সচিনের দীর্ঘ দিনের বিশ্বকাপ রেকর্ড ভেঙে দিলেন এই আফগান ব্যাটসম্যান
ইক্রাম ক্যারিবিয়ানদের বিরুদ্ধে করেন ৮৬ রান। যা বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে তেন্ডুলকরের করা ৮১ রানের রেকর্ডটি ভেঙে দেয়।
Ikram Ali Khil

তেন্ডুলকরের রেকর্ড ভেঙে গর্বিত ইক্রাম আলি খিল। ছবি: এএফপি

ক্রিকেট ঈশ্বর সচিন তেন্ডুলকরের দীর্ঘ দিনের রেকর্ড ভেঙে নয়া নজির গড়লেন আফগানিস্তানের ব্যাটসম্যান ইক্রাম আলি খিল। বৃহস্পতিবার লিগের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিল আফগানিস্তান। লিগের অন্য সব ম্যাচের মতো এই ম্যাচেও জয়ের মুখ দেখতে পায়নি তারা। যদিও ইক্রামের ব্যাটিং দেখে মুগ্ধ বিশ্ব ক্রিকেট।

ইক্রাম ক্যারিবিয়ানদের বিরুদ্ধে করেন ৮৬ রান। যা বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে তেন্ডুলকরের করা ৮১ রানের রেকর্ডটি ভেঙে দেয়। ১৯৯২ সালের বিশ্বকাপে জিম্বাবোয়ের বিরুদ্ধে সচিনএই রেকর্ডটি যখন করেছিলেন, তখন তাঁর বয়স ছিল ১৮ বছর ৩১৮ দিন। আর ইক্রামের বয়স ১৮ বছর ২৭৮ দিন।

ইক্রামের এই লড়াকু ইনিংসের পরেও অবশ্য লক্ষ্যের ২৩ রান আগে থেমে যায় আফগানিস্তান। ফলে রেকর্ড গড়লেও তিনি হতাশ।

আরও পড়ুন: বার বার ব্যাটের লোগো পাল্টে স্পনসরদের শুভেচ্ছা, অবসরের ইঙ্গিত ধোনির?

উল্লেখ্য, ইক্রাম শুরু থেকে জাতীয় দলের সঙ্গে ছিলেন না। বিশ্বকাপ চলাকালীন দলের সিনিয়ার ক্রিকেটার মহম্মদ শাহজাদ চোট পেয়ে ছিটকে যাওয়ায় তাঁর বদলে দলে আসেন ইক্রাম।

এ দিন ইক্রাম বলেন, তিনি শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সঙ্গাকারার থেকে অনুপ্রাণিত। ব্যাটিং করার সময় সঙ্গাকারা যেভাবে স্ট্রাইক রোটেট করে ব্যাটিং করতেন, ঠিক সেই ভাবেই তিনি ব্যাটিং করার চেষ্টা করেন বলে জানিয়েছেন।

আরও পড়ুন: সেমিফাইনালে ভারতের মুখোমুখি কোন দল? কী বলছে হিসেব? দেখে নিন চার সম্ভাবনা

তিনি আরও বলেন, “সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে দিয়েছি জেনে যথেষ্টই গর্বিত। যা আমাকে আরও আনন্দ দিচ্ছে”।

ইক্রাম এখনও পর্যন্ত আফগানিস্তানের হয়ে মোট ন’টি ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ২৪.৬৭ গড়ে মোট ১৪৮ রান করেছেন। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে করা ৮৬ রানই তাঁর কেরিয়ারের সর্বোচ্চ।

ম্যাচের
Live
স্কোর