Advertisement
২৫ এপ্রিল ২০২৪

স্মিথ এ বার বোলিংও করুক, পরামর্শ বর্ডারের

বর্ডার মনে করছেন, এখনও পর্যন্ত অ্যারন ফিঞ্চরা যেটুকু যা করেছেন তাতে অস্ট্রেলিয়ার কাপ জয়ের ব্যাপারে আশাবাদী না হওয়ার কারণ নেই।

 সন্তুষ্ট: অস্ট্রেলিয়ার ক্রিকেট দেখে ভরসা পাচ্ছেন বর্ডার। ফাইল চিত্র

সন্তুষ্ট: অস্ট্রেলিয়ার ক্রিকেট দেখে ভরসা পাচ্ছেন বর্ডার। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ জুন ২০১৯ ০৪:৪৮
Share: Save:

বিশ্বকাপে এখনও সেরা জায়গায় পৌঁছয়নি। তবু অস্ট্রেলিয়া জিতছে। বিশ্বকাপজয়ী প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক অ্যালান বর্ডার মনে করেছেন, এ ভাবেই প্যাট কামিন্স-ডেভিড ওয়ার্নাররা ক্রমশ অপ্রতিরোধ্য হয়ে উঠবেন।

টনটনে বুধবার পাকিস্তানকে ৪১ রানে হারানো। চার ম্যাচের মধ্যে তিনটিতে জয়। হার শুধু ভারতের কাছে। বর্ডার মনে করছেন, এখনও পর্যন্ত অ্যারন ফিঞ্চরা যেটুকু যা করেছেন তাতে অস্ট্রেলিয়ার কাপ জয়ের ব্যাপারে আশাবাদী না হওয়ার কারণ নেই।

এই বিশ্বকাপে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ে সমস্যার জায়গা মিডল অর্ডার। সঙ্গে মিচেল স্টার্ক ও প্যাট কামিন্সকে সাহায্য করার মতো বোলারের অভাব। তার পরেও কিন্তু বর্ডারের দেশ এ বারের বিশ্বকাপ টেবলে রয়েছে দু’নম্বরে। যা নিয়ে আইসিসি ওয়েবসাইটে বর্ডার লিখেছেন, ‘‘মানছি অস্ট্রেলিয়া খুব ভাল খেলছে না। কিন্তু জিতছে তো। পাকিস্তানের বিরুদ্ধে জয়ের পরে এ ভাবেই আমি ব্যাপারটাকে দেখতে চাই।’’ বর্ডারের আরও মন্তব্য, ‘‘আস্তে আস্তে অস্ট্রেলিয়া তাদের পরিচিতি এবং স্বাভাবিক গতিটা ফিরে পাচ্ছে। বিশ্বকাপে শুরুর দিকে সেটাই তো কাম্য। আমাদের দলটা কিন্তু একটা দারুণ প্যাকেজ। বিশ্বকাপের অন্য সব দেশই নিশ্চয়ই সেটা বুঝতে পারছে। দারুণ ভাবে আমরা ছন্দে ফিরছি। প্রত্যেকে অক্লান্ত ভাবে চেষ্টা করছে। মোটামুটি ধারাবাহিকও। বড় দলগুলোর বিরুদ্ধে খেলতে নামার আগে যেটা সবচেয়ে বেশি দরকার।’’

এই অস্ট্রেলিয়াকে আরও সফল হতে পরামর্শও দিয়েছেন বর্ডার। তিনি চান স্টিভ স্মিথকে দিয়ে বোলিং করানো হোক। তাঁর লেগ স্পিনে অস্ট্রেলিয়া উপকৃতও হতে পারে বলে তাঁর ধারণা। ‘‘পাঁচ নম্বর বোলার নিয়ে এ বারের দলটায় একটু হলেও সমস্যা আছে। এমনকি চতুর্থ বোলারের জায়গাটাও কিছুটা উদ্বেগের কারণ। বলা যায় না, স্টিভ স্মিথকে দিয়ে এই সমস্যার সমাধান হলেও হতে পারে। ফিঞ্চের উচিত ওকেও বোলিং আক্রমণে আনার। আমি থাকলে এটা করতামই।’’ স্মিথ প্রসঙ্গে প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়কের আরও সংযোজন, ‘‘লেগ স্পিন চিরকালই যে কোনও ক্রিকেট দলের একটা বড় অস্ত্র। আমাদের দলকেও সেটা মাথায় রাখতে হবে তা সে অ্যাডাম জ়াম্পাকে ব্যবহার করে হোক বা স্মিথকে দিয়ে লেগস্পিন করিয়ে। এটা করলে কিন্তু নাটকীয় ভাবে আমাদের বোলিং আক্রমণ আরও ঝকঝকে হয়ে উঠতে পারে। আমি অন্তত এই মুহূর্তে সে রকমই মনে করছি।’’

শনিবার ওভালে শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলবে অস্ট্রেলিয়া। সন্দেহ নেই ওয়ার্নারদের জন্য এটা একটা সহজ ম্যাচ। অস্ট্রেলীয় শিবির অবশ্য সরকারি ভাবে কোনও ম্যাচকেই সহজ বলছে না। কিন্তু ক্রিকেট বিশ্লেষকদের বক্তব্য, এই ম্যাচটায় দাপট নিয়ে জিততে পারলে আরও ছন্দে চলে আসবে অস্ট্রেলিয়া। সঙ্গে বোলিং আক্রমণ নিয়ে বর্ডারের পরামর্শ অনুযায়ী পরীক্ষা করার জন্য এই ম্যাচ সেরা মঞ্চ হয়ে উঠতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE