Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sports News

গ্রুপের শেষ ম্যাচগুলো একই সময়ে হচ্ছে কেন জানেন?

কী অবস্থায় হয়েছিল পশ্চিম জার্মানি আর অস্ট্রিয়ার ম্যাচ? ম্যাচ ড্র হলে বা অস্ট্রিয়া জিতলে পরের রাউন্ডে উঠে যেত অস্ট্রিয়া আর আলজিরিয়া। পশ্চিম জার্মানি ছিটকে যেত।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ জুন ২০১৮ ১৮:৫৬
Share: Save:

সোমবার থেকে শুরু হয়েছে ফুটবল বিশ্বকাপের গ্রুপ লিগের শেষ পর্যায়। সেখানে একই গ্রুপের শেষ দুটো ম্যাচ একদম একই সময়ে হচ্ছে। দুটো ম্যাচেই পছন্দের দল থাকলে পড়তে হচ্ছে সমস্যায়। একটা খেলা মিস হয়ে যাচ্ছে। অথবা টিভিতে দুটো চ্যানেল ঘুরিয়ে ফিরিয়ে এক বার এই ম্যাচ, এক বার ওই ম্যাচে চোখ রেখে যাওয়া।

কিন্তু বিশ্বকাপের আসরে গ্রুপ স্টেজের শেষ ম্যাচগুলো কেন একই সময়ে দিল ফিফা? এর জবাব খুঁজতে পিছিয়ে যেতে হবে ৩৬ বছর আগের একটি ঘটনায়।

১৯৮২ বিশ্বকাপে স্পেনের গিজোর সেই ঘটনা বিখ্যাত হয়ে গিয়েছিল। বিখ্যাত না বলে কুখ্যাতই বলা যেতে পারে সেই ঘটনাকে। সে বারই বিশ্বকাপে অভিষেক হয়েছিল আলজিরিয়ার। প্রথম ম্যাচে পশ্চিম জার্মানির বিরুদ্ধে জিতে শুরু করেছিল আলজিরিয়া। ২-১ গোলে হারিয়ে দিয়েছিল জার্মানদের। এর পর দ্বিতীয় ম্যাচে অস্ট্রিয়ার কাছে হারলেও, শেষ ম্যাচে চিলিকে হারিয়ে দেয় তারা। গ্রুপের শেষ ম্যাচ ছিল পশ্চিম জার্মানি আর অস্ট্রিয়ার মধ্যে। সেই ম্যাচই বদলে দিয়েছিল পরবর্তী বিশ্বকাপগুলোর গ্রুপ লিগের সূচির ধরনটা।

আরও পড়ুন
মেসি কি আর একটা ইকুয়েডর ম্যাচ উপহার দিতে পারবেন?

কী অবস্থায় হয়েছিল পশ্চিম জার্মানি আর অস্ট্রিয়ার ম্যাচ? ম্যাচ ড্র হলে বা অস্ট্রিয়া জিতলে পরের রাউন্ডে উঠে যেত অস্ট্রিয়া আর আলজিরিয়া। পশ্চিম জার্মানি ছিটকে যেত। আর পশ্চিম জার্মানি জিতলে চিলি বাদে বাকি তিনটে দলের পয়েন্ট হয়ে যেত ৪ করে। তখন দেখা হয় গোল পার্থক্য। পশ্চিম জার্মানি বেশি গোলে জিতলে অস্ট্রিয়ার বদলে পরের রাউন্ডে চলে যেত আলজিরিয়া। গ্রুপের সেই শেষ ম্যাচে গড়াপেটা হয়েছিল বলে মনে করেন অনেকেই। পশ্চিম জার্মানি ম্যাচের ১০ মিনিটের মাথাতেই ১-০ গোলে এগিয়ে যায়। বাকি ম্যাচে দু’দলই নিজেদের মধ্যে শুধু বল পাস করেই সময় কাটিয়ে দেয়। আলজিরিয়া ছিটকে যায় এবং পশ্চিম জার্মানি ও অস্ট্রিয়া নক-আউটে পৌঁছে যায়।

সেই ম্যাচে একটা সময় কমেন্টেটররাও ধারাভাষ্য দেওয়া প্রায় বন্ধ করে দেন, এবং যাঁরা টিভিতে খেলা দেখছিলেন তাঁদের টিভি বন্ধ করে দিতে বলেন। ফিফার কাছে তদন্তের দাবি জানায় আলজিরিয়া। তদন্তের সময় পশ্চিম জার্মানি ও অস্ট্রিয়া দু’দলই অভিযোগ অস্বীকার করে। ব্যাপারটা আর বেশি দূর এগোয়নি। কিন্তু বদলে দিয়েছিল পরবর্তী বিশ্বকাপের গ্রুপ লিগের সূচির ধরনটাই। ১৯৮৬ থেকেই গ্রুপ পর্বের শেষ ম্যাচগুলো একই সময়ে করা শুরু হয়, গড়াপেটা যাতে না হয় তার জন্যই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football FIFA World Cup 2018 Group Stage Matches
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE