Advertisement
১৬ এপ্রিল ২০২৪

৪৪ পাসে গোল, মুগ্ধ ফুটবলবিশ্ব, দেখুন সেই ভিডিয়ো

গোটা আক্রমণটি হয়েছে জ্যামিতিক ব্যাখ্যায়, ত্রিভুজের মতো। অবিশ্বাস্য এই পাসের দৌড় আটকানোর জন্য ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কেউই কি ছিলেন না?

চর্চায়: ম্যান সিটির বিস্ময় গোলটি করছেন গুন্দোয়ান। ছবি: গেটি ইমেজেস।

চর্চায়: ম্যান সিটির বিস্ময় গোলটি করছেন গুন্দোয়ান। ছবি: গেটি ইমেজেস।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৮ ০৫:০৬
Share: Save:

ম্যাঞ্চেস্টার ডার্বিতে রবিবার পেপ গুয়ার্দিওলার ম্যান সিটির একটি গোল দেখে উত্তাল ফুটবল দুনিয়া। প্রায় দু’মিনিট ধরে নিজেদের মধ্যে ৪৪টি পাস খেলে তৃতীয় গোলটি করে সিটি। বলা হচ্ছে, আধুনিক ফুটবল যুগে পাসিং ফুটবলের এটাই সেরা নমুনা কি না।

গোটা আক্রমণটি হয়েছে জ্যামিতিক ব্যাখ্যায়, ত্রিভুজের মতো। অবিশ্বাস্য এই পাসের দৌড় আটকানোর জন্য ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কেউই কি ছিলেন না? ছিলেন, তবে ছায়ার মতো তাঁরা তাড়া করছিলেন বলকে। এমনকি, ধারাভাষ্য দিতে গিয়ে কেউ কেউ এমন মন্তব্যও করেন যে, পাস খেলে মোরিনহোর ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে ঘুম পাড়িয়ে দিয়েছে গুয়ার্দিওলার সিটি। দু’দলের দুই কোচের তুলনা টেনে আরও বলা হচ্ছে, মোরিনহোর ম্যাঞ্চেস্টার যখন উঁচু উঁচু বলে মারুয়ান ফেলাইনিকে খুঁজছিল, গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টারকে দেখে মনে হচ্ছিল, বলকে তারা কথা বলতে শিখে গিয়েছে।

গোলটি হয় ম্যাচের মোক্ষম সময়ে। ৫৮ মিনিটে অ্যান্থনি মার্সিয়াল পেনাল্টিতে গোল শোধ করে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের পক্ষে ফল ১-২ করেছেন। আর গোল শোধের জন্য মরিয়া হয়ে উঠেছে রেড ডেভিলস! সেই সময়েই মায়াবী পাসের খেলায় প্রতিপক্ষকে বশ করে ফেলে সিটি। ৪৪ পাসের পরে গোলটি করেন ইলখাই গুন্দোয়ান। গোলের শট মারার ঠিক আগের দু’টি পাস ছিল বের্নার্দো সিলভা ও রাহিম স্টার্লিংয়ের। কোচ হিসেবে ইয়োহান ক্রুয়েফের পাসিং ফুটবলের ভক্ত পেপ গুয়ার্দিওলার মোহময়ী ফুটবল নিয়ে অনেকেই প্রভাবিত। বার্সেলোনায় থাকার সময়েও লিয়োনেল মেসিদের কোচ হিসেবে সুন্দর ফুটবল উপহার দিয়ে এসেছেন তিনি। এখন ম্যান সিটির কোচ হিসেবেও সকলের মন জিতে নিচ্ছেন তিনি। রবিবার ম্যাঞ্চেস্টার ডার্বিতে তাঁর দলের করা এই বিশেষ গোলের পরে আরও বেশি করে বন্দিত হচ্ছে পেপের সুন্দর ফুটবলের দর্শন।

আরও পড়ুন
সিটি-ঝড়ে বিপর্যস্ত ম্যান ইউনাইটেড

ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলনে এসে গোলের ব্যাখ্যা করতে গিয়ে পেপ বললেন, ‘‘বল পাস করা উচিত একটাই কারণে। বিপক্ষর ফুটবলাররা যাতে ছুটতে বাধ্য হয়। নিছক সাদামাটা পাস খেলার মধ্যে কোনও বুদ্ধিমত্তা নেই।’’ অ্যালান শিয়েরারের মতো প্রাক্তন তারকা বলে ফেলেছেন, ‘‘অবিশ্বাস্য একটা গোল দেখলাম। অসাধারণ! অসাধারণ!’’

আরও পড়ুন
দুরন্ত স্যাঞ্চো, বায়ার্নকে হারিয়ে চমক ডর্টমুন্ডের

গ্যারি লিনেকারের প্রতিক্রিয়া, ‘‘এই গোলটা দেখার পরে সিটিকে ভয়ঙ্কর একটা দল বলতেই হচ্ছে।’’ এক ফুটবল ভক্ত লিখেছেন, ‘‘ম্যান ইউয়ের পাশে সিটিকে দেখে অন্য কোনও গ্রহের দল বলে মনে হচ্ছিল।’’ এ দিকে, এতিহাদে ১-৩ ডার্বি হেরে জোসে মোরিনহো ফের বিতর্কিত মন্তব্য করে গেলেন। বললেন, ‘‘আমার দল তো পরিশ্রান্ত হয়ে মাঠে নেমেছে। আমরা বোর্নমুথের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচ খেলেছি। তার পরে তুরিনে গিয়ে জুভেন্তাসের সঙ্গে। ম্যান সিটি তো তরতাজা থাকবেই। নিজেদের মাঠে সাউদাম্পটন আর শাখতার দনেস্কের মতো দুর্বল দলের বিরুদ্ধে খেলেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Gary Lineker Pep Guardiola
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE