• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সাদা বলের ক্রিকেটে কোহালির থেকে অনেক পিছিয়ে স্মিথ, সিরিজ শুরুর আগে বললেন গম্ভীর

Virat Kohli and Steve Simth
তিন ম্যাচের ওয়ানডে সিরিজে কার ব্যাট ঝলসে উঠবে? স্মিথ নাকি কোহালির?

Advertisement

আইসিসি-র টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহালি শীর্ষে। দু’ নম্বরে অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। পয়েন্টের বিচারে স্মিথকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছেন কোহালি। মঙ্গলবার থেকে শুরু হতে চলা ওয়ানডে সিরিজে দুই তারকার মধ্যে মাঠেই জোর ‘টক্কর’ হবে।

ওয়ানডে সিরিজের বল গড়ানোর আগে দেশের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর ভারত অধিনায়ককে স্মিথের থেকে বহু এগিয়ে রাখছেন। ওয়ানডে-তে ১১ হাজার রানের মালিক কোহালি। ৪৩টি সেঞ্চুরি করে ফেলেছেন তিনি। ওয়ানডে-তে স্মিথ এখনও চার হাজার রান করতে পারেননি। অজি ব্যাটসম্যানের সেঞ্চুরি রয়েছে আটটি। গম্ভীর বলছেন, ‘‘সাদা বলের ক্রিকেটে স্মিথের থেকে অনেক এগিয়ে কোহালি। দু’ জনের মধ্যে কোনও তুলনাই হয় না। সাদা বলের ক্রিকেটে আমি কোহালি ও স্মিথের মধ্যে তুলনা করতে রাজি নই। স্মিথ কত নম্বরে ব্যাট করতে নামে সেটাই আমি দেখতে চাই। অস্ট্রেলিয়া কি স্মিথকে চার নম্বরে ব্যাট করতে পাঠাবে নাকি তিনে ওকে পাঠিয়ে চারে লাবুশানেকে নামাবে? সেটাই আমি দেখতে চাইছি।’’ 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রেকর্ডের সামনে দাঁড়িয়ে ভারতের এই জুটি আরও পড়ুন

দেশের প্রাক্তন বাঁ হাতি ওপেনারের মতে, যশপ্রীত বুমরা ও মহম্মদ শামির ‘বিষাক্ত’ ডেলিভারি অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের বেগ দেবে। চোট সারিয়ে শ্রীলঙ্কা সিরিজে ভারতীয় দলে ফিরেছেন বুমরা। দ্বীপরাষ্ট্রের বিরুদ্ধে ভারতীয় পেসার নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। অজিদের বিরুদ্ধে বুমরার পারফরম্যান্স দেখার অপেক্ষায় সবাই। বুমরা ও শামি কি বেগ দিতে পারবেন অস্ট্রেলিয়ার টপ অর্ডারকে?

গম্ভীর বলছেন, ‘‘ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চের মতো ব্যাটসম্যানের বিরুদ্ধে বুমরা ও শামি কেমন বল করে, সেটা দেখতে চাই।’’ গতির হেরফের ঘটিয়ে ব্যাটসম্যানদের বেগ দিতে পারেন বুমরা। শামির গতিও ঝামেলায় ফেলে ব্যাটসম্যানদের। গম্ভীরের মতে, গতির ঝড় তুলে ফ্ল্যাট পিচেও উইকেট নিতে পারেন বুমরা ও শামি। অজিদের বিরুদ্ধে ব্যাটসম্যানদের পাশাপাশি পরীক্ষা দিতে হবে ভারতীয় বোলারদেরও।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন