Advertisement
১৯ এপ্রিল ২০২৪

বকেয়া নিয়ে বাড়ছে আইসিসি বনাম বোর্ড সংঘাত

মরসুমের শুরুতেই অনূর্ধ্ব-২৩ দলের ক্রিকেটার প্রকাশ রায়কে নির্বাসিত করেছিল বোর্ড। এই তিনজনের পরিবর্ত হিসেবে জয়পুর যাচ্ছেন সূরজ কুমার জয়সোয়াল, অরিক্ত দাস ও শুভ্রজিৎ দাস। 

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৯ ০৩:২৭
Share: Save:

বিশ্বের সব চেয়ে ধনী ক্রিকেট সংস্থা ভারতীয় ক্রিকেট বোর্ড ছাড়া ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসির কোনও প্রাসঙ্গিকতাই নেই। কারণ ভারতীয় বোর্ড থেকেই তাদের কাজকর্ম পরিচালনার জন্য বড় অনুদান পায় আইসিসি। শনিবার হিমাচলপ্রদেশে এক অনুষ্ঠানে এ কথা বলে ভারতীয় ক্রিকেট বোর্ড বনাম আইসিসি বিতর্ক আরও উস্কে দিলেন প্রাক্তন বোর্ড প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুর।

এর আগে, সদ্য নিযুক্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় আইসিসি-র থেকে প্রাপ্য বকেয়া আদায়ের কথা বলেছিলেন। এ বার প্রাক্তন বোর্ড প্রেসিডেন্টও এই কড়া মন্তব্য করায়, ক্রিকেট মহলের অনুমান, শশাঙ্ক মনোহরের নেতৃত্বে চলা ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসির সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের সম্পর্কের অবনতি হতে পারে আগামী দিনগুলিতে।

সৌরভ গত বুধবার দায়িত্ব গ্রহণের পরে বলেছিলেন, ‘‘আইসিসি থেকে আগামী পাঁচ বছরে ভারত পাবে ৩৭২ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ২৬৩৫ কোটি টাকার বেশি)। কারণ, এই সময়ের মধ্যে দু’টি বিশ্বকাপ হবে ভারতে। কাজেই এই প্রাপ্য বকেয়া যাতে পাওয়া যায় আইসিসির থেকে তা নিশ্চিত করতে হবে।’’
সৌরভের মতোই কেন্দ্রীয় অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর এ দিন বলেন, ‘‘ভারতীয় ক্রিকেট বোর্ড ছাড়া আইসিসির কোনও প্রাসঙ্গিকতাই নেই। কারণ, ওদের কাজকর্ম চালানোর জন্য ৭৫ শতাংশ অনুদানই দেয় ভারতীয় বোর্ড।’’ অনুরাগের আশা, সৌরভের নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট বোর্ড এ ব্যাপারে আইসিসির সঙ্গে আলোচনা করে বকেয়া আদায়ে তৎপর হবে।

সম্প্রতি ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন অরুণ ধুমল। যিনি সম্পর্কে প্রাক্তন বিসিসিআই প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুরের ভাই। এ দিন অরুণকে শুভেচ্ছা জানিয়ে অনুরাগ বলেন, ‘‘অরুণের এই সাফল্য হিমাচল প্রদেশের গর্ব বাড়াচ্ছে।’’ যোগ করেন, ‘‘আশা করি, ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাধ্যক্ষ হিসেবে নিজের দায়িত্ব সততার সঙ্গে পালন করবে অরুণ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE