Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Harbhajan suppors Ashwin

অশ্বিনের সমর্থনে মুখ খুললেন হরভজন

যে অশ্বিনেই বাজিমাত হয়েছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে এ বার ইংল্যান্ডের বিরুদ্ধে সেই অশ্বিনের নামের পাশে দু’উইকেট উইকেট লেখা হল। কিন্তু ভারতীয় বোলিং পরাস্ত করতে পারল না ইংল্যান্ড ব্যাটিংতে।

হরভজন সিংহ। -ফাইল চিত্র

হরভজন সিংহ। -ফাইল চিত্র

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৬ ১৮:২৬
Share: Save:

যে অশ্বিনেই বাজিমাত হয়েছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে এ বার ইংল্যান্ডের বিরুদ্ধে সেই অশ্বিনের নামের পাশে দু’উইকেট উইকেট লেখা হল। কিন্তু ভারতীয় বোলিং পরাস্ত করতে পারল না ইংল্যান্ড ব্যাটিংতে। রানের পাহাড় তৈরি করে প্রথম ইনিংস শেষ করল ইংল্যান্ড। স্বভাবতই আঙুল উঠতে শুরু করেছে ভারতীয় বোলিংয়ের দিকে। বিশেষ করে স্পিনারদের দিকে। প্রথম থেকেই ভারতের স্পিনিং ট্র্যাক আলোচনার তুঙ্গে ছিল। সেই স্পিন আক্রমণেই ভরসা করে দেশের মাটিতে টেস্ট সিরিজ খেলতে নেমেছে ভারত। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতের বোলিংকে এক ইঞ্চিও সমীহ করতে দেখা গেল না রুট, কুকদের। আর সেই মুহূর্তেই ভারতীয় স্পিনারদের মধ্যে পাশে দাঁড়ালেন হরভজন সিংহ। বিশেষ করে রবিচন্দ্রন অশ্বিনের পাশে।

৪৬ ওভার বল করে ১৬৭ রান দিয়ে দু’উইকেট নিয়েছেন অশ্বিন। সেটাকে ‘একটি অফ ডে’ বলেই ব্যাখ্যা করছেন হরভজন। বলেন, ‘‘উইকেট যখন চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় বোলারদের তখনই বল করে মজা। তোমাকে শুধু ধারাবাহিকতা বজায় রাখতে হবে। নিজের লাইন ঠিক রেখে নতুন কিছু চেষ্টা করতে হবে। উইকেট পেতে তোমাকে পরিশ্রম করতে হবে। যেটা বোলার হিসেবে তোমার স্কিল বৃদ্ধি করতে সাহায্য করবে।’’ তিনি মনে করেন, স্টোকস, মঈন আলিরা খুব ভাল প্লেয়ার। তবে এখনই ভারতীয় বোলারদের নিয়ে কিছু ভাবা উচিত না। বলেন, ‘‘ইংল্যান্ডের ব্যাটিং ভাল। যদিও অনভিজ্ঞ দল। আমার বিশ্বাস অশ্বিন ও জাদেজা দু’জনেই দ্বিতীয় ইনিংসে ভাল বল করবে।’’ হরভজনের মতে রাজকোটের উইকেট যথেষ্ট ভাল। তিনি এমনই উইকেট পছন্দ করেন। যেখানে খেলা অন্তত চারদিনের বেশি গড়াবে। ‘‘অশ্বিন খুব ভাল বোলার। আমি আশা ও আরও অনেক উইকেট পাবে। আমার বিশ্বাস ভারত অন্তত ৩-০তে জিতবে।’’

এই মুহূর্তে দেশের বাইরে রয়েছেন পরিবারের সঙ্গে। সদ্য কন্যা সন্তানের বাবাও হয়েছেন। তবে রঞ্জি ট্রফির ম্যাচ খেলতে দ্রুত দেশে ফিরছেন তিনি। আগামী ২১ নভেম্বর নামিলনাড়ু বনাম পঞ্জাব ম্যাচে ফিরছেন তিনি। মাঠে ফিরলেই নিজের সেরাটা দেওয়ার জন্য প্রস্তুত থাকেন তিনি। তবে দুটো বিশ্বকাপ জেতার থেকেও ভাল অনুভূতি বাবা হওয়া। ‘‘আমার মেয়ে আমার জীবনের সেরা উপহার। আমি আর অন্য কোনওদিকে তাকাতে চাই না। বিশ্বকাপ, টেস্ট সিরিজ জয় কোনও কিছুই বাবা হওয়ার মতো আনন্দ দিতে পারব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE