বিরাট কোহালিকে কি অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে? ইন্ডিয়ান ক্রিকেটের পোস্টার বয় কি সত্যিই অপসারিত? তবে টেস্ট বা ওয়ান ডে দলের নয়, কথাটা উঠেছে ক্যাপ্টেন কোহালির আইপিএল নেতৃত্ব নিয়ে। আইপিএলে নাকি ব্যাঙ্গালোরের ক্যাপ্টেন্সি হারাচ্ছেন বিরাট। বিভিন্ন সূত্রের দাবি অন্তত এমনটাই।

জাতীয় দলের সাদা পোশাকে আকর্ষণীয় রেকর্ড রয়েছে বিরাটের। টেস্ট র‌্যাঙ্কিংয়ে টিম ইন্ডিয়াকে ফের এক নম্বরে তুলে এনেছেন। এম এস ধোনি টিম ইন্ডিয়ার দায়িত্ব ছাড়ার পর কোহালির ক্যাপ্টেন্সিতে প্রতিটি সিরিজেই একটা করে টেস্ট জিতেছে ভারত। ৩৯টা টেস্টে ভারত জয়ী হয়েছে ২২টাতেই। ক্যাপ্টেন্সি করতে করতে ১৬টা সেঞ্চুরি আর ৪ হাজার রানও করে ফেলেছেন কোহালি। কিন্তু রঙিন পোশাকে আইপিএলের আঙিনায় ক্যাপ্টেন কোহালি শেষ আইপিএলে ফ্লপ। তারকাখচিত দল হাতে পেয়েও গত ছয় সিরিজে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (আরসিবি)-কে কোনও বারই চ্যাম্পিয়ন করতে পারেননি বিরাট। গত মাসেই আরসিবি হেড কোচ ড্যানিয়েল ভেত্তোরিকে সরিয়ে গ্যারি কার্স্টেনকে নিয়ে এসেছে। ভেত্তোরি ছাড়াও ব্যাটিং ও ফিল্ডিং কোচ ট্রেন্ট উডহিল এবং বোলিং কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডের চাকরি গিয়েছে। এর পরই বিভিন্ন সংবাদমাধ্যমে রটে যায়, চাকরি খুইয়েছেন কোহালিও। শেষ আইপিএলে তো প্লে-অফেও উঠতে পারেনি আরসিবি।

সংবাদমাধ্যমের এই সমস্ত খবরের পরই আসরে নামেন আরসিবি কর্তৃপক্ষ। এ দেশেরই একটি ইংরেজি সংবাদমাধ্যমকে আরসিবি-র মুখপাত্রের দাবি, এ সবই ভুয়ো খবর। তিনি বলেন, “জোরের সঙ্গে বলছি, আরসিবি-র ক্যাপ্টেন হিসাবে বিরাট কোহালিকে সরানো হয়নি। আর পরের মরসুমেও বিরাটই আরসিবি-র অধিনায়কত্ব করবেন।”

আরও পড়ুন: কোহালির পর টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন হতে পারেন এঁরা

আরও পড়ুন: ১৩ বছর পুরনো রাহুলের রেকর্ড ছুঁলেন আর এক রাহুল

আইপিএলে প্রথম থেকেই আরসিবি-তে রয়েছেন বিরাট কোহালি। কিন্তু, আইপিএল ট্রফির খরা কাটাতে না পারলে কর্তৃপক্ষ কত দিন বিরাটের প্রতি সদয় থাকবেন, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে!