Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Sports News

অস্ট্রেলিয়ায় গিয়ে সমস্যায় পড়বে ভারত: রিকি পন্টিং

প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়কের মতে, ঠিক উল্টো পরিস্থিতি হয় যখন উপমহাদেশে খেলতে যায় অস্ট্রেলিয়া আর বল যখন প্রথম দিন থেকে স্পিন করে। তখন অস্ট্রেলিয়াও সমস্যায় পড়ে।

রিকি পন্টিং। —ফাইল চিত্র।

রিকি পন্টিং। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৮ ১৮:৪০
Share: Save:

ইংল্যান্ডে গিয়ে তাদের বিরুদ্ধে টেস্ট সিরিজে মুখ থুবড়ে পড়তে হয়েছে ভারতকে। ১-৪-এ হারতে হয়েছে। ৬ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে শুরু হবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজ। অস্ট্রেলিয়ার মাটিতে এখনও সিরিজ জেতেনি ভারত। আর পন্টিং মনে করছেন, এই ধারা আসন্ন সিরিজেও অব্যাহত থাকবে। তাঁর মতে, অস্ট্রেলিয়ার পেস অ্যাটাকের উপর সবটা নির্ভর করছে।

পন্টিং বলেন, ‘‘যদি বল খুব বেশি পরিমাণে সুইং করে, তা হলে আমার বিশ্বাস অস্ট্রেলিয়ায় ভারতকে সমস্যায় পড়তে হবে। আমার মনে হয়, ইংল্যান্ডে যখনই ভারত সমস্যায় পড়েছে তখনই বল ঘুরেছে। যখনই বল হাওয়ায় বেশি ঘুরতে শুরু করেছে বা সিম হয়েছে, ভারতীয় ব্যাটসম্যানরা বিপদে পড়েছে।’’

প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়কের মতে, ঠিক উল্টো পরিস্থিতি হয় যখন উপমহাদেশে খেলতে যায় অস্ট্রেলিয়া আর বল যখন প্রথম দিন থেকে স্পিন করে। তখন অস্ট্রেলিয়াও সমস্যায় পড়ে। যদিও বিরাট কোহালি নিয়ে কোনও মন্তব্য করতে চাননি তিনি। ইংল্যান্ড সিরিজে ব্যর্থতার পর বিরাটের দিকে সমালোচনার আঙুল কম ওঠেনি। বরং বিরাটের পক্ষেই দাঁড়িয়েছেন পন্টিং।

আরও পড়ুন
হকি বিশ্বকাপের ‘থিম সং’ বানাচ্ছে গুলজার-রহমান জুটি

তাঁর কথায়, ‘‘আমি কখনও বসে অধিনায়কদের কাজ নিয়ে সমালোচনা করি না। কারণ আমি যখন অধিনায়ক ছিলাম দেখেছি মাঠের মধ্যে ৩০ থেকে ৪০ শতাংশ অধিনায়কের দখলে থাকে। এর পর মাঠের বাইরে, ড্রেসিংরুমে বা হোটেলে দলের সঙ্গে সময় কাটিয়ে তাদের থেকে সেরাটা বের করে আনার চেষ্টা করতাম।’’ পন্টিংয়ের মতে, ম্যাচের দিন কয়েক আগে ট্যাকটিক্যাল বিষয়ে সিদ্ধান্ত হয়ে যায়। বাকিটা মাঠে নেমে নিজের উপর নির্ভর করে।

নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। যেখানে এই দুই দেশে প্রথমে খেলবে তিন ম্যাচের টি২০ সিরিজ। এর পর রয়েছে চার ম্যাচের টেস্ট সিরিজ। সবার শেষে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ। জানুয়ারিতে শেষ হবে ভারতের অস্ট্রেলিয়া সফর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE