• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

টোকিয়োর লক্ষ্যে পরিশ্রমই মন্ত্র রানির, আরও উন্নতি চান রিড

Rani
পরীক্ষা: অলিম্পিক্সই এখন পাখির চোখ অধিনায়ক রানির। ফাইল চিত্র

Advertisement

তাঁর কোচিংয়ে ভারতীয় দল ইতিমধ্যেই টোকিয়ো অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করেছে। তবু কোচ গ্রাহাম রিড পুরোপুরি সন্তুষ্ট নন। তিনি চান ভারতীয় দল কয়েকটা জায়গায় আরও উন্নতি করুক। যার মধ্যে প্রধান হল আক্রমণ ও রক্ষণ বিভাগ। 

খেলোয়াড় জীবনে ১৯৯২ বার্সেলোনা অলিম্পিক্সে অস্ট্রেলিয়ার হয়ে রুপো জিতেছেন রিড। কিন্তু কোচ হিসেবে তাঁর রেকর্ড ততটা উজ্জ্বল নয়। ২০১৬ রিয়ো অলিম্পিক্সে তাঁর কোচিংয়ে অস্ট্রেলিয়া কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গিয়েছিল। যে যন্ত্রণা এখনও ভোলেননি তিনি। ‘‘অবশ্যই একটা কাজ আমার এখনও শেষ করা বাকি রয়েছে। অলিম্পিক্স পোডিয়ামে থাকার স্বপ্ন সবাই দেখে। আমি ভাগ্যবান, খেলোয়াড় হিসেবে সেই সুযোগ আমার হয়েছে। যে মুহূর্তগুলো অবিস্মরণীয়,’’ ভারতীয় দল রাশিয়াকে দুই পর্বে ১১-৩ হারিয়ে অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করার পরে বলেছেন ভারতের হকি কোচ। 

যোগ্যতা নিশ্চিত করার পরে রিড চান এই সময়ে ভারতীয় দল আরও উন্নতি করে প্রস্তুত থাকুক টোকিয়ো অলিম্পিক্সের জন্য। ‘‘আমি দলের ছেলেদের বলেছি অলিম্পিক্সের আগে আমাদের হাতে এখন ন’মাস সময় রয়েছে। আরও উন্নতি করতে হবে। এটাই আমাদের পরিকল্পনা এখন। পদ্ধতিটার উপর জোর দিলে ফল আপনিই আসতে থাকবে,’’ বলেন রিড। সঙ্গে আরও যোগ করেন, ‘‘আমার মনে হয়, ফিনিশিং-এ আরও জোর দিতে হবে। আমরা প্রচুর সুযোগ তৈরি করতে পারছি। সেটা খুব ভাল। কিন্তু সেই সুযোগ আরও বেশি করে কাজে লাগাতে হবে। যাতে ফল আসে। একই ভাবে রক্ষণে আরও আঁটসাঁট হতে হবে। প্রতিপক্ষকে বেশি সুযোগ দিয়ে ফেলছি আমরা। সেটা করা চলবে না।’’ পাশাপাশি দুই পর্বে ৬-৫ গোলে মার্কিন যুক্তরাষ্ট্রকে হারিয়ে অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করার পরে ভারতের মহিলা দলের অধিনায়ক রানি রামপাল বলেছেন, ‘‘দলগত সাফল্যে আমরা অলিম্পিক্সে যাওয়ার ছাড়পত্র পেয়েছি। টোকিয়োয় নিজেদের সেরাটা উজাড় করে দিতে পরের আট মাসে আমরা আরও পরিশ্রম করব।’’ 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন