• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিরাটদের সঙ্গে প্রস্তুতি, নিজেকে ফিরে পেলেন হার্দিক

Hardik
প্রত্যয়ী: সোমবার ওয়াংখেড়েতে ক্যাচিং অনুশীলন হার্দিকের। পিটিআই

অস্ত্রোপচারের পরে ফের ভারতীয় দলের সঙ্গে অনুশীলনে নামলেন হার্দিক পাণ্ড্য। সোমবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারতীয় ক্রিকেট দলের সঙ্গে অনুশীলনে দেখা যায় হার্দিককে। যে প্রসঙ্গে নিজের মানসিকতা বোঝাতে গিয়ে এই অলরাউন্ডার জানিয়েছেন, ফের ভারতীয় দলের অনুশীলনে ফেরা তাঁর কাছে একটি ‘অবিশ্বাস্য অনুভূতি’।

আজ, মঙ্গলবার মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শুরু হচ্ছে ভারত বনাম অস্ট্রেলিয়ার তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ। যে সিরিজে নেই হার্দিক। ফিটনেসের সমস্যার কারণে ভারতীয় ‘এ’ দলের হয়ে নিউজ়িল্যান্ড সফরেও যাননি তিনি। শেষ মুহূর্তে নিজেকে সরিয়ে নেন এই ভারতীয় ক্রিকেটার। ভারতীয় ক্রিকেট বোর্ডকে জানিয়ে দেন, ফিটনেসে আরও উন্নতি করতে চান তিনি। সোমবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুশীলনের সময়ে দেখা যায়, হার্দিক প্রথমে ফিল্ডিংয়ের ড্রিল করছেন। পরে বল করতেও দেখা যায় তাঁকে। এক সময়ে বল উইকেটের দিকে ছুড়েও অনুশীলনও করেন। গোটা অনুশীলন পর্বে তাঁর সঙ্গে ছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহালি ও পেসার যশপ্রীত বুমরা। হার্দিকের যে অনুশীলনের উপরে কড়া নজর রেখেছিলেন বোলিং কোচ বি অরুণ ও ব্যক্তিগত  ট্রেনার রজনীকান্ত। 

পরে নিজের এ দিনের অনুশীলনের বেশ কয়েকটি ছবি টুইট করে তিনি লেখেন, ‘‘দলের সঙ্গে অনুশীলনে ফিরলাম। গত কয়েক মাস এই দুর্দান্ত অনুভূতিটা হচ্ছিল না।’’ ভারতীয় দলের সঙ্গে টানা দু’ঘণ্টা অনুশীলন করেন এই ভারতীয় অলরাউন্ডার।

ভারতীয় ক্রিকেট বোর্ডের একটি সূত্র জানিয়েছে, হার্দিকের কোনও ফিটনেস পরীক্ষা হয়নি। অস্ত্রোপচারের পরে তাঁর পিঠের অবস্থা কী রকম রয়েছে, তা খতিয়ে দেখার জন্যই এ দিন হার্দিক বল করেন।

ওই সূত্রটি পরে সংবাদসংস্থাকে জানিয়েছে, ‘‘এ দিন দলের সঙ্গে দু’ঘণ্টা অনুশীলন করলেও হার্দিক সন্তুষ্ট নয়। কেউ কোনও অস্ত্রোপচারের পরে মাঠে ফিরলে তাকে দীর্ঘ সময় বোলিং করিয়ে দেখে নেওয়া হয় সে কতটা পরিশ্রমের ধকল নিতে পারছে। যে হেতু হার্দিক পিঠের অস্ত্রোপচার করিয়ে ফিরেছে, তাই এ দিন বল করল ও।  দুই থেকে তিন ঘণ্টার এ রকম আরও কিছু অনুশীলন পর্বে হার্দিককে টানা বল করিয়ে দেখে নিতে হবে ও কতটা ধকল সইতে পারছে।’’ 

তিনি আরও যোগ করেন, ‘‘এই সময়ে পুরো নজর রাখা হবে হার্দিকের উপরে। দেখা হবে বোলিং করার সময়ে হার্দিকের ছন্দ, গতি ঠিক আছে কি না। বল নিখুঁত নিশানায় রাখতে পারছে কি না। কাজেই এক জন ক্রিকেটার যদি এই পরীক্ষাগুলোর বিভিন্ন ধাপ পেরোতে না পারে, তা হলে ধকল সহ্য হবে না তাঁর। হার্দিক জানিয়ে দিয়েছে, পিঠের বিভিন্ন ব্যায়াম ও অনুশীলনগুলো ও করতে চায়।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন