়েছে। সেখানকার এক দল কর্মচারীর দাবি, বাজারে নতুন গাড়ি এনে ব্যবসা বাড়ানোর দরকার এমন একটা সময় রোনাল্ডোর জন্য এত টাকা খরচ করা বিলাসিতা। ওই কর্মচারীরা এই ‘অপচয়ের’ প্রতিবাদে আগামী রবিবার থেকে মঙ্গলবার ধর্মঘটেরও ডাক দিয়েছেন। জুভেন্তাস বা ওই গাড়ি প্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকে অবশ্য এটা নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।

এমনিতে ইতালির সেরি-আ চ্যাম্পিয়ন জুভেন্তাস তাদের প্রাক-মরসুম প্রস্তুতি শুরু করছে এ মাসের শেষেই। অগস্টের ৫ তারিখ তারা যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে রিয়াল মাদ্রিদের সঙ্গে প্রীতি ম্যাচও খেলবে। এ’মাসের শেষে নতুন ক্লাব জুভেন্তাসের অনুশীলনে যোগ দিলেও, হয়তো এত তাড়াতাড়ি রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে খেলবেন না রোনাল্ডো। অনুশীলন শুরু করার মাত্র ক’দিনের মধ্যেই তাঁকে নামানোর ঝুঁকি সম্ভবত নেবে না জুভেন্তাস।

রিয়ালে রোনাল্ডোদের ঘনিষ্ঠদের এক জন ছিলেন ব্রাজিল বিশ্বকাপ দলের ফুটবলার মার্সেলো। তিনিও বন্ধুর ক্লাব ছেড়ে চলে যাওয়ার ঘটনা নিয়ে সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে নিজের মনের কথা লিখেছেন। যার মর্মকথা, প্রিয় বন্ধু এ ভাবে ক্লাব ছেড়ে চলে যাবে তিনি ভাবতে পারেননি। মার্সেলোর কথায়, ‘‘তুমি চলে যাবে কে ভেবেছিল ক্রিস? তোমাকে বিদায় জানাচ্ছি কিন্তু বিশ্বাস করো, কখনও ভাবিনি এ রকম একটা দিন আমার জীবনে আসবে। অবশ্য জীবনে কোনও কিছুই চিরস্থায়ী নয়। আশা করি নতুন অভিযানে তোমার জীবন সুখী হবে।’’ মার্সেলো আরও লিখেছেন, ‘‘প্রায় দশ বছর আমরা একসঙ্গে ছিলাম। দশ বছরের ভালবাসা। ভাল ফুটবল। প্রচুর জয়। সঙ্গে হারও। এবং অনেকখানি মধুর সময় আজ ইতিহাস হয়ে গেল। তোমার কাছ থেকে অনেক কিছু শিখেছি। তোমার মতো ফুটবলে বুঁদ হয়ে থাকা মানুষকে দেখাটা বড় অদ্ভুত অভিজ্ঞতা।’’ মার্সেলো আরও অনেক কিছুই লিখেছেন তাঁর টুইটারে। যেমন, ‘‘খেলার আগে তুমি সব সময় বলে দিতে ম্যাচের ফল কী হবে। সেটা মিলেও যেত। আর ফাইনালের (চ্যাম্পিয়ন্স লিগ) আগে তুমিই আমাদের শান্ত করেছিলে। এমন কত কী যে হারিয়ে গেল জীবন থেকে! অবসরের পরে বার-এ বসে পান করতে করতে আমি এ সব গল্পই সবাইকে করব।’’ এ দিকে, এর মধ্যেই রোনাল্ডোর এজেন্ট জর্জে মেন্ডেস দাবি করেছেন, রোনাল্ডো তাঁর ফুটবল জীবনে আর ক্লাব বদলাবেন না। ‘‘রোনাল্ডোর সিদ্ধান্তে আমি দারুণ খুশি,’’ বলেছেন মেন্ডেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE