Advertisement
২৫ এপ্রিল ২০২৪

আই লিগে ফেরার আশায় চার্চিল ব্রাদার্স

সালগাওকর, স্পোর্টিং ক্লুবের মতো ক্লাব আই লিগ থেকে নাম তুলে নেওয়ায় গোয়া ফুটবলে হঠাৎ করেই অন্ধকার নেমে এসেছে। ডেম্পোও সেই পথেই হাঁটার কথা ভাবছে।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৬ ০৪:১৭
Share: Save:

সালগাওকর, স্পোর্টিং ক্লুবের মতো ক্লাব আই লিগ থেকে নাম তুলে নেওয়ায় গোয়া ফুটবলে হঠাৎ করেই অন্ধকার নেমে এসেছে। ডেম্পোও সেই পথেই হাঁটার কথা ভাবছে। এই পরিস্থিতিতে চার্চিল ব্রাদার্সের হাত ধরেই আলোর সন্ধান পেতে চাইছে গোয়া ফুটবল!

কিন্তু সেটা কী ভাবে সম্ভব?

বুধবার চার্চিল প্রধান আলেমাও গোয়া থেকে ফোনে বলছিলেন, ‘‘আমরা আই লিগে খেলার ব্যাপারে আশাবাদী।’’ কিন্তু দু’ বছর আগে এএফসি-র লাইসেন্সিং শর্তাবলি না মানতে পারার কারণ দেখিয়ে চার্চিল সহ ইউনাইটেড স্পোর্টস, রাংদাজিয়েদ, মহমেডানের মতো টিমগুলোকে আই লিগ থেকে ছেঁটে ফেলা হয়েছিল। তা হলে এ বছর চার্চিল কী করে আই লিগে খেলবে?

আসলে আই লিগে খেলতে চেয়ে চার্চিলরা মামলা করেছিলেন দিল্লি হাইকোর্টে। ফেডারেশন ও চার্চিল টিম সূত্রের খবর, দিল্লি হাইকোর্ট থেকে নাকি বলা হয়েছে, ১৫ দিনের মধ্যে চার্চিলের সঙ্গে বসে ফেডারেশন যেন পুরো বিষয়টি মিটিয়ে নেয়। পাশাপাশি দিল্লি হাইকোর্টের তরফ থেকে ফেডারেশনের কাছে অনুরোধ জানানো হয়েছে, ভারতীয় ফুটবলে চার্চিলের মতো ঐতিহ্যশালী ক্লাবের অবদানের কথা মনে করে, ওদের যেন আই লিগে খেলার সুযোগ করে দেওয়া হয়।

আই লিগের সিইও সুনন্দ ধর বুধবার দিল্লি থেকে ফোনে বলছিলেন, ‘‘দিল্লি হাইকোর্ট থেকে একটা অনুরোধ জানানো হয়েছে আমাদের। আই লিগে চার্চিলকে খেলানোর বিষয়ে। তবে সেটা নির্দেশ নয়। এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন প্রেসিডেন্ট প্রফুল্ল পটেল। আমার কাছে এখনও এই বিষয়ে কোনও তথ্য নেই।’’ পরে ফেডারেশন সচিব কুশল দাস বললেন, ‘‘এটা আইনগত বিষয়। আমাদের লিগ্যাল কমিটি পুরো বিষয়টা দেখছে।’’ ফেডারেশন সচিব এবং আই লিগের সিইও বিষয়টি কার্যত এড়িয়ে গেলেও গোয়া সূত্রের খবর, চার্চিল নাকি এ বছরই আই লিগ খেলবে। আলেমাও চার্চিল নিজেও তো সে রকমই দাবি করেছেন। শোনা যাচ্ছে, রাজনৈতিক মঞ্চেও প্রফুল্ল এবং চার্চিলরা কাছাকাছি আসায় কপাল খুলতে পারে গোয়ার পারিবারিক ক্লাবটির।

দিল্লি হাইকোর্টের রায়ে খুশি গোয়ার ফুটবল মহল। ডেম্পোকে পাঁচ বার আই লিগ দেওয়া কোচ আর্মান্দো কোলাসো এ দিন গোয়া থেকে ফোনে বললেন, ‘‘চার্চিল ফিরে আসলে শুধু গোয়া নয়, গোটা ভারতীয় মহলই খুশি হবে। একটা টিম, যাদের ঝুলিতে আই লিগ, ফেডারেশন কাপ, ডুরান্ড কাপ সহ দেশের প্রায় সব বড় ট্রফি রয়েছে। ভারতীয় ফুটবলে এই ক্লাবের অবদান অনেক। তা ছাড়া চার্চিলের মতো ঐতিহ্যশালী একটি ক্লাব আই লিগ খেলতে পারলে বহু ভারতীয় ফুটবলার উপকৃত হবে। আমাদের গোয়ার ফুটবলেও কিছুটা আলো ফিরবে।’’ আর্মান্দোর কথাই যেন রেকর্ডের মতোই বাজল আর এক গোয়ান কোচ ডেরেক পেরেরার গলাতেও। তিনি আবার প্রশ্ন তুলেছেন, ‘‘চার্চিলের মতো টিমকে অবিলম্বে আই লিগ খেলতে দেওয়া উচিত। ওদের সাফল্য তো কোনও টিমের চেয়ে কম নয়। এ ভাবে একের পর এক ভাল টিমগুলো আই লিগ না খেললে, ভারতীয় ফুটবলের পরিণতি খুব ভাল হবে কি?’’

নিজে সারা জীবন ইস্টবেঙ্গলে খেলেছেন। কিন্তু গোয়ার ফুটবলের সঙ্গে অন্যায় হলে সব সময় প্রতিবাদ করতে দেখা গিয়েছে অ্যালভিটো ডি’কুনহাকে। এ দিন অ্যালভিটোও বললেন, ‘‘ওদের যে বার বাদ দেওয়া হয়েছিল, সে বার ওরা ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন হয়েছিল। ওদের সঙ্গে সে সময় অন্যায় করা হয়েছিল। ওরা যদি এ বার আই লিগ খেলে তবে শুধু গোয়া বা ভারতীয় ফুটবলই লাভবান হবে না, স্পোর্টিং-সালগাওকর নাম তুলে নেওয়ায় যে সমস্যায় পড়েছে ফেডারেশন, সেটারও কিছুটা সমাধান হতে পারে।’’

চার্চিলের মতোই তাঁদের ক্লাবকেও এএফসি-র জুজু দেখিয়ে বাতিল করার পর মামলা করতে চেয়েছিলেন ইউনাইটেড কর্তারাও। কিন্তু ফেডারেশন সে সময় তাঁদের নানা ভাবে বুঝিয়ে শান্ত করেছিল। পাশে দাঁড়ায়নি আইএফএ-ও। ফলে ‘অন্যায়’ হলেও সিদ্ধান্ত মেনে নিয়েছিলেন আলো-নবাবরা।

দিল্লি হাইকোর্টের রায়ের পর এখন তাই অন্য কথা ভাবছে ইউনাইটেডও। ক্লাবের অন্যতম প্রধান কর্তা নবাব ভট্টাচার্য এ দিন বললেন, ‘‘যদি চার্চিল খেলার সুযোগ পায় তবে আমরা পাব না কেন? একই কারণেই তো আমাদেরও বাদ দেওয়া হয়েছিল। সে সময় ফেডারেশনের কথা শুনে মামলা না করে সব লিগে অংশ নিচ্ছি। ফেডারেশনের বেঁধে দেওয়া গাইড লাইন মেনে চলছি। এ সব করে তা হলে কী লাভ হচ্ছে? অবনমন হয়ে যাওয়া টিম খেলতে পারছে। অথচ আমরা বাদ! কেন এটা হবে?’’

এর সঙ্গে নবাববাবু দাবি করেছেন, ‘‘সরকারি ভাবে ফেডারেশন আই লিগ টিম হিসেবে চার্চিলের নাম ঘোষণা করলে আমরাও চিঠি দেব। কলকাতা না হোক, কল্যাণী-শিলিগুড়ি যেখান থেকে ফেডারেশন চাইবে, সেখান থেকেই আমাদের টিম আই লিগ খেলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

I League Churchill Brothers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE