Advertisement
২৫ এপ্রিল ২০২৪
প্রশ্নের মুখে পড়লেন ফরাসি কিংবদন্তিও

প্লাতিনিকে ‘ঘুষ’ দিয়ে এ বার ফৌজদারি তদন্তের কোপে ব্লাটার

মাস ছয়েক আগে তাঁকে ঘিরে বিতর্কের রাউন্ড ওয়ান দেখেছিল ফুটবল-বিশ্ব। ছ’মাসের মধ্যে তাঁকে ঘিরে রাউন্ড টু-ও শুরু হয়ে গেল। সেপ ব্লাটারের প্রশাসক জীবন যত দিন যাচ্ছে, তত যেন বিতর্কে ফুটোফাটা হয়ে উঠছে।

চার মাস আগেও যে ভাবে দেখা গিয়েছে ব্লাটার ও প্লাতিনিকে।

চার মাস আগেও যে ভাবে দেখা গিয়েছে ব্লাটার ও প্লাতিনিকে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৫ ০৩:২৬
Share: Save:

মাস ছয়েক আগে তাঁকে ঘিরে বিতর্কের রাউন্ড ওয়ান দেখেছিল ফুটবল-বিশ্ব। ছ’মাসের মধ্যে তাঁকে ঘিরে রাউন্ড টু-ও শুরু হয়ে গেল।

সেপ ব্লাটারের প্রশাসক জীবন যত দিন যাচ্ছে, তত যেন বিতর্কে ফুটোফাটা হয়ে উঠছে।

ফিফা কর্তাদের হোটেলে সুইস পুলিশের আচমকা হানা। ফিফার প্রেসিডেন্ট নির্বাচনে জর্ডনের প্রিন্সকে উড়িয়ে দিয়েও সর্বেসর্বার পদ থেকে ব্লাটারের পদত্যাগ। বারবার তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠে পড়া। কিন্তু তাতেও ব্যাপারটা শেষ হল না। এ বার সেপ ব্লাটারকে সাংবাদিক সম্মেলনের আগে তুলে নিয়ে গেল সুইস পুলিশ। উয়েফা প্রেসিডেন্ট মিশেল প্লাতিনিকে ‘ঘুষ’ দেওয়ার অভিযোগে। তুলে নিয়ে গেল, টিভি সত্ত্ব নিয়ে নয়ছয়ের অভিযোগে। এ বার শুরু হয়ে গেল সেপ ব্লাটারের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত। মুক্তি পেলেন না প্লাতিনিও। তাঁর থেকেও তথ্য চেয়ে পাঠানো হচ্ছে।

প্রসঙ্গ ব্লাটার

• অভিযোগ এক, ফিফার অর্থ নয়ছয়। জ্যাক ওয়ার্নারকে ১ কোটি ১০ লক্ষ পাউন্ড ব্যক্তিগত ভাবে পাইয়ে দেওয়া।
দুই, বেআইনি ভাবে প্লাতিনি এবং উয়েফা সচিবকে ২০ লক্ষ সুইস ফ্রাঁ দেওয়া। যা ফিফার স্বার্থবিরোধী।

• কী হতে পারে অভিযোগ প্রমাণিত হলে পাঁচ বছর পর্যন্ত জেল।

প্রসঙ্গ প্লাতিনি

ব্যাখ্যা দিতে হবে ২০ লক্ষ সুইস ফ্রাঁ প্রাপ্তির। তিনি টাকা নিয়ে থাকলে সেটাও বেআইনি।
ব্যাখ্যা না দিতে পারলে ফিফা প্রেসিডেন্ট হওয়ার স্বপ্ন শেষ।

জুরিখে শুক্রবার সাংবাদিক সম্মেলন করার কথা ছিল ফিফার অপসারিত প্রেসিডেন্ট ব্লাটারের। শ’য়ে শ’য়ে সাংবাদিক সেখানে হাজির ছিলেন। কেউ কেউ সেখানে নাকি ঠিক করেই এসেছিলেন, ব্লাটারকে তীব্র প্রশ্নে এফোঁড়-ওফোঁড় করে চলে যাবেন। যেমন, ফিফার সাধারণ সচিব জেরোম ভালকে। যিনি কয়েক দিন আগেই টিকিট-কেলেঙ্কারিতে জড়িয়ে ফিফা থেকে নির্বাসিত হয়েছেন। যিনি আবার ব্লাটারের ঘনিষ্ঠ বলে পরিচিত! তা ছাড়া ডিসেম্বরে ফিফার এক্সিকিউটিভ কমিটির বৈঠককে কোনও এক দুর্বোধ্য কারণে জাপান থেকে সরিয়ে ব্লাটারের জুরিখে নিয়ে ফেলা নিয়েও প্রশ্ন ওঠার সম্ভাবনা ছিল। কিন্তু ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করার পর সাংবাদিকরা দেখলেন, সবাই উপস্থিত। ব্লাটার বাদে।

পরে ফাঁস হয়, ফিফা প্রেসিডেন্টকে তুলে নিয়ে গিয়েছে সুইস পুলিশ। জিজ্ঞাসাবাদ করতে। তাঁর বিরুদ্ধে মুখ্য অভিযোগ, ফিফার প্রাক্তন কর্তা জ্যাক ওয়ার্নারের সঙ্গে ২০০৫ সালে একটা টিভি চুক্তি সই করেছিলেন ব্লাটার। যা মোটেও স্বচ্ছ ভাবে করা হয়নি বলে মনে করছে সুইস পুলিশ। শুধু তাই নয়, এটাও বলা হচ্ছে যে ২০১১ সালে প্লাতিনিকে কুড়ি লক্ষ সুইস ফ্রাঁ দিয়েছিলেন ব্লাটার! কেন— কেউ জানে না। জল্পনা চলছে প্লাতিনির এক মন্তব্যকে ঘিরে। যা চব্বিশ ঘণ্টা আগে তিনি করেছিলেন। বলেছিলেন যে, ২০২২ বিশ্বকাপে তিনি নাকি একটা সময় ভেবেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রকে ভোট দেবেন। কিন্তু নাটকীয় ভাবে প্লাতিনির ভোটটা শেষ পর্যন্ত পড়ে কাতারের ব্যালট বক্সে।

এমনিতেই ২০২২ সালের বিশ্বকাপ কাতারের পাওয়া নিয়ে নানা মহল থেকে কড়া প্রশ্ন উঠছিল। যুক্তরাষ্ট্র এবং ইংল্যান্ড সরাসরি বলেছিল যে, কাতারের হাত থেকে বিশ্বকাপ সরিয়ে নেওয়া হোক। নতুন বিড হোক। প্লাতিনির মন্তব্য ও তাঁকে ব্লাটারের ‘ঘুষ’ প্রদানের অভিযোগে যে অসন্তোষ এখন আগুনে পরিণত হয়েছে। বলা হচ্ছে, তা হলে কি কুড়ি লক্ষ সুইস ফ্রাঁ ব্যাঙ্কে ঢুকে যাওয়ার পর ভোটটা ঘুরিয়ে দিলেন প্লাতিনি? যা খবর, জুরিখে ব্লাটারের ফিফার অফিসে তল্লাশি চালিয়ে বিভিন্ন ফাইলপত্র বাজেয়াপ্ত করেছে সুইস পুলিশ। প্রবল জেরার মুখেও তাঁকে পড়তে হয়েছে। ফিফার তরফ থেকে জানানো হয়েছে যে, তদন্তে সব রকম সাহায্য করা হচ্ছে। কিন্তু একটা ব্যাপার কেউ না জানালেও অদৃশ্য ভাবে সেটা পড়া যাচ্ছে।

ব্লাটার এমনিই যেতেন। পরবর্তী নির্বাচনে ফিফার নতুন প্রেসিডেন্ট এমনিই ঠিক হয়ে যেত। কিন্তু ব্লাটারের উত্তরসূরি ভাবা হচ্ছিল যাঁকে, ফিফার কলঙ্কিত প্রেসিডেন্টের চেয়ার পাওয়ার রাস্তা যাঁর মসৃণ হচ্ছিল, এ বার তাঁর ভাগ্যাকাশেও কলঙ্কের মেঘ জমতে শুরু করল। অভিযোগ প্রমাণ হলে সেপ ব্লাটার আর মিশেল প্লাতিনিতে তফাত থাকবে তো?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fifa Sepp Blatter criminal investigation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE