Advertisement
২০ এপ্রিল ২০২৪
ICC

আইসিসি-র হল অব ফেমে ক্যালিস-জাহির আব্বাসের সঙ্গে লিসা

আইসিসি-র হল অব ফেম চালু হয় ২০০৯ সালে। প্রতি বছর একাধিক ক্রিকেট কিংবদন্তি অন্তর্ভূক্ত হন এই হল অব ফেমে।

ক্যালিস, লিসা ও জাহির আব্বাস। ছবি— আইসিসি-র সৌজন্যে।

ক্যালিস, লিসা ও জাহির আব্বাস। ছবি— আইসিসি-র সৌজন্যে।

সংবাদ সংস্থা
দুবাই শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২০ ১৯:২১
Share: Save:

আইসিসি-র হল অব ফেমে জায়গা পেলেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জাক ক্যালিস, পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার জাহির আব্বাস ও অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেটার লিসা স্থালেকার।

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার ক্যালিস। টেস্টে ১৩,২৮৯ রান করেন তিনি। ওয়ানডে-তে তাঁর সংগ্রহ ১১,৫৭৯ রান। টেস্ট ও ওয়ানডে —দুই ফরম্যাটেই প্রোটিয়া অলরাউন্ডার নিয়েছেন ২৫০টি উইকেট। হল অফ ফেমে জায়গা পেয়ে ক্যালিস বলেন, ‘‘প্রথম যখন খেলতে আসি, তখন ভাবিনি আইসিসি-র হল অব ফেমে আমি জায়গা পাব। আমি কোনওদিন সম্মান পাওয়ার আশা নিয়ে খেলিনি। যখন যে দলের হয়ে খেলেছি, সেই দলকে জেতানোর চেষ্টা করেছি।’’

আইসিসি-র হল অব ফেম চালু হয় ২০০৯ সালে। প্রতি বছর একাধিক ক্রিকেট কিংবদন্তি অন্তর্ভূক্ত হন এই হল অব ফেমে। ২০১৯ সালে হল অব ফেমে জায়গা করে নিয়েছিলেন সচিন তেন্ডুলকার, ক্যাথরিন ফিটজপ্যাট্রিক ও অ্যালান ডোনাল্ড।

আরও পড়ুন: কোহালিদের দলকে সর্বকালের সেরা ভারতীয় টেস্ট দল বলছেন গাওস্কর

৪১ বছরের স্থালেকার প্রথম মহিলা ক্রিকেটার যিনি আন্তর্জাতিক ক্রিকেটে বল হাতে ১০০ উইকেট ও হাজার রান করেন। ২০১৩ সালে মহিলাদের বিশ্বকাপ ক্রিকেট অজিরা জেতার পরে অবসর নেন স্থালেকার। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার জাহির আব্বাস এই সম্মান পেয়ে বলেছেন, ‘‘আমার পরিবার, দেশ পাকিস্তান ও আমার কাউন্টি গ্লসটারশায়ার ও বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা আমার গুণমুগ্ধদের ধন্যবাদ জানাই। একজন ক্রিকেটারের কাছে এটা বড় স্বীকৃতি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE