Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Gautam Gambhir

বিদায়ী ম্যাচে রঞ্জিতে সেঞ্চুরি করলেন গৌতম গম্ভীর

১৫ বছর আন্তর্জাতিক ক্রিকেটে খেলার পর সমস্ত রকমের ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করেছেন গম্ভীর। ২০১৬ সালে রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট খেলেছিলেন তিনি।

সেঞ্চুরির পর গম্ভীর। শনিবার কোটলায়। ছবি: পিটিআই।

সেঞ্চুরির পর গম্ভীর। শনিবার কোটলায়। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৮ ১৮:২৭
Share: Save:

বিদায়ী ম্যাচে রাঙিয়ে দিয়ে গেলেন গৌতম গম্ভীর। রঞ্জিতে শনিবার রাজধানী নয়াদিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে সেঞ্চুরি করলেন বাঁ-হাতি ব্যাটসম্যান।

এটাই ছিল প্রতিযোগিতা মূলক ক্রিকেটে গম্ভীরের শেষ ম্যাচ। সেখানেই প্রথম শ্রেণির ক্রিকেটে কেরিয়ারের ৪৩তম সেঞ্চুরি করলেন তিনি। দিনের চতুর্থ ওভারে আয়াপ্পা বান্দারুর বলে দুই রান নিয়ে তিন অঙ্কে পৌঁছন তিনি।

কোটলায় খুব বেশি দর্শক ছিলেন না। যাঁরা ছিলেন, তাঁরা হাততালি দিয়ে অভিনন্দন জানান। কেউ কেউ পোস্টারও এনেছিলেন তাঁকে নিয়ে। যাতে লেখা ছিল ‘থ্যাঙ্ক ইউ গৌতি’। আগের দিন ৯২ রানে অপরাজিত ছিলেন তিনি। ৯৪ থেকে ৯৮ রানে পৌঁছন বাউন্ডারি মেরে। সেঞ্চুরির পর নতুন গার্ড নেন তিনি। ১০৫ রানে তাঁর ক্যাচ পড়ে লেগস্লিপে। শেষ পর্য়ন্ত ১১২ রানে উইকেটকিপারকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

আরও পড়ুন: ডন ব্যাডম্যানের রেকর্ড ভাঙলেন বিরাট কোহালি

আরও পড়ুন: কোহালির সেলিব্রেশন নিয়ে না ভাবলেও চলবে! ল্যাঙ্গারকে একহাত নিলেন লক্ষ্মণ​

১৫ বছর আন্তর্জাতিক ক্রিকেটে খেলার পর গত মঙ্গলবার আবেগঘন এক ফেসবুক বার্তায় সমস্ত রকমের ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করেছিলেন গম্ভীর। ২০১৬ সালে রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট খেলেছিলেন তিনি। ৫৮ টেস্টে তিনি করেছেন ৪১৫৪ রান। ওয়ানডে ক্রিকেট ও টি-টোয়েন্টি আন্তর্জাতিকে যথাক্রমে ৫২৩৮ ও ৯৩২ রান রয়েছে তাঁর। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তিনি দলের হয়ে সবচেয়ে বেশি, ৭৫ রান করেছিলেন। ২০১১ বিশ্বকাপের ফাইনালেও তিনি দলের হয়ে সর্বাধিক, ৯৭ রান করেছিলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি ১৫,০৪১ রান করেছেন। লিস্ট এ ক্রিকেটে গম্ভীরের ব্যাটে এসেছে ১০,০৭৭ রান। আইপিএলে দু’বার কলকাতা নাইট রাইডার্স চ্যাম্পিয়ন হয়েছে তাঁরই নেতৃত্বে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE