Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Cricket

এটা কোনও প্রস্তুতিই নয়! ক্ষোভ উগরে দিলেন গৌতম গম্ভীর

চলতি বছরে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে টেস্ট সিরিজ হেরে এসেছে বিরাট কোহালির ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে ৬ ডিসেম্বর শুরু হতে চলা টেস্ট সিরিজের গুরুত্ব সেই কারণেই অপরিসীম।

অস্ট্রেলিয়ায় অন্তত মাসখানেক আগে পৌঁছে যাওয়া উচিত ভারতের, বলেছেন গম্ভীর। ফাইল চিত্র।

অস্ট্রেলিয়ায় অন্তত মাসখানেক আগে পৌঁছে যাওয়া উচিত ভারতের, বলেছেন গম্ভীর। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০১৮ ১৬:১৮
Share: Save:

অস্ট্রেলিয়া সফরের প্রস্তুতি নিয়ে রীতিমতো অসন্তুষ্ট গৌতম গম্ভীর। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ কোনও কাজে আসছে না দলের, সাফ বলেছেন প্রাক্তন জাতীয় ওপেনার।

প্রসঙ্গত, চলতি বছরে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে টেস্ট সিরিজ হেরে এসেছে বিরাট কোহালির ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে ৬ ডিসেম্বর শুরু হতে চলা টেস্ট সিরিজের গুরুত্ব সেই কারণেই অপরিসীম। কিন্তু, চার টেস্টের সিরিজের প্রস্তুতিতে খামতি থেকে যাচ্ছে বলে মনে করছেন গম্ভীর

দিল্লির ক্রিকেটার বলেছেন, “এটা আইসিসি ক্যালেন্ডারের জন্য খেলা। এছাড়া আর কোনও গুরুত্ব দেখতে পাচ্ছি না। অস্ট্রেলিয়া সফরের প্রস্তুতির জন্য হয় কঠিন বিপক্ষের সঙ্গে খেলতে হত ঘরের মাঠে, নয়তো আগে-ভাগে গিয়ে বেশি করে প্রস্তুতি ম্যাচ খেলতে হত। ওয়েস্ট ইন্ডিজ দলকে অসম্মান করছি না। কিন্তু, অস্ট্রেলিয়ায় খেলার জন্য অন্যরকম প্রস্তুতির দরকার ছিল। ওই সফরের জন্য ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ কোনও প্রস্তুতিই নয়। এর চেয়ে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে একদিনের ও টি-টোয়েন্টি সিরিজ খেলে তাড়াতাড়ি অস্ট্রেলিয়া চলে গেলে ভাল হত।”

আরও পড়ুন: দ্বিতীয় টেস্টে চমকহীন দল কোহালির ভারতের, নেই মায়াঙ্ক অগ্রবাল​

আরও পড়ুন: কাতারে কাপ উঠতেই পারে মেসির হাতে, কে বললেন জানেন?​

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে টেস্ট সিরিজে পরাজয়ের নেপথ্যে প্রস্তুতির অভাবকে চিহ্নিত করেছেন সুনীল গাওস্করের মতো প্রাক্তনরা। এই ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে ভারতের সিরিজ শুরুর অন্তত এক মাস আগে অস্ট্রেলিয়ায় পৌঁছনো উচিত বলে মনে করছেন গম্ভীর। তাঁর কথায়, “দক্ষিণ আফ্রিকায় আমরা এই ভুল করেছিলাম। তারপর ইংল্যান্ডেও এটা করি। অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ শুরুর আগে একটা-দুটো প্রস্তুতি ম্যাচ মোটেই যথেষ্ট নয়। মাসখানেক আগে যাওয়া উচিত ওখানে। প্রথম টেস্টের আগে অন্তত চার-পাঁচটা গা-ঘামানো ম্যাচ খেলা দরকার। তবেই উইকেট ও কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়া যাবে। আশা করছি, এটা হবে। কারণ, বিদেশে টেস্ট সিরিজ জেতার এটাই সেরা সুযোগ। এর আগে দুটো সুযোগ নষ্ট করেছি আমরা।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE