Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Cricket

'পার্‌থের মতো পিচে বুমরার মুখোমুখি হতে চাই না’!

মেলবোর্নে বর্ডার-গাওস্কর ট্রফির তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় পাওয়ার পর সতীর্থদের প্রশংসায় কার্পণ্যহীন রইলেন বিরাট। পাশাপাশি জানিয়ে দিলেন, রবিবার মেলবোর্নের আকাশ কেমন থাকবে তা নিয়ে সত্যিই ভাবেননি। কোহালির কথায়, “বিশেষ কিছু ভাবিনি। এটা ভাল করেই জানতাম, প্রচুর সময় রয়েছে।”

বুমরাকে নিয়ে উচ্ছ্বসিত বিরাট কোহালি। ফাইল ছবি।

বুমরাকে নিয়ে উচ্ছ্বসিত বিরাট কোহালি। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৮ ১৪:২৬
Share: Save:

দেশে নয়, বিদেশের মাটিতে টেস্ট জয়কেই তিনি বরাবর সর্বাপেক্ষা গুরুত্ব দিয়ে এসেছেন। ভারতীয় ক্রিকেটের অনেক প্রাক্তন অধিনায়কের তুলনায় ঠিক এই জায়গাতেই এগিয়ে রয়েছেন বিরাট কোহালি। ইতিবাচক মানসিকতা এবং লড়কে লেঙ্গে হাবভাবে। ক্রিকেট বিশেষজ্ঞরা বর্তমান ভারত অধিনায়কের এই গুণটির আলাদা করে প্রশংসা করেন। আর ব্যাটসম্যান বিরাটের তো তুলনাই নেই। এহেন বিরাটই কিনা বললেন, বুমরার মুখোমুখি হতে চান না!

মেলবোর্নে বর্ডার-গাওস্কর ট্রফির তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় পাওয়ার পর সতীর্থদের প্রশংসায় কার্পণ্যহীন রইলেন বিরাট। পাশাপাশি জানিয়ে দিলেন, রবিবার মেলবোর্নের আকাশ কেমন থাকবে তা নিয়ে সত্যিই ভাবেননি। কোহালির কথায়, “বিশেষ কিছু ভাবিনি। এটা ভাল করেই জানতাম, প্রচুর সময় রয়েছে। এবং দু’উইকেট তোলার মতো সময়টা আমরা ঠিকই পেয়ে যাব।”

মেলবোর্ন টেস্টের নায়ক নিঃসন্দেহে জসপ্রীত বুমরা। দুই ইনিংস মিলিয়ে মোট নয়টি শিকার ঝুলিতে পুরেছেন এই ভারতীয় পেসার। অধিনায়ক নিজেও এক্সপ্রেস পেসারকে নিয়ে উচ্ছ্বসিত। খেলা শেষের পর বলে গেলেন, “সাদা বলের ক্রিকেটে আগেই নিজেকে প্রমাণ করেছে। উদ্যমের অভাব ছিল না বললে কিছুই বলা হল না। ঈর্ষণীয় ওর এনার্জি লেভেলও। ফিটনেসে চোস্ত। নতুন বল হাতে রান আটকায় না। বরং পটাপট উইকেট তোলে। আর ডেথ ওভারে ভয়ঙ্কর। টেস্ট দলে সুযোগ পাওয়ার আগে নেটে এমন করে নিংড়ে দিত নিজেকে যে, দেখে মনেই হত টেস্ট ক্যাপ পাওয়ার জন্যই লড়ছে।”

আরও পড়ুন: বিদেশের মাটিতে টেস্ট জয়, সৌরভকে ছুঁলেন ক্যাপ্টেন কোহালি

আরও পড়ুন: মেলবোর্ন টেস্টে ভারতের ঐতিহাসিক জয়ের কারণ

এরই সঙ্গে ভারতীয় অধিনায়ক বুমরার মানসিক কাঠিন্য নিয়েও আলাদা করে প্রশংসা করে গেলেন। কোহালির বক্তব্য, “ওর মানসিক গঠনটাই একেবারে অন্যরকম। সকলের চেয়ে আলাদা। পিচ দেখার পর ওর মাথায় একটাই নেশা চেপে বসে। উইকেট তোলা! নিজের কাজটা ঠিক কী সেই সম্পর্কে চূড়ান্ত অবহিত। এত পরিণত ক্রিকেটার কম দেখেছি। যে ভাবে নিজেকে ঘষামাজা করে তুলে এনেছে, তাতে বলতেই পারি বিশ্বের সব ব্যাটসম্যানদের কাছেই আতঙ্ক হয়ে উঠবে অচিরেই। পার্‌থে আমাদের এ বার যেরকম পিচে খেলতে হল, তেমনটা হলে আমি নিজেই বুমরার সামনে ব্যাট করতে চাইব না! নিজের ছন্দ পেয়ে গেলে সত্যিই বুমরাকে রোখা যায় না।”

সাড়ে তিন দশকেরও বেশি সময় পর মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে জয় তুলে নিল ভারত। কোহালি যা নিয়ে বললেন, “আমরা নিজেদের ওপর বিশ্বাস হারাইনি। এটা জানতাম এই জয় আমরা পেতেই পারি। কিছু ভুল হয়ত করেছি, তবে যে ইতিবাচক মানসিকতা নিয়ে আমরা মাঠে নেমেছিলাম এবং দলে যে ধরনের প্রতিভাবান ক্রিকেটার রয়েছে, তাতে কোনও কিছুই যে অসম্ভব নয় এটা জানতাম। মেলবোর্নের এই জয় বোলারদের জয়। সত্যিই আমাদের বোলাররা নিজেদের নিংড়ে দিয়েছে। হ্যাটস অফ টু দেম!”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE