Advertisement
২০ এপ্রিল ২০২৪

ইতিহাস বেঙ্গালুরুর পক্ষে, তারকা ত্রয়ীর দিকে তাকিয়ে গোয়া

রবিবার মুম্বইয়ে আইএসএল ফাইনালে বেঙ্গালুরু এফসি বনাম এফসি গোয়া ম্যাচে আকর্ষণের কেন্দ্রে দুই তারকার দ্বৈরথ।

 যুযুধান: দুই অধিনায়ক সুনীল ছেত্রী এবং মন্দার রাও। ফাইল চিত্র

যুযুধান: দুই অধিনায়ক সুনীল ছেত্রী এবং মন্দার রাও। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৯ ০৪:৫৬
Share: Save:

ফেরান কোরোমিনাস বনাম সুনীল ছেত্রী।

রবিবার মুম্বইয়ে আইএসএল ফাইনালে বেঙ্গালুরু এফসি বনাম এফসি গোয়া ম্যাচে আকর্ষণের কেন্দ্রে দুই তারকার দ্বৈরথ।

চলতি আইএসএলে গোয়ার সাফল্যের মূল কারিগর কোরোমিনাস। ১৯ ম্যাচে ১৬ গোল করেছেন স্প্যানিশ তারকা। সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়ে এই মুহূর্তে শীর্ষে তিনি। ১৮ ম্যাচে ৯ গোল করে সুনীল রয়েছেন চতুর্থ স্থানে। শনিবার নয়াদিল্লিতে রাষ্ট্রপতির হাত থেকে পদ্মসম্মান গ্রহণ করেই মুম্বইয়ের উড়ান ধরেন সুনীল। তবে সর্বোচ্চ গোলদাতার ট্রফি নয়, দুই তারকার পাখির চোখ এখন আইএসএল খেতাব।

গত মরসুমে দুরন্ত শুরু করেও ফাইনালে চেন্নাইয়িন এফসি-র বিরুদ্ধে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল সুনীলদের। গোয়াও প্রথম আইএসএলের ফাইনালে এটিকের কাছে হেরে খালি হাতে ফিরেছিল। আইএসএলে এখনও পর্যন্ত চার বার মুখোমুখি হয়েছে দুই দল। তিন বারই জিতেছে বেঙ্গালুরু। এই মরসুমে গ্রুপ পর্বের দু’টি ম্যাচেই জিতেছেন গুরপ্রীত সিংহেরা। দুই মরসুম মিলিয়ে গোয়া জিতেছে মাত্র এক বার। তা-ও গত বার দশ জন খেলা বেঙ্গালুরুর বিরুদ্ধে। সেই ম্যাচে লাল কার্ড দেখেছিলেন গোলরক্ষক গুরপ্রীত। বিশেষজ্ঞদের মতে, বেঙ্গালুরু দলের গভীরতা অনেক বেশি। গোয়া বেশি মাত্রায় নির্ভরশীল তিন জনের উপরে। ফরোয়ার্ডে কোরোমিনাস, মাঝমাঠে এদু বেদিয়া ও রক্ষণে উগো বুমোস। বেঙ্গালুরু কিন্তু একা সুনীলের উপরে নির্ভরশীল নয়। নিকোলাস ফেদল ফ্লোরেস (মিকু) উদান্ত সিংহ, হরমনজিৎ সিংহ খাবরা-সহ একাধিক ফুটবলার রয়েছেন, যাঁরা যে কোনও মুহূর্তে ম্যাচের রং বদলে দিতে পারেন।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

বেঙ্গালুরুর কোচ কার্লোস কুদ্রাত অবশ্য ফাইনালের আগে সতর্ক। শনিবার মুম্বইয়ে সাংবাদিক বৈঠকে তিনি বলেছেন, ‘‘আমরা নিজেদের ফেভারিট মনে করছি না। ফাইনালে অনেক কিছুর উপর ফলাফল নির্ভর করে। আমরা ও গোয়া প্রায় একই ভাবে ফাইনালে উঠেছি। দু’টো দলই সমান সংখ্যক ম্যাচ জিতেছে, ড্র করেছে ও হেরেছে।’’ তিনি আরও বলেছেন, ‘‘মনে রাখতে হবে গোয়া আমাদের চেয়ে বেশি গোল করেছে। তাই দু’দলের সামনেই চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ রয়েছে।’’ গ্রুপ পর্বে গোয়ার বিরুদ্ধে দু’বার জয়কেও গুরুত্ব দিচ্ছেন না তিনি। কুদ্রাতের কথায়, ‘‘গোয়ার বিরুদ্ধে আগের ম্যাচের ফল ফুটবলারদের আত্মবিশ্বাস বাড়াবে বলে আমি মনে করি না। কারণ, এটা ফাইনাল। এর সঙ্গে অন্য কোনও ম্যাচের তুলনা চলতে পারে না।’’ বেঙ্গালুরু কোচের উদ্বেগের আরও একটা কারণ, প্রথমার্ধে গোল করতে না পারা। তিনি বলেছেন, ‘‘ম্যাচের শুরুতে গোল করতে না পারা নিয়ে আমি চিন্তিত। আশা করছি, রবিবার ছবি বদলাতে পারব।’’

গোয়া শিবিরও মরিয়া ব্যর্থতার ছবিটা বদলাতে। কোচ সের্খিয়ো লোবেরার কথায়, ‘‘যা হওয়ার হয়ে গিয়েছে। ফাইনাল সম্পূর্ণ আলাদা হবে। গ্রপ লিগে দু’বারই ওরা আমাদের হারিয়েছে ঠিকই, কিন্তু মুম্বইয়ে আমরা চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়েই এসেছি।’’ তবে মুম্বইয়ে ফাইনাল দেওয়ায় বেঙ্গালুরু শিবির খুশি নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football ISL 2018-19 Bengaluru FC FC Goa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE