Advertisement
২০ এপ্রিল ২০২৪

হকি লিগ জয়ে রিওর স্বপ্ন বেড়েছে

ফাইনালে প্রতিপক্ষকে হাফ ডজন গোল দিয়ে হকি ইন্ডিয়া লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরের দিনও পঞ্জাব ওয়ারিয়র্স অধিনায়কের গলায় শুধু রিও অলিম্পিক্স! তাঁর কোচও তাই।

রিওর শপথ। সর্দারকে পাশে নিয়ে কোচ অল্টমান্স।

রিওর শপথ। সর্দারকে পাশে নিয়ে কোচ অল্টমান্স।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি, শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৬ ০২:৪৭
Share: Save:

ফাইনালে প্রতিপক্ষকে হাফ ডজন গোল দিয়ে হকি ইন্ডিয়া লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরের দিনও পঞ্জাব ওয়ারিয়র্স অধিনায়কের গলায় শুধু রিও অলিম্পিক্স! তাঁর কোচও তাই।

হবে না-ই বা কেন? তাঁরা দু’জন যে সর্দার সিংহ আর রোলান্ট অল্টমান্স! ভারতীয় হকি দলের অধিনায়ক আর জাতীয় দলের হেড কোচ।

সোমবার দিল্লি ফিরে অল্টমান্স আনন্দবাজারকে বললেন, ‘‘হকি ইন্ডিয়া লিগ আমাদের রিওতে ভাল খেলার স্বপ্নকে আরও জাগিয়ে দিয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, এই ফ্র্যাঞ্চাইজি হকি টুর্নামেন্টের দলগুলো বেশির ভাগ ভারতীয় আর অস্ট্রেলীয় প্লেয়ারে ভর্তি ছিল। ভারত আর অস্ট্রেলিয়ার হকি স্টাইল অনেকটা একই ধরনের হওয়ায় আমাদের জন্য রিও অলিম্পিক্সের প্রস্তুতি হকি ইন্ডিয়া লিগে খুব ভাল ভাবে হয়ে গেল। আমাদের ছেলেরা এই টুর্নামেন্টে তাদের সেরাটা দিয়ে অস্ট্রেলিয়ানদের পাশে চুটিয়ে খেলে নিয়েছে। অনেক কিছু শিখেছে। প্র্যাকটিস ম্যাচ খেলার চেয়ে ভাল প্রস্তুতি তো আর কিছু হতে পারে না! শুধু তাই নয়, আমার অলিম্পিক্সের টিম কী হবে সেটাও অনেকটা ঠিক করে ফেলেছি এই লিগে। টুর্নামেন্টে বিশ্বের সেরা হকি প্লেয়ারদের পাশাপাশি সেরা কোচ, ট্রেনার, ফিজিও, ভিডিও অ্যানালিস্টরাও ছিল নানা টিমে। ফলে ভারতের জাতীয় দলের প্লেয়ারদের টাটকা কন্ডিশন আরও ভাল ভাবে বুঝে নিতে আমার সুবিধে হয়েছে।’’

সর্দার আবার হকি ইন্ডিয়া লিগের ট্রফি নিজের হাতে ধরতে পারাকে অন্য ভাবে দেখছেন। সম্প্রতি তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ ওঠার পর এটাই জাতীয় হকি অধিনায়কের প্রথম টুর্নামেন্ট ছিল। সর্দার বলছিলেন, ‘‘ওটা আমার ব্যক্তিগত সমস্যা। আমার আইনজীবী ব্যাপারটার বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেছেন। কিন্তু যারা ভেবেছিল এই অভিযোগে সর্দারকে নড়িয়ে দেওয়া যাবে, তারা মূর্খের জগতে বাস করছে। আমার মানসিকতায় সামান্য বিঘ্ন ঘটলেও সেই সব বাধা আমি টপকে গিয়েছি। তারই প্রমাণ আমার টিমের হকি ইন্ডিয়া লিগ জয়। নিজের সেরা ফর্ম আর কন্ডিশনে আমি আবার পৌঁছেছি।’’ সর্দারের সবচেয়ে বেশি মনে হচ্ছে, ‘‘এখনকার ভারতীয় হকি দলের বড় গুণ, কেউ ব্যক্তিগত খেলা খেলে না। ইউরোপিয়ান দেশগুলোর মতোই টিম গেম খেলে। যেটা হকি ইন্ডিয়া লিগ খেলতে খেলতে আরও রপ্ত করে ফেলেছি আমরা। এই টুর্নামেন্ট রিওতে ভারতের ভাল করার ব্যাপারে আরও আশাবাদী করে তুলেছে আমাকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rio olympics hockey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE