• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সৌরভের চেয়ে ধোনিকেই ঘরের মাঠে এগিয়ে রাখছেন দুই প্রাক্তনী, কারণ...

MSD, Sourav
মহেন্দ্র সিংহ ধোনি ও সৌরভ গঙ্গোপাধ্যায়, কে এগিয়ে অধিনায়ক হিসেবে? ছবি: রয়টার্স।

ঘরের মাঠে টেস্টে অধিনায়ক হিসেবে কে এগিয়ে? সৌরভ গঙ্গোপাধ্যায় নাকি মহেন্দ্র সিংহ ধোনি? জিজ্ঞাসা করা হয়েছিল গৌতম গম্ভীর ও কৃষ্ণমাচারি শ্রীকান্তকে। প্রাক্তন দুই ওপেনারেরই মতে, তুলনায় এগিয়ে থাকবেন ধোনিই।

ঘরের মাঠে সৌরভের জেতার হার ৪৭.৬ শতাংশ। ২১ ম্যাচের মধ্যে তিনি জিতেছিলেন ১০টিতে। অন্য দিকে, মহেন্দ্র সিংহ ধোনি সেখানে ঘরের মাঠে জিতেছেন ৭০ শতাংশ টেস্ট। ৩০ টেস্টে তিনি জিতেছিলেন ২১টিতে। আবার, বিদেশে ৩০ টেস্টে নেতৃত্ব নিয়ে ধোনি জিতেছেন ছয়টিতে, হেরেছেন ১৫টিতে। এ দিকে, বিদেশে ২১ টেস্টে নেতৃত্ব দিয়ে ১১টিতে জিতেছেন সৌরভ। হেরেছেন ১০টিতে। বিদেশে সৌরভের টেস্ট জয়ের হার ৩৯ শতাংশ। ধোনির সেখানে বিদেশে টেস্ট জয়ের হার ২০ শতাংশ।

আরও পড়ুন: গাওস্করের পরামর্শে ব্যাটিংয়ে বড় সমস্যা কাটিয়ে উঠেছিলাম, বলছেন ইনজামাম​

আরও পড়ুন: নেই ধোনি, গেল, দলে বিরাটকে রেখেও নেতা রোহিত! টম মুডির বিশ্ব টি২০ একাদশে বহু চমক

এক খেলার চ্যানেলে সৌরভ ও ধোনির নেতৃত্বের মধ্যে তুলনা করে গৌতম গম্ভীর বলেছেন, “সৌরভের হাতে ছিল অনিল কুম্বলে ও হরভজন সিংহ। অন্য দিকে, ধোনি পেয়েছে শুধু হরভজন সিংহকে। ধোনিকে তাই দ্বিতীয় স্পিনার খুঁজতে হয়েছে। তাই সম্ভবত ধোনিই এগিয়ে থাকবে। কারণ, ওর ভান্ডারে অনিল কুম্বলের মতো অস্ত্র ছিল না।”

কৃষ্ণমাচারি শ্রীকান্তও একই সুরে বলেছেন। তাঁর মতে, “এটা খুব, খুব কঠিন তুলনা। ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে সৌরভ ছিল অসাধারণ। স্টিভ ওয়-র দলকে হারিয়েছিল ভারত। কিন্তু, সার্বিক ভাবে হোম সিরিজে কার প্রভাব বেশি ছিল? নিশ্চিত ভাবেই ধোনির। সৌরভের সুবিধা হল, ও একসঙ্গে কুম্বলে-হরভজনকে পেয়েছিল। ধোনির সেই বিলাসিতা ছিল না। যদি ট্র্যাক রেকর্ড দেখা হয়, তবে নিশ্চিত ভাবেই এগিয়ে থাকবে ধোনি।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন