Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ফুটবল তারকারা ফিরছেন মাঠে
Coronavirus Lockdown

জার্মানির লিগ শুরু মে-তেই, পরীক্ষা মেসিদের

সরকারি নির্দেশ মেনে বার্সার সবাইকেই করোনায় আক্রান্ত কি না জানতে মেডিক্যাল পরীক্ষা দিতে হবে। মঙ্গলবারই বার্সার ট্রেনিং গ্রাউন্ডকে নিরাপদ বলে জানিয়ে দেয় লা লিগা কমিটির একটি বিশেষ দল।

প্রত্যাবর্তন: লকডাউন থেকে বেরিয়ে ওঁরা নেমে পড়েছেন প্রস্তুতিতে। (বাঁ দিক থেকেস্পেনে মেসি, ইটালিতে রোনাল্ডো, জার্মানিতে নয়্যার। রয়টার্স, এএফপি

প্রত্যাবর্তন: লকডাউন থেকে বেরিয়ে ওঁরা নেমে পড়েছেন প্রস্তুতিতে। (বাঁ দিক থেকেস্পেনে মেসি, ইটালিতে রোনাল্ডো, জার্মানিতে নয়্যার। রয়টার্স, এএফপি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২০ ০৪:৩০
Share: Save:

করোনাভাইরাসের আতঙ্ক না কাটলেও বিশ্বফুটবলে নতুন শুরুর ঢাকের বাদ্যি বেজে গেল। বার্সেলোনায় প্রায় দু’মাস পরে অনুশীলনে ফিরলেন লিয়োনেল মেসি ও তাঁর সর্তীথেরা। নিজেদের নিরাপদ রাখতে তারকাদের অনেকেই মুখাবরণ পরে ট্রেনিং সেন্টারে এলেন, অনুশীলন করলেন। কাউকে কাউকে দেখা গেল গ্লাভসও পরতে।

একই দিন তুরিনে অনুশীলন শুরু করল জুভেন্টাসও। তবে তাদের মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ছাড়াই। ইটালি সরকারের আদেশ, বিদেশ থেকে কেউ এলে তাঁকে দু’সপ্তাহ গৃহবন্দি থাকতে হবে। পর্তুগাল থেকে সদ্য ইটালিতে আসা রোনাল্ডো সেই নিয়মের আওতায় পড়ে গেলেন। তাই তাঁর অনুশীলন শুরুর বিষয়টাও ঝুলে থাকল।

সরকারি নির্দেশ মেনে বার্সার সবাইকেই করোনায় আক্রান্ত কি না জানতে মেডিক্যাল পরীক্ষা দিতে হবে। মঙ্গলবারই বার্সার ট্রেনিং গ্রাউন্ডকে নিরাপদ বলে জানিয়ে দেয় লা লিগা কমিটির একটি বিশেষ দল। বুধবার কিকে সেতিয়েনের দলের রবের্তো, রাকিতিচ, টের স্টেগানরা প্রথম মাঠে পৌঁছন। তার পরে মেসি, সুয়ারেসরা আসেন একে একে। সাধারণত এই দু’জন একসঙ্গে অনুশীলনে আসেন। বুধবার কিন্তু তাঁরা পৌঁছন আলাদা-আলাদা গাড়িতে।

আরও পড়ুন: ঋদ্ধির সঙ্গে জুটিই সেরা, মত পুজারার

শোনা যাচ্ছে লা লিগা আবার শুরু হতে পারে আগামী মাসে। তাই সরকারি অনুমতি নিয়ে নিয়ন্ত্রিত অনুশীলন শুরু হচ্ছে স্পেনে। তবে মরসুম শুরুর বিষয়টি অনেকটাই নির্ভর করবে বুধ ও বৃহস্পতিবার ফুটবলারদের করোনা সংক্রমণ হয়েছে কি না জানতে মেডিক্যাল পরীক্ষার পরে। যে রিপোর্ট আসতে সময় লাগে ৪৮ ঘণ্টা। এ দিকে, রিয়ালে বুধবারই মেডিক্যাল পরীক্ষা হয়ে গেল। নমুনা নেওয়া হল এডেন অ্যাজ়ার, করিম বেঞ্জেমার। অন্যদেরও হবে একে একে। শুধু বার্সা বা রিয়াল নয়। এই পরীক্ষা বাধ্যতামূলক ভাবে দিতে হবে লা লিগার সব ক্লাবের ফুটবলারদের।

স্পেনে লিগ শুরু হবে হয়তো পরের মাসে। কিন্তু র্জামানিতে বুন্দেশলিগা শুরু হয়ে যাচ্ছে এই মাসের মাঝামাঝি সময়েই। জার্মান চ্যান্সেলর আঙ্খেলা ম্যার্কেল বুধবারই এই ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়েছেন। তবে সব ম্যাচই হবে দর্শকহীন স্টেডিয়ামে। এবং সেখানেও সব ক্লাবের ফুটবলারদের নিয়মিত করোনার পরীক্ষা দিতে হবে। নির্দেশ না মানা হলে জার্মানির সরকার এই ব্যাপারে কড়া পদক্ষেপ করবে বলে জানিয়ে দিয়েছে। রাজনৈতিক নেতাদের আশীর্বাদেই ইউরোপের সেরা পাঁচটি লিগের একটি র্জামান বুন্দেশলিগা শুরু হচ্ছে প্রথম। নতুন শুরুর সম্ভাব্য তারিখ ১৬ অথবা ১৭-ই মে।

বুধবারই বুন্দেশলিগার ক্লাবগুলি অনুশীলন শুরু করেছে। তবে এ ক্ষেত্রেও খুবই কড়াকড়ি করা হয়েছে। অনুশীলনের ত্রিসীমানায় কোনও ভাবেই কারও ভিড় করার সুযোগ নেই। প্রবল নিরাপত্তা সেখানে। ফুটবল মহলের একটি অংশ কিন্তু এত তাড়াতাড়ি র্জামানিতে লিগ শুরু হওয়ায় বিস্ময় প্রকাশ করেছে। বিস্ময়ের আরও কারণ, কোলনের একটি ক্লাবের তিন জন এবং বরুসিয়া মনচেনগ্লাডবাখের দু’জন করোনায় আক্রান্ত হওয়ায়। তবে জার্মান স্বাস্থ্য বিভাগ বিষয়টিকে আতঙ্কের চোখে দেখছে না বলেই অনেকের অনুমান। সে দেশে অতিমারি খানিকটা হলেও নিয়ন্ত্রণে এসেছে।

আরও পড়ুন: চুনীদার খেলা দেখতে গিয়ে পাকড়াও, নিয়ে গেল হেস্টিংস থানায়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE