Advertisement
২৫ এপ্রিল ২০২৪
IPL

সক্ষম থাকলে খেলা ছাড়বে কেন ধোনি, প্রশ্ন তুললেন গম্ভীর

মহেন্দ্র সিংহ ধোনিকে  নিয়েও নিজের মতামত জানিয়েছেন গম্ভীর। তাঁর মতে, অবসর নেওয়াটা ব্যক্তিগত ব্যাপার। যদি ধোনি এখনও নিজেকে ফিট মনে করেন, তা হলে তাঁর খেলা চালিয়ে যাওয়া উচিত।

আশা: গোটা দেশের মেজাজ ভাল করবে আইপিএল, মত গম্ভীরের।

আশা: গোটা দেশের মেজাজ ভাল করবে আইপিএল, মত গম্ভীরের।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২০ ০৬:৩৫
Share: Save:

করোনা অতিমারিকে ম্লান করে এ বারের আইপিএল অন্য সব বছরের তুলনায় বেশি আকর্ষক হবে। দীর্ঘদিন স্বাস্থ্য-সংক্রান্ত আতঙ্কে থাকা ভারতবাসীর মেজাজটাই পরিবর্তন করে দেবে এই প্রতিযোগিতা। এমনটাই মনে করছেন প্রাক্তন কলকাতা নাইট রাইডার্স অধিনায়ক গৌতম গম্ভীর।
কার্যত চূড়ান্তই হয়ে গিয়েছে, এ বারের আইপিএল হবে সংযুক্ত আরব আমিরশাহিতে। খুব সম্ভবত ১৯ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ৮ নভেম্বর পর্যন্ত। আইসিসি বাতিল করে দিয়েছে এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই অবস্থায় ভারতীয় ক্রিকেটের সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টসের অনুষ্ঠানে এ বারের আইপিএল প্রসঙ্গে গম্ভীরের প্রতিক্রিয়া, ‘‘কোথায় আইপিএল হবে সেটা বড় ব্যাপার নয়। যদি প্রতিযোগিতা এ বার সংযুক্ত আরব আমিরশাহিতে হয়, তা হলেও ভাল। কারণ সেটা ক্রিকেটের জন্য দুর্দান্ত জায়গা। আশা করি, আইপিএল শুরু হলে গোটা দেশের মন, মেজাজ ভাল হবে।’’
যোগ করেছেন, ‘‘কারা চ্যাম্পিয়ন হল বা কারা বেশি রান করল, বেশি উইকেট পেল, তার মধ্যেই এ বারের প্রতিযোগিতা আবদ্ধ থাকবে না। করোনার বিরুদ্ধে লড়াইয়ের পরে গোটা দেশের মেজাজও ভাল করবে এই আইপিএল। সেই কারণেই অন্য বারকে ছাপিয়ে যাবে এ বারের প্রতিযোগিতা।’’
মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়েও নিজের মতামত জানিয়েছেন গম্ভীর। তাঁর মতে, অবসর নেওয়াটা ব্যক্তিগত ব্যাপার। যদি ধোনি এখনও নিজেকে ফিট মনে করেন, তা হলে তাঁর খেলা চালিয়ে যাওয়া উচিত।
গত বিশ্বকাপের পরে প্রতিযোগিতামূলক ক্রিকেটে খেলতে দেখা যায়নি ধোনিকে। তবে আইপিএল হওয়াটা সুখবর ধোনির জন্য। চেন্নাই সুপার কিংসের হয়ে খেলবেন প্রাক্তন ভারত অধিনায়ক। এখনও তিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলতে চান না কি না তা নিয়ে জল্পনা চললেও ধোনি নিজে পরিষ্কার করে কিছু জানাননি এখনও।
ক্রিকেট মহলের একটি অংশ টি-টোয়েন্টি বিশ্বকাপ এ বার অনুষ্ঠিত হলে ধোনিকে বিকল্প উইকেটকিপার হিসেবে ভেবেছিলেন। কিন্তু সেই প্রতিযোগিতা এ বার হবে না। কে এল রাহুল উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে সাফল্য পাওয়ায় ধোনির অবসর নেওয়া উচিত বলেও মত প্রকাশ করেছেন বিশেষজ্ঞদের একটি অংশ।
গম্ভীর অবশ্য সেই দলে পড়ছেন না। তাঁর কথায়, ‘‘বয়স একটা সংখ্যা মাত্র। যদি কেউ ছন্দে থাকে, ব্যাটে রান থাকে, তা হলে খেলা যেতেই পারে।’’ যোগ করেছেন, ‘‘যদি ধোনি এখন ছন্দে থাকে। খেলাটা উপভোগ করে ও রান করে দেশকে ম্যাচ জেতানোর মতো আত্মবিশ্বাস থাকে, বিশেষ করে ছয় কিংবা সাত নম্বরে নেমে, তা হলে ও খেলতেই পারে।’’ গম্ভীর যোগ করেন, ‘‘যদি ধোনির ফিটনেস এখনও বজায় থাকে, তা হলে ওর অবশ্যই খেলা উচিত। কেউ কাউকে অবসর নিতে বাধ্য করতে পারে না। অনেক বিশেষজ্ঞই বয়সের কথা উল্লেখ করে ধোনির উপরে চাপ সৃষ্টি করতে পারেন, কিন্তু মাথায় রাখতে হবে অবসর নেওয়া প্রত্যেকের ব্যক্তিগত ব্যাপার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Gautam Gambhir M S Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE