Advertisement
১৮ এপ্রিল ২০২৪

বিশ্বকাপের দল নিয়ে মেসিকে তোপ ক্রেসপোর

যদিও শেষ পর্যন্ত ক্রেসপোর ভবিষ্যদ্বাণী ফলল না। প্রাথমিক দলে ইকার্ডিকেও রাখা হল। শুধু তাই নয়, ইকার্ডির মতোই যাঁর দলে থাকা নিয়ে সংশয় ছিল সেই গঞ্জালো হিগুয়াইনকেও নেওয়া হয়েছে।

হার্নান ক্রেসপো।

হার্নান ক্রেসপো।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ মে ২০১৮ ০৪:২৫
Share: Save:

রাশিয়া বিশ্বকাপের জন্য ৩৫ জনের প্রাথমিক দল ঘোষণা করল আর্জেন্তিনা। এবং সবাইকে চমকে দিয়ে সেই দলে হর্হে সাম্পাওলি রাখলেন মাউরো ইকার্ডিকে।

প্রাথমিক দলে ইকার্ডির নাম থাকবে না ধরে নিয়েই ঠিক ২৪ ঘণ্টা আগে বিস্ফোরক মন্তব্য করেছিলেন আর্জেন্তিনার প্রাক্তন তারকা হার্নান ক্রেসপো। তাঁর স্পষ্ট দাবি ছিল, লিয়োনেল মেসি কলকাঠি নাড়াতেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হবেন আর্জেন্তিনার জাতীয় কোচ।

যদিও শেষ পর্যন্ত ক্রেসপোর ভবিষ্যদ্বাণী ফলল না। প্রাথমিক দলে ইকার্ডিকেও রাখা হল। শুধু তাই নয়, ইকার্ডির মতোই যাঁর দলে থাকা নিয়ে সংশয় ছিল সেই গঞ্জালো হিগুয়াইনকেও নেওয়া হয়েছে। মেসির সঙ্গে আক্রমণে এই দু’জন ছাড়াও রয়েছেন পাওলো দিবালা ও সের্জিও আগুয়েরাও। তবে চূড়ান্ত দল ঘোষণার জন্য আরও কিছুদিন সময় নিয়েছেন সাম্পাওলি। একমাত্র তখনই বোঝা যাবে ইকার্ডিকে রাশিয়ায় নিয়ে যাওয়া হবে কি না। ২৩ জনের দল ঘোষণার শেষ দিন ৬ জুন।

এদিকে ক্রেসপো দল ঘোষণার আগেভাগেই ইতালির এক দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে বলে বসেছিলেন, ‘‘আমার মনে হচ্ছে আর্জেন্তিনা দলে মেসির বন্ধুদের গোষ্ঠীতে জায়গা হয়নি ইকার্ডির। এই গোষ্ঠীটাকে অনেকে বলে ‘ম্যাজিক সার্কল’। ঠিকই বলা হয়। আমি নিশ্চিত এই গোষ্ঠীতে নেই বলেই দুর্ভাগ্যবশত ইকার্ডির মতো ফুটবলারকে রাশিয়া নিয়ে যাওয়া হবে না।’’ সঙ্গে যোগ করেছিলেন, ‘‘রাশিয়াতে ওর মতো স্ট্রাইকারেরই আমাদের দরকার ছিল। এটা অবশ্য আমার ব্যক্তিগত মত। সাম্পাওলি আর মেসি নিশ্চয়ই অন্য রকম ভাবছে। কী আর করা যাবে।’’

ইকার্ডি এখন খেলছেন ইতালির সেরি আ-তে ইন্টারনাজিওনলে। গত মরসুমেই তাঁর গোল ছিল ২৮টি। মাত্র ১ গোলের জন্য লিগে সর্বাধিক গোলদাতা হতে পারেননি। ইকার্ডির উচ্ছ্বসিত প্রশংসা করে আর্জেন্তিনার প্রাক্তন তারকা ক্রেসপোর আরও মন্তব্য, ‘‘পেনাল্টি বক্সে এই মুহূর্তে ইকার্ডির থেকে ভয়ঙ্কর কেউ নেই। ওর পায়ে বল যাওয়া মানেই দারুণ কিছু ঘটতে পারে। অবশ্য নীচ থেকে আক্রমণ তৈরির ব্যাপারে এগিয়ে থাকবে আগুয়েরোই (সের্জিও)। কিন্তু পেনাল্টি বক্সে মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পরেই আমার মতে সেরা ইকার্ডি।’’

আর্জেন্তিনার জাতীয় দল গড়ায় মেসি সবসময় প্রভাব খাটান এমন অভিযোগ নতুন নয়। সবাই জানেন হিগুয়াইনকে পছন্দ করেন না সাম্পাওলি। গত বিশ্বকাপেও তিনি হতাশ করেছিলেন। বিশেষ করে ফাইনালে। আর্জেন্তিনার সংবাদ মাধ্যমের ফুটবল প্রতিবেদকরা এতদিন লিখে এসেছেন, যে কোনও অবস্থায় মেসির সঙ্গে বন্ধুত্বের সৌজন্যে হিগুয়াইনকে দলে নিতে বাধ্য হবেন সাম্পাওলি। হয়েছেও তাই। বলা যায় না, শেষ পর্যন্ত রাশিয়াগামী ২৩ জনের দল থেকে হয়তো ইকার্ডিকেই বাদ দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE