Advertisement
২৪ এপ্রিল ২০২৪

মুগুরুজার পতন, জোকারের মুখে ফুটবল

নোভাক জকোভিচ এখন এমনই অবিশ্বাস্য ফর্মে যে, প্রতিটা গ্র্যান্ড স্ল্যামে টেনিসের ঈশ্বর রড লেভারের রেকর্ড হয় স্পর্শ করছেন বা, ভাঙছেন। এই সে দিন ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হয়ে টেনিসের জোকার লেভারের ৪৭ বছর পর প্রথম খেলোয়াড় হিসেবে টানা চারটে মেজর জিতেছিলেন।

পোশাকের পর টেনিসেও ঝড় তুলে দ্বিতীয় রাউন্ডে ইউজিনি বুশার্ড। ছবি: টুইটার

পোশাকের পর টেনিসেও ঝড় তুলে দ্বিতীয় রাউন্ডে ইউজিনি বুশার্ড। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ জুলাই ২০১৬ ০৩:৪৯
Share: Save:

নোভাক জকোভিচ এখন এমনই অবিশ্বাস্য ফর্মে যে, প্রতিটা গ্র্যান্ড স্ল্যামে টেনিসের ঈশ্বর রড লেভারের রেকর্ড হয় স্পর্শ করছেন বা, ভাঙছেন। এই সে দিন ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হয়ে টেনিসের জোকার লেভারের ৪৭ বছর পর প্রথম খেলোয়াড় হিসেবে টানা চারটে মেজর জিতেছিলেন। এ বার উইম্বলডনে জকোভিচ দ্বিতীয় রাউন্ড টপকে ভেঙে দিলেন লেভারের টানা সর্বাধিক গ্র্যান্ড স্ল্যাম ম্যাচ জেতার রেকর্ড। জকোভিচ এখন টানা ৩০ ম্যাচ অপরাজিত। তা সত্ত্বেও সার্বিয়ান টেনিস মহাতারকার মাথায় ঘুরছে ফুটবল!

না, ইউরো বা কোপায় মজে নন। আসলে জকোভিচ চান টেনিসের বিশ্বকাপ ডেভিস কাপ হোক ফুটবলের বড় আন্তর্জাতিক টুর্নামেন্টের আদলে। ১১৬ বছরের পুরনো দেশজ টেনিস টুর্নামেন্টকে বাৎসরিকের বদলে ফুটবলের মতো প্রতি চার, বা দু’বছর অন্তর হতে দেখতে আগ্রহী বিশ্বের এক নম্বর টেনিস প্লেয়ার।

এ বার উইম্বলডনের পরের সপ্তাহেই, মাত্র পাঁচ দিনের মাথায় জকোভিচের সার্বিয়া আর অ্যান্ডি মারের ব্রিটেন ডেভিস কাপ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি। জকোভিচের দাবি, এর ফলে বিশ্বের শীর্যস্থানীয় টেনিস প্লেয়াররা বুঝে উঠতে পারেন না, দেশের স্বার্থে তাঁরা পেশাদার ট্যুরের কোন টুর্নামেন্ট থেকে নিজেদের বলি দেবেন! এর বদলে যদি ফুটবলের বড় আন্তর্জাতিক টুর্নামেন্টের মতোই ডেভিস কাপে প্রথমে যোগ্যতা অর্জন পর্বের আয়োজন করে সেখান থেকে মূলপর্ব করা হয়, জকোভিচের মতে তাতে ডেভিস কাপেরই উত্তেজনা বাড়বে। তিনি চান না, প্রতি বছরভর ডে‌ভিস কাপ হোক, তার বদলে টেনিস বিশ্বকে চার গ্রুপে ভাগ করে কোয়ালিফাইং রাউন্ড খেলিয়ে প্রতি দুই বা চার বছর অন্তর ডেভিস কাপের মূলপর্ব হোক দু’সপ্তাহের। বা সর্বাধিক কুড়ি দিনের।

আবার কব্জির চোটে নাদাল আর ডোপিংয়ের দায়ে শারাপোভা, দুই মেগাতারকার এ বার উইম্বলডনে অনুপস্থিতি নিয়ে টেনিসমহলে ভিন্ন ছবি। নাদাল বিকিনি পরা বান্ধবী সিস্কা পেরেল্লোকে নিয়ে এই সময়টায় স্পেনে যতই ইয়ট-বিহার করুন, মিডিয়া বরং তার প্রচারেই ব্যস্ত। কিন্তু অল ইংল্যান্ড ক্লাবের চত্বরে কোনও ‘সুগারপোভা’ ক্যান্ডির স্টল নেই, শারাপোভা নিয়ে কোনও পোস্টার দেখা না গেলেও রাডওয়ানস্কা-সিবুলকোভার মতো তাঁর সার্কিট সতীর্থেরা দুঃখিত নন বরং দু’জনেরই মন্তব্য, ‘‘মারিয়া উদ্ধত আর একা।’’

এ সবের মধ্যেই এ বারের উইম্বল়ডনের এ পর্যন্ত বৃহত্তম অঘটন ঘটালেন বিশ্বের ১২৪ নম্বর স্লোভাক ইয়ানা সেপেলোভা। অনামী মেয়ের কাছে হেরে দ্বিতীয় রাউন্ডেই ছিটকে গেলেন সদ্য ফরাসি ওপেন চ্যাম্পিয়ন, গত উইম্বলডনের ফাইনালিস্ট গার্বাইন মুগুরুজা। ৩-৬, ২-৬। স্প্যানিশদের দিনটাই আজ খারাপ। নাদালের পরে স্পেনের দ্বিতীয় সেরা প্লেয়ার ডেভিড ফেরারও হেরে গেলেন আজ। তবে ছত্রিশেও ভেনাস উইলিয়ামস তৃতীয় রাউন্ডে পা রেখেছেন। যতই তাঁর ম্যাচ মাত্র সাতশো আসনবিশিষ্ট পুঁচকে ১৮ নম্বর কোর্টে দিন না কেন সংগঠকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Garbine Muguruza wimbledon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE