Advertisement
১৯ এপ্রিল ২০২৪
I League 2019-20

ডার্বির আগে কল্যাণীতে আজ কঠিন পরীক্ষা আলেসান্দ্রোর

মহড়া: অনুশীলনে কোলাদো ও আলেসান্দ্রো। ছবি: সুদীপ্ত ভৌমিক

মহড়া: অনুশীলনে কোলাদো ও আলেসান্দ্রো। ছবি: সুদীপ্ত ভৌমিক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২০ ০৫:৩৬
Share: Save:

শেষ মুহূর্তে হার বাঁচিয়ে কিবু ভিকুনার মোহনবাগান ডার্বির আগে চাপ বাড়িয়ে দিয়েছে ইস্টবেঙ্গলের।

লিগ শীর্ষে থেকেই রবিবার যুবভারতীতে নামছেন জোসেবা বেইতিয়ারা। এই আবহে আজ, বুধবার কল্যাণীতে গোকুলম এফসি-র বিরুদ্ধে খেলতে নামছে আলেসান্দ্রো মেনেন্দেসের দল। যাদের কাছে হেরে ডুরান্ড কাপ থেকে বিদায় নিতে হয়েছিল ইস্টবেঙ্গলকে। লিগ টেবলে পাঁচ নম্বরে নেমে যাওয়া খাইমে কোলাদোদের কাছে তাই বড় চ্যালেঞ্জ, বড় ম্যাচের আগে জিতে আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়া।

এ দিনই লাল-হলুদ শিবির লোনে সই করিয়েছে বেঙ্গালুরু এফসির স্ট্রাইকার এডমুন্ড লালরিন্দিকাকে। মিজোরামের এই ফুটবলার সুনীল ছেত্রীদের দলে সুযোগ পাচ্ছেন না। সে জন্য তাঁকে আই লিগে খেলতে ছেড়েছে কার্লোস কুদ্রাতের দল। কিন্তু নতুন লালরিন্দিকাকে আজ খেলানোর সুযোগ নেই। তবে দলের আর এক লালরিন্দিকা, লালরিন্দিকা রালতের (ডিকা) উপরে ভরসা করছেন দলের স্পেনীয় কোচ। যুবভারতী সংলগ্ন মাঠে অনুশীলনে দেখা গিয়েছে ডিকা একের পর এক ফ্রি-কিক তুলছেন। কর্নার করছেন। যা থেকে গোল করার চেষ্টা চালাচ্ছেন মার্কোস দে লা এসপাদা এবং কোলাদোরা। আগের দিন সাংবাদিক সম্মেলন হয়ে গিয়েছে বলে কোনও কথা বলেননি আলেসান্দ্রো। তবে তিনি গুরুত্বপূর্ণ ম্যাচের আগে যা প্রস্তুতি নিয়েছেন তাতে এটা স্পষ্ট, কেরলের দল রক্ষণ জমাট রেখে খেলতে নামবে তা ধরেই নিয়েছেন আলেসান্দ্রো। ম্যানিকুইন বা কাঠবোর্ডের সাত-আট জন ফুটবলারকে দাঁড় করিয়ে তাদের মধ্যে থেকে সেট পিসে গোল করার রাস্তা তৈরির চেষ্টা করে যাচ্ছিলেন মার্কোস, কোলাদো, ক্রেসপিরা। একদম শেষ দিকে পেনাল্টি অনুশীলনও হয়েছে।

দুই স্পেনীয় কোচের মগজাস্ত্রের লড়াই। কিন্তু সেই ম্যাচে গোকুলম কোচ যতটা যুদ্ধের মেজাজে, ততটাই চিন্তায় আলেসান্দ্রো। এ দিন সকালে কল্যাণী স্টেডিয়ামে অনুশীলনের পরে গোকুলম কোচ সান্তিয়াগো ভালেরা ফের স্থানীয় সংবাদমাধ্যমকে বলে দিয়েছেন, ‘‘ইস্টবেঙ্গল শক্তিশালী দল। কিন্তু আমরা তিন পয়েন্ট নিতেই এসেছি। ডুরান্ড কাপের পুনরাবৃত্তি ঘটানোই আমাদের লক্ষ্য।’’ তাঁর দলের দুই ফুটবলার মহম্মদ ইরসাদ ও জোহিব ইসলাম আমিরি লাল কার্ড দেখে বাইরে। তা সত্ত্বেও তাঁকে ভরসা যোগাচ্ছে মূলত দুই স্ট্রাইকার হেনরি কিসেক্কা ও মার্কোস জোসেফ। গোকুলম কোচ বলেছেন, ‘‘আমাদের আক্রমণের যা শক্তি, তাতে যে কোনও রক্ষণ ভাঙতে পারে।’’

হেনরিদের কথা মাথায় রেখেই নিজের দল সাজাচ্ছেন আলেসান্দ্রো। মার্তি ক্রেসপি আর মেহতাব সিংহ খেলবেন স্টপারে। দল সূত্রের খবর, চার্চিল ব্রাদার্সের বিরুদ্ধে যে দল খেলেছিল, সেই দলে দু’একটি পরিবর্তন হতে পারে। তবে লাল-হলুদ কোচের চিন্তার কারণ দলের দুই বিদেশি মার্তি ক্রেসপি এবং কাশিম আইদারার তিনটি করে কার্ড দেখেছেন। গোকুলম ম্যাচে সতর্ক না হলে ডার্বিতে বিপদে পড়তে পারে লাল-হলুদ। জানা গিয়েছে, সোমবার দলের মিটিং-এ দুই ফুটবলারকেই সতর্ক করে দিয়েছেন ইস্টবেঙ্গল কোচ। বলে দিয়েছেন প্রতিপক্ষের শক্তি-দুর্বলতা। একই কাজ ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে কল্যাণীর টিম হোটেলে বসে করেছেন সান্তিয়াগো।

দু’দলই আই লিগের আগের ম্যাচ হেরে এসেছে। ইস্টবেঙ্গল হেরেছে চার্চিলের কাছে। আর গোকুলম ২-৩ হেরেছে চেন্নাই সিটি-র কাছে। দু’দলেই সমস্যা আছে। তা সমাধানের জন্য রয়েছে ভাল বিদেশি-সহ নানা ‘অস্ত্র’-ও। দেখার, দুই স্পেনীয় কোচ তাঁদের মগজাস্ত্রে এতে অন্যকে টপকে যেতে পারেন কি না।

বুধবার আই লিগে: ইস্টবেঙ্গল বনাম গোকুলম এফসি (কল্যাণী বিকেল ৫-০০)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football I League 2019-20 East Bengal Gokulam FC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE