Advertisement
২০ এপ্রিল ২০২৪

গজিয়ে ওঠা টি-টোয়েন্টি লিগ নিয়ে কড়া আইসিসি

কিছু দিন আগেই দুবাইয়ে আইসিসি ম্যাচ গড়াপেটা নিয়ে যে তদন্তরে রিপোর্ট পেশ করেছিল, তাতে দেখা যায়, জুয়াড়িরা এখনও তাদের কাজ চালিয়ে যাচ্ছে। জুয়াড়িরা প্রধানত লক্ষ্য বানিয়েছে, বিভিন্ন দেশের অধিনায়ক এবং নানা দিকে গজিয়ে ওঠা এই সব ক্রিকেট লিগকে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৮ ০৪:৩৯
Share: Save:

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জনপ্রিয়তা বিশ্বজুড়ে জন্ম দিয়েছে বিভিন্ন টি-টোয়েন্টি এবং টি-টেন লিগের। যা এখন চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসির। কিছু দিন আগেই দুবাইয়ে আইসিসি ম্যাচ গড়াপেটা নিয়ে যে তদন্তরে রিপোর্ট পেশ করেছিল, তাতে দেখা যায়, জুয়াড়িরা এখনও তাদের কাজ চালিয়ে যাচ্ছে। জুয়াড়িরা প্রধানত লক্ষ্য বানিয়েছে, বিভিন্ন দেশের অধিনায়ক এবং নানা দিকে গজিয়ে ওঠা এই সব ক্রিকেট লিগকে। মনে করা হচ্ছে, এই ধরনের ক্রিকেট লিগে গড়াপেটা করা অনেক সহজ কাজ। আইসিসির অনেক সদস্য দেশই এখন টি-টোয়েন্টি লিগ চালু করেছে। সাম্প্রতিকতম উদাহরণ হল, আফগানিস্তান টি-টোয়েন্টি লিগ। যে লিগ এখন চলছে সংযুক্ত আরব আমিরশাহিতে।

আজ, মঙ্গলবার থেকে সিঙ্গাপুরে শুরু হচ্ছে আইসিসির বৈঠক। যেখানে আলোচনায় উঠে আসবে এই সব লিগ। আইসিসির জেনারেল ম্যানেজার (ক্রিকেট) জেফ অ্যালার্ডিস বলেছেন, ‘‘আমাদের আলোচনার তালিকায় থাকবে এই ধরনের ক্রিকেট লিগ। এই সব লিগ নিয়ে কী ধরনের নিয়ম করা যায় সেটা আমরা ভেবে দেখব। পাশাপাশি, এই লিগে খেলার জন্য ক্রিকেটার ছাড়ার ব্যাপার নিয়েও আমরা আলোচনা করব।’’

অ্যালার্ডিস পরিষ্কার বলে দিচ্ছেন, এ বার থেকে এই সব লিগের অনুমোদন পাওয়া অনেক কঠিন হবে। তাঁর মন্তব্য, ‘‘যে কেউ এসে একটা লিগ চালু করে দিল, ব্যাপারটা এমন হবে না। আমার মনে হয় এই ধরনের লিগের অনুমতি পাওয়া ভবিষ্যতে কঠিন হয়ে যাবে। এ বার থেকে এই সব প্রতিযোগিতার সংগঠকদের নিজের দেশের অনুমতির পাশাপাশি আইসিসির অনুমতিও লাগবে।’’

এই বৈঠকে আরও আলোচনা হবে আইসিসি টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপ নিয়েও। ভারতীয় ক্রিকেট বোর্ডের একটি সূত্র জানিয়েছে, টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের পয়েন্ট কাঠামোটা কী হবে, তা নিয়ে বৈঠকে আলোচনা হবে। এ ছাড়া আলোচ্য সূচিতে আছে অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তির বিষয়ও।

আইসিসির এই বৈঠকে ভারত থেকে অংশ নেওয়ার কথা ছিল বোর্ডের চিফ এগজিকিউটিভ অফিসার রাহুল জোহরির। কিন্তু #মিটু বিতর্কে জড়িয়ে পড়ার ফলে সরে যেতে হয়েছে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket ICC Decision T20 League
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE