• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শাস্ত্রীর মস্তিষ্কের অনুরাগী চ্যাপেল,  করছেন সতর্কও

Ian Chappell
ইয়ান চ্যাপেল। ফাইল চিত্র।

ভারতের কোচ রবি শাস্ত্রীর ক্রিকেটীয় মস্তিষ্ক সব সময়েই তীক্ষ্ণ ও আগ্রাসী। বলছেন প্রাক্তন ক্রিকেটার এবং ধারাভাষ্যকার ইয়ান চ্যাপেল। এই আগ্রাসনই ১৯৮৫ সালে ভারতীয় দলের বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয়ের অন্যতম কারণ বলেও মনে করেন তিনি। শাস্ত্রী সম্প্রতি বলেছিলেন, ১৯৮৫ সালের ভারতীয় দল এখনকার বিরাট কোহালির দলকে তীব্র প্রতিদ্বন্দ্বিতায় ফেলে দিতে পারত।

একটি অনুষ্ঠানে প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেটার চ্যাপেল বলেছেন, ‘‘রবি শাস্ত্রীর ক্রিকেটীয় মস্তিষ্ক তীক্ষ্ণ ও আগ্রাসী। ও দলের অধিনায়ক হলে, সব সময়ই উইকেটের জন্য ঝাঁপাবে। এই ব্যাপারটা ১৯৮৫ সালের ভারতীয় দলেও ছিল।’’ পাশাপাশি চ্যাপেল আরও জানিয়েছেন, তাঁর দেখা সেরা স্পিনার এরাপল্লি প্রসন্ন। কিংবদন্তি ভারতীয় স্পিনারকে নিয়ে তাঁর আরও বিশ্লেষণ, অস্ট্রেলিয়ায় যে ভাবে প্রসন্ন সফল হয়েছিলেন সেটা আরওই কৃতিত্বের কারণ, সেখানে ফিঙ্গার স্পিনাররা (আঙুলের সাহায্যে যাঁরা বল ঘোরায়) সাধারণত সাফল্য পায় না। চ্যাপেল বলেন, ‘‘আমার মাথায় তখন ঘুরত কী ভাবে প্রসন্নের বোলিং সামলাব। প্রসন্ন এক জন ইঞ্জিনিয়ার, তাই স্পিন বোলিং নিয়ে ওর কথা শুনতে দারুণ লাগত। স্পিন বোলিংয়ে ও ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষা প্রয়োগ করেছিল।’’ চ্যাপেল আরও মনে করেন, চলতি বছরের শেষের দিকে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে জিততে হলে, ভারতীয় দলকে দ্রুত স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারকে ফেরাতে হবে। করোনাভাইরাস অতিমারির আশঙ্কা কাটিয়ে যদি ঠিক সময়েই এই সিরিজ শুরু হয়, তা হলে স্মিথ-ওয়ার্নারের দলে থাকাটা অস্ট্রেলিয়াকে বাড়তি সুবিধে দেবে বলেও মনে করেন প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক।

শুক্রবার একটি অনুষ্ঠানে তিনি বলেছেন, ‘‘নিশ্চিত ভাবে আমি ভারত-অস্ট্রেলিয়া সিরিজের জন্য মুখিয়ে রয়েছি। দারুণ একটা সিরিজ হবে। ভারত গত বার জিতেছিল। সেই আত্মবিশ্বাস নিয়েই ওরা এ বার নামবে।’’ তিনি আরও বলেছেন, ‘‘ভারতের পক্ষে এ বার চ্যালেঞ্জটা কঠিন। কারণ এ বার দলে স্মিথ আর ওয়ার্নার রয়েছে। তবে অস্ট্রেলিয়ার পরিবেশ সামলানোর মতো দক্ষতা ভারতীয় দলের আছে।’’

২০১৮-’১৯ টেস্ট সিরিজে বিরাট কোহালির অধিনায়কত্বে ভারতীয় দল ইতিহাস তৈরি করে। অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম বার টেস্ট সিরিজ জিতে। তবে সে বার দলে স্মিথ এবং ওয়ার্নার ছিলেন না। চ্যাপেল বলেছেন, ‘‘ভারত যদি ওয়ার্নার আর স্মিথকে দ্রুত ফেরাতে পারে, তা হলে জিতবে।’’

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন