• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনায় মৃত সোমালিয়ার প্রাক্তন ফুটবলার

MD Farha
শোক: করোনার ছোবল এ বার কেড়ে নিল মহম্মদ ফারাহকে।

আফ্রিকার খেলোয়াড়দের মধ্যে করোনাভাইরাসের প্রথম বলি হলেন  প্রাক্তন ফুটবলার আব্দুলকাদির মহম্মদ ফারাহ। সোমালিয়াতে যিনি রীতমতো কিংবদন্তি। লন্ডনের এক হাসপাতালে মঙ্গলবার ফারাহ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৫৯। গত সপ্তাহেই তাঁর শরীরে মারণ-ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। মৃত্যুর আগে সোমালিয়ায় ক্রীড়ামন্ত্রীর পরামর্শদাতার কাজ করছিলেন তিনি।

ফারাহর জন্ম সোমালিয়ার রাজধানী মোগাদিশু থেকে ৩৪২ কিলোমিটার দূরে অবস্থিত বেলেদওয়েনে বলে একটি শহরে। জ‌ন্ম ১৫ ফেব্রুয়ারি ১৯৬১। ফুটবল জীবন শুরু ১৯৭৬-এ। প্রথম নজর কাড়েন সে দেশের জাতীয় স্কুল ফুটবল টুর্নামেন্টে। তিনি যে অঞ্চলে থাকতেন, তাকে বলা হয় ‘হিরান’। এক বছরের মধ্যে তিনি স্কুল-স্তর থেকে আঞ্চলিক দলে জায়গা পেয়ে যান। পরর্বতী কালে সোমালিয়ার বিখ্যাত বাতরুলকা ফুটবল ক্লাব তাঁকে দলে নেয়। প্রায় এক দশক এই ক্লাবে খেলে দেশে অসম্ভব জনপ্রিয় হয়ে ওঠেন। ফারাহ একটা সময় জাতীয় দলেও নিয়মিত খেলেছেন।

আফ্রিকান খেলোয়াড়দের মধ্যে ফারাহ প্রথম বলি হলেও এর আগে স্পেনে মালাগার মাত্র ২১ বছর বয়সি ফুটবল কোচ ফ্রান্সিকো গার্সিয়ার মৃত্যু হয়। তাঁর অবশ্য লিউকোমিয়া ছিল। এর বাইরে মিকেল আর্তেতা থেকে পাওলো দিবালা— সারা বিশ্বে ফুটবলের সঙ্গে সরাসরি যুক্ত আক্রান্তের সংখ্যাও অনেক।    

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন